বাঁধন বৈষ্ণব, সরকারি তিতুমীর কলেজ, ঢাকা

  ২৪ মার্চ, ২০২৪

তিতুমীরিয়ান সনাতনী শিক্ষার্থীদের শিক্ষা সফরে একদিন

ভ্রমণ হলো মানুষের মননশীল উৎকর্ষতা আনয়ন আর অবসাদ দূরীকরণের সফল পন্থা। কর্মব্যস্থ জীবনে মানসিক প্রশান্তি পেতে আর প্রকৃতির স্নিগ্ধতায় অবগাহনে আমরা বেড়িয়ে পড়ি দুচোখের দৃষ্টির অগোচরে। ছাত্রজীবনে এ রকমই উৎফুল্লতা আর নতুন উদ্যমে অধ্যয়নের স্পৃহা জাগ্রত করে শিক্ষা সফরগুলো।

গত ৮ জানুয়ারি রাজধানীর সরকারি তিতুমীর কলেজের সনাতনী শিক্ষার্থীদের আয়োজনে অনুষ্ঠিত হয় বার্ষিক শিক্ষা সফর। স্নাতক ও স্নাতকোত্তর শ্রেণিতে অধ্যয়নরত সব শিক্ষার্থীর অংশগ্রহণে মুখরিত হয়েছিল দিনটি। ক্যাম্পাসের সিনিয়র-জুনিয়রের এক মিলনমেলায়। ভোর ছয়টায় ঘুম ভাঙল ফ্রেশ হয়ে তৈরি হতে আরো এক ঘণ্টা লেগে গেল। পা বাড়ালাম ক্যাম্পাসের দিকে। সকালের স্নিগ্ধ মিষ্টি রোদ মেখে ক্যাম্পাসে পৌঁছে দেখি অনেকেই ততক্ষণে এসে হাজির। যদিও আমাদের বাস সকাল ৭টায় ছাড়ার কথা ছিল কিন্তু আবাসিক হলের কয়েকজন তখনো ক্যাম্পাসে এসে পৌঁছায়নি। বাসে উঠে আরো কিছুক্ষণ বসে থাকতে হলো। অল্প সময় পরেই সবাই এসে উপস্থিত হলো। সবাই মিলে একটা গ্রুপ ফটো তুলে বাস নিয়ে রওনা দিলাম নারায়ণগঞ্জের রূপগঞ্জের উদ্দেশে। তিনশো ফিট রাস্তার অপরূপ সৌন্দর্য উপভোগ করতে করতে অবশেষে পৌঁছালাম গন্তব্যে।

এখানকার আশপাশের দর্শনীয় স্থানগুলো ঘুরে তখন প্রায় বিকেল গড়িয়ে এলো। দুপুরের খাবারের পরে কিছুক্ষণ আলোচনা সভা হলো তারপর আবার আমরা নিজেদের মতো করে ছত্রভঙ্গ হয়ে ঘুরতে লাগলাম। পাশেই ছিল একটা খোলা মাঠ, সবাই তখন নিজেদের ব্যাচমেটদের সঙ্গে ফটো তুলতে ব্যস্ত। আমরাও বাকি থাকব কেন? আমাদের ২০২১-২২ সেশনের জয়ন্ত, স্বদেশ, সোহাগ, প্রত্যয়, দেবাশীষ, রিপন, কমল, কেয়া, মৌ, পপি সবাই বন্ধী হলাম এক ফ্রেমে।

একটু পরই কয়েকজন সিনিয়র-জুনিয়র মিলে অভিনীত হলো একটি চমৎকার মঞ্চনাটক। আমাদের সর্বশেষ ইভেন্ট ছিল আকর্ষণীয় লটারি। আমাদের ফ্রেন্ডদের মধ্যে স্বদেশ পেয়ে গেল তৃতীয় পুরস্কার, কেয়া একাই প্রথম আর চতুর্থ পুরস্কার। আর আমি তো চারটি টিকিট কেটেও একটি পুরস্কারও পাইনি। যাই হোক, সবমিলিয়ে সারাটি দিনই উৎসবমুখর আনন্দে ছিলাম সবাই। বিকেল গড়িয়ে ততক্ষণে সন্ধ্যা হয়ে এলো সূর্য্যমিামা পশ্চিম দিগন্তে অস্তমিত হয়ে গেল। আমাদের ও ফেরার সময় ঘনিয়ে এলো। এভাবেই মধুর স্মৃতিময় দিনটিকে বিদায় জানিয়ে প্রত্যাবর্তন করলাম।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close