reporterঅনলাইন ডেস্ক
  ০১ আগস্ট, ২০২১

‘বন্ধু দিবস : স্মৃতি ও অনুভূতিতে বন্ধু’

জীবনের প্রতিটি ক্ষেত্রেই বন্ধুদের অবদান এবং বন্ধুর প্রতি সম্মান প্রদর্শনের জন্যই বিশ্বব্যাপী পালিত হয় বিশ্ব বন্ধু দিবস। প্রতি বছর বিশ্বে আগস্ট মাসের প্রথম রবিবার পালিত হয় দিবসটি। ১৯৩৫ সালে আগস্টের প্রথম শনিবার আমেরিকান সরকার এক ব্যক্তিকে হত্যা করে। তার প্রতিবাদে পরের দিন ওই ব্যক্তির এক বন্ধু আত্মহত্যা করেন। বন্ধুর জন্য বন্ধুর এই আত্মত্যাগের ঘটনায় সৃষ্টি হয় ব্যাপক উত্তেজনা। এরপরই জীবনের নানা ক্ষেত্রে বন্ধুদের অবদান ও তাদের প্রতি সম্মান জানানোর লক্ষ্যে সে বছরই মার্কিন কংগ্রেস বন্ধুত্বের প্রতি সম্মান জানিয়ে আগস্টের প্রথম রবিবারকে বন্ধু দিবস হিসেবে ঘোষণা করে। তারপরই ধীরে ধীরে এই দিবসটি বিশ্বে ছড়িয়ে পড়ে। বন্ধুরা এদিন বন্ধুদের নানাভাবে শুভেচ্ছা জানান, স্মরণ করেন। সামাজিকমাধ্যমে ছবি শেয়ার করে বন্ধুকে নিয়ে স্মৃতিচারণা করেন। বন্ধুত্ব মানে ভরসা, ভালোবাসার জায়গা, যেখানে থাকে না কোনো স্বার্থের সম্পর্ক। বিভিন্ন বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীদের স্মৃৃতি ও অনুভূতিতে বন্ধুত্ব এবং বন্ধু নিয়ে তাদের ভাবনাগুলো তুলে ধরেছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আর এস মাহমুদ হাসান

স্মৃতিকথায় বন্ধু তোরা

বন্ধু হলো অনুভূতিমূলক সম্পর্ক, আত্মার সঙ্গে আত্মার টান। যাদের কাছে অকপটে বলা যায়, না বলা কথা। এখন ইচ্ছা থাকলেও আগের মতো বন্ধুদের সঙ্গে দেখা হয়ে উঠে না, বলা হয় না না বলা কথাগুলো। উদ্দেশ্যহীনভাবে কত অলস দুপুর পার করেছি বন্ধুদের সঙ্গে। টিএসসি, হাকিম চত্বর, লাইব্রেরি, মলচত্বর, ভিসি চত্বর, কার্জনহল ঘুরে বেড়িয়েছি। হয়তো যেখানে আমাদের পদচিহ্ন লেপ্টে আছে এখনো আর ধুলোমাখা আস্তরণে আমরাও খুঁজেফিরি আমাদের সময়গুলো।

মনে পড়ে যায় হঠাৎ বৃষ্টিতে ভিজতে যেয়ে ক্লাস মিস করেছি সবাই মিলে। যেকোনো উৎসবে শাড়ি পরে ক্যাম্পাসে বিচরণ করা, নারী দিবসে মধ্যরাতে শহীদ মিনারে মোমবাতি প্রজ্বালন করে উল্লাস করা, আবার ২১ ফেব্রুয়ারির সকালে প্রভাতফেরিতে যাওয়া, সারা রাত সজাগ থেকে সকাল ৮টার ক্লাসে দৌড়ায়ে ক্লাসে উপস্থিত হওয়া, শিল্পকলা, ছায়ানট জাতীয় জাদুঘরে প্রোগ্রাম দেখতে যাওয়া, আবার টিউশনির টাকায় ট্রিটের জন্য বিরক্ত করা, এসব এখন মধুর স্মৃতি।

সানজিদা, সুরভী, শাম্মি, শারমিন, মৌলি, তুহিন, মাহমুদ শিবলু, শুভ ও আমি, আমাদের প্রাকটিক্যাল ক্লাসরুমে কাটানো সময়গুলো ছিল সবচেয়ে সেরা। ক্লাস শেষ করে ডাকসুর খিচুড়ি কখনো চারুকলার খাবার আবার কোনো দিন টিএসসিতে দলবেঁধে চলে যেতাম। আড্ডা, গান শেষ করে রাতে হলে ফেরা হতো আমাদের। আবার পরীক্ষার আগে সিরিয়াসও হয়ে যেতাম সেভাবে, যার কাছে লেকচার শিট আছে তাকে খুঁজে বের করে, হল থেকে বের করা হতো জোরাজুরি করে। আবার কখনো কলাভবনের সামনে গ্রুপ স্টাডি করে হলে ফিরতাম সবাই।

স্টাডি ট্যুর, ডিপার্টমেন্টের বিভিন্ন অনুষ্ঠান, কোথাও নিজেরা হুটহাট ঘুরতে যাওয়া, সিনেমা দেখা, অলস বিকেলে ইচ্ছা না থাকা শর্তেও সঙ্গ দেওয়া এমন আরো কত হাজারো স্মৃতি রয়েছে আমাদের, বলা যায় তাদের সঙ্গে বেড়ে উঠেছি একটু একটু করে। কত ভুলগুলো পাড়ি দিয়ে, না জানা কত কী শিখেছি আমরা একসঙ্গে। আমার অনুভূতিতে তোরাই সেরা। খুব বেশি করে মিস করি এখন তোদের আর সেই সময়গুলো। টিএসসি আর ভিসি চত্বরের আড্ডাটা এখন আর হয়ে উঠে না, হয় না হলে সারা রাত জেগে থাকা। তোদের ভীষণভাবে মিস করি। আবারও সেই আগের মতো হয়ে উঠুক আমাদের সময়গুলো, আবারো কারণে অকারণে উচ্ছ্বাস মেতে উঠতে চাই বন্ধুদের সঙ্গে।

মারজুকা রায়না

ঢাকা বিশ্ববিদ্যালয়

বন্ধুরা আমার সব সফলতা আর ভালো কাজের অংশীদার

এইচএসসি পরীক্ষার ফল পাওয়ার বেশ কদিন পর বাবাকে হারাই। স্বাভাবিক নিয়মে সংসারের অনেক দায়িত্ব বর্তায়। অনুধাবন করলাম, কোনো কাজের সিদ্ধান্ত নেওয়ার বিষয়ে সৎ পরামর্শ পাওয়া ভাগ্যের বিষয়। তবে দুর্লভ বিষয়টি বন্ধুদের কাছে পাওয়া ছিল সহজলভ্য। সফলতা, হতাশা কিংবা যেকোনো ব্যর্থতায় হাত চাপড়ে তাদের করা উদ্যাপন অথবা ভরসা দেওয়া বাণী মসৃণ করত কণ্টকাময় জীবনের পথ। আমার কাছে বন্ধু মানে সব নিয়ম অনিয়ম, বিশ্বাস, নির্ভরতা আর বাঁধভাঙা সম্পর্কের মিলনস্থল। কাউকে না বলতে পারা কথার আগল অকপটে খুলে দেওয়া যায় বন্ধুর সামনে।

এই সম্পর্কের বাঁধন থাকে সব জাতিভেদের ঊর্ধ্বে। হেলেন কেলার বলেছিলেন, ‘আলোতে একা হাঁটার চেয়ে অন্ধকারে বন্ধুর হাত ধরে হাঁটা শ্রেয়।’ উক্তির জের ধরে, বিগত অভিজ্ঞতা থেকে বলতে পারি, জীবনে যত সফলতা আর ভালো কর্মের সঙ্গে জড়িত হয়েছি তার প্রায় শতভাগ ছিল বন্ধুদের প্রত্যক্ষ বা পরোক্ষ অবদান। তাই আমার স্মৃতিতে বন্ধুর স্থান বাবা মায়ের পর কোনো অংশেই কম না। বিশ্ব বন্ধু দিবসকে সামনে রেখে পছন্দকে গুরুত্ব দেওয়া, টাকা-পয়সার ব্যাপারে উদারতা, ভুল হলে কাঠগড়ায় দাঁড় না করানো, গুরুত্বহীন কথাও মনোযোগ দিয়ে শুনে যাওয়া প্রিয় তিন বন্ধু সুমন, শাকিল এবং জাহিদকে স্মরণ করছি। পাশাপাশি অন্যসব বন্ধুর জন্য রইল অকৃত্রিম ভালোবাসা।

মোস্তাফিজুর রহমান

গণ বিশ্ববিদ্যালয়।

জীবনকে সুন্দর করতে হলে বন্ধু দরকার

‘বন্ধু’ নামক শব্দটি শুধু শিক্ষাপ্রতিষ্ঠানের সঙ্গেই জড়িত নয়, যেকোনো মানুষ যেকোনো মুহূর্তে বন্ধু হতে পারে। কিন্তু আমরা পাঠ্যভাষায় সহপাঠিকেই বন্ধু-বান্ধবী হিসেবে বলি। সেই বন্ধুর সঙ্গে হাজার হাজার স্মৃতি, আবেগ, অনুভূতি এবং ভালোবাসা জড়িত। আর প্রিয় বন্ধুকে বিশ্বাস করা যায় চোখ বন্ধ করে। বিপদে-আপদে, সুখে-দুঃখে বন্ধুরা ছায়া হয়ে থাকে। আমার জীবনে বিশ্ববিদ্যালয়ের বন্ধুদের খুব মনে পড়ে। দীর্ঘ ৫ বছরের বন্ধুত্ব, তারা যেন একেকজন অভিভাবক।

একটা ঘটনা খুবই মনে পড়ে, মাস্টার্সের পরীক্ষা দিয়ে বাসায় আসার দিনে দুর্ভাগ্যবশত আমার হাতে কোনো টাকা ছিল না, বেশির ভাগই বাসায় চলে এসেছিল বলে, ধার দেওয়ার মতো অবস্থায়ও নেই। বাস ছাড়ার ১ ঘণ্টা আগে বান্ধবী ময়না সংগ্রহ করে দিয়ে সে যাত্রায় বিপদ থেকে রক্ষা করে। বন্ধুত্ব তো এমনই হওয়া উচিত। সানি, চম্পা, নিতু, সুমা, রুমা, উর্মি, কলিসহ আরো অনেকে যেন এক বৃক্ষের একেকটা পাতা। হুটহাট কোনো প্লান হলে একসঙ্গে হামলে পড়ি; পড়াশোনা, খেলাধুলা, ভ্রমণ, আড্ডাবাজি যেটাই হোক না কেন, আমাদের ছড়াছড়ি থাকতই। কতই না সুন্দর হতো! তাই বলব, জীবনকে নিজের মতো সাজাতে হলে বন্ধু অবশ্যই দরকার।

মোমেনা আক্তার

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

হারিয়ে যায় আত্মার বাঁধন, রেখে যায় স্মৃতি

বন্ধু শব্দটা শুনলেই পরিচিত কিছু গানের কলি মনে ভেসে উঠে। মনে হয় কানে বাজছে। বন্ধুত্বকে ঘিরে থাকে কত স্মৃতি আর কত ভালোবাসা! কফি হাউসের সেই আড্ডা থেকে শুরু করে একসঙ্গে পথচলা, এক বেঞ্চে বসে ক্লাস করা, ক্লাসের ফাঁকে দুষ্টুমি করে শিক্ষকের ঝাড়ি খাওয়াও বন্ধুত্বেরই অংশ। বন্ধুত্বের সংজ্ঞায়ন করতে গিয়ে অনেক বিখ্যাত মনীষীও ভ্যাবাচ্যাকা খায়। বেঁচে থাকার জন্য পরিবার ও পরিবারের সাপোর্ট খুবই গুরুত্বপূর্ণ। পাশাপাশি আরেকটি গুরুত্বপূর্ণ অংশ বন্ধু। এ পি জে আবদুল কালামের ভাষায়, ‘একটি ভালো বই ১০০ বন্ধুর সমান। কিন্তু একজন ভালো বন্ধু পুরো লাইব্রেরির সমান।’ তবে বিখ্যাত মনীষীদের সংজ্ঞাকে হার মানিয়ে তুচ্ছ কারণে সময়ের ব্যবধানে বন্ধুত্বও বিলীন হয়ে যায়। সামান্য কারণে নিমিষেই হারিয়ে যায় আত্মার বাঁধন, রেখে যায় শুধু স্মৃতি।

আজাহার ইসলাম

ইসলামী বিশ্ববিদ্যালয়।

আমার বন্ধুরা আমার সাম্রাজ্য

কিছু শব্দ আছে, যেগুলো আকারে ছোট হলেও গভীরতা অনেক। এমনই একটি শব্দ হলো ‘বন্ধু’। বন্ধু মানে এমন একজন যাকে নির্দ্বিধায় মনের সব কথা বলা যায়, যার সঙ্গে নিজের কষ্ট ভাগ করা যায়, যে পাশে থাকলে পৃথিবী জয়ের সাহস পাওয়া যায়। দুটি দেহে একটি আত্মার অবস্থানই হলো বন্ধুত্ব। বিশ্বস্ত বন্ধু হচ্ছে প্রাণরক্ষাকারী ছায়ার মতো। যে তা খুঁজে পেল, সে একটি গুপ্তধন পেল। হেলেন কিলার বলেছেন, আলোতে একা হাঁটার চেয়ে অন্ধকারে একজন বন্ধুর সঙ্গে হাঁটা উত্তম।

অনেকেই আবার মনে করেন সময়ের সঙ্গে ফিকে হয়ে যায় অনেক সম্পর্কই। কিন্তু বন্ধুত্ব হলো এমন এক তেঁতুল, এটা যতই পুরোনো হয় এর আয়ুর্বেদ ক্ষমতা ততই বাড়ে। ভার্চুয়াল জগতের অসংখ্য মানুষের ভিড়ে নতুন সবকিছু উৎকৃষ্ট মনে হলেও, পুরোনো বন্ধু বা বন্ধুত্ব থেকে যায় উৎকৃষ্টমানের তালিকায়। জীবনের কিছু ক্ষেত্রে আর কাউকে না পেলেও বন্ধুদের পাওয়া যায়। জীবনে চলার পথে অনেক ধরনের বাধা আসে, পূর্ণ হতাশার সময় একজন প্রকৃত বন্ধুই ভরসার হাত বাড়িয়ে দেয়। বন্ধু যখন বলে, দোস্ত আমি জানি তুই পারবি, তুই না পারলে আর কেউ পারবে না। ব্যস! নতুন করে ঘুরে দাঁড়ানোর জন্য কি এতটুকুই যথেষ্ট নয়? তাইতো বলা যায় যদি থাকে বন্ধুর মন গাঙ পার হইতে কতক্ষণ। জানিস আজ কি হয়েছে দিয়ে শুরু করে কখন যে ঘণ্টার পর ঘণ্টা কথা বলে কাটিয়ে দেওয়া যায়, টং দোকানে বন্ধুরা একসঙ্গে বসে চা খাওয়া, আড্ডা, গিটারের তালে গান গাওয়া সে স্মৃতিগুলো খুব মধুর। বন্ধু মানে একই সুরে গান, বন্ধু মানে অকারণ মান-অভিমান, হতাশার সাগরে একটুখানি আশা, বন্ধু মানে একবুক ভালোবাসা। বন্ধুত্ব একটা শব্দ নয়, শুধু একটা সম্পর্ক নয়। এটা একটা নীরব প্রতিশ্রুতি।

মারজিয়া রহমান শীতল

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close