মো. মুরাদ হোসেন, হাবিপ্রবি

  ২৯ মে, ২০২৩

নতুন শিক্ষাবর্ষে ৮০ বিদেশি শিক্ষার্থী নেবে হাবিপ্রবি

উত্তরবঙ্গের অন্যতম বিদ্যাপীঠ হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। প্রতিবারের ন্যায় এবারও বিদেশি শিক্ষার্থী নেবে বিশ্ববিদ্যালয়টি।

৮টি অনুষদ এবং ২৩টি ডিগ্রির জন্য ২০২৩ শিক্ষাবর্ষের স্নাতকপর্যায়ে ভর্তির জন্য এবার ১৫২৫টি আসন রয়েছে। এ ছাড়া অতিরিক্ত ৮০টি আসন বিদেশি শিক্ষার্থীর জন্য সংরক্ষিত রাখা হয়েছে। গত ৩ মে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) ও ভর্তি কমিটি-২০২৩-এর সচিব অধ্যাপক ড. মো. সাইফুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করা হয়।

দিনাজপুরে গড়ে ওঠা দেশের দ্বিতীয় বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ১১০০০-এর অধিক শিক্ষার্থী বর্তমানে পড়াশোনা করছেন। দেশের বাইরে থেকে আসা শিক্ষার্থীদের সংখ্যাও কম নয়। বাংলাদেশে সবচেয়ে বেশি বিদেশি শিক্ষার্থী পড়াশোনা করেন এই বিদ্যাপীঠে। সোমালিয়া, ভারত, নেপাল, ভুটান, নাইজেরিয়াসহ বিভিন্ন দেশ থেকে প্রতি বছর উল্লেখযোগ্যসংখ্যক শিক্ষার্থী ভর্তি হচ্ছেন এ বিশ্ববিদ্যালয়ে। দেশে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে গত এক দশকে সর্বোচ্চসংখ্যক বিদেশি গ্র্যাজুয়েট তৈরি করেছে বিশ্ববিদ্যালয়টি। হাবিপ্রবিতে স্নাতক ও স্নাতকোত্তরে ২০১৪ সালে ভর্তি হয় ২২ জন, ২০১৫ সালে ৪২, ২০১৬ সালে ৫৯, ২০১৭ সালে ৬১, ২০১৮ সালে ৬১, ২০১৯ সালে ২৫ এবং ২০২০ সালে ৪ জন বিদেশি শিক্ষার্থী ভর্তি হয়েছিলেন বলে জানা যায়। তবে ২০২১-২২ শিক্ষাবর্ষে বিদেশি শিক্ষার্থী ছিল বেশ চোখে পড়ার মতো। এবারও তেমনটিই হবে বলে প্রত্যাশা সবার।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close