আন্তর্জাতিক ডেস্ক

  ১৯ সেপ্টেম্বর, ২০১৭

গোপনে রকেট ধ্বংসের ক্ষেপণাস্ত্র তৈরি করল রাশিয়া!

বিশ্বজুড়ে আধিপত্য প্রতিষ্ঠা ও ক্ষমতার লড়াইয়ে মত্ত পরাশক্তিগুলো। আর এ লক্ষ্যে একের পর এক বিধ্বংসী অস্ত্রের আবিষ্কার করে চলেছে তারা। কখনো তা প্রকাশ্যে ঘোষণা দিয়ে কখনো বা গোপনে। এবার গোপনে রকেট ধ্বংসের ক্ষেপণাস্ত্র তৈরি করল বর্তমান বিশ্বের অন্যতম পরাশক্তি রাশিয়া। রুশ কৌশলগত ক্ষেপণাস্ত্র বাহিনীর কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল সের্গেই কারাকাইয়েভ জানিয়েছেন, রাশিয়া দুই বছরের কম সময়ের মধ্যে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষায় ব্যবহৃত রকেট ধ্বংসে সক্ষম ক্ষেপণাস্ত্র মোতায়েন করা হবে।

আরএস-২৬ নামে পরিচিত এই ক্ষেপণাস্ত্র অত্যন্ত গোপনে নির্মাণ করা হচ্ছে বলে জানিয়েছেন তিনি। অবশ্য তিনি এ কথাও জানান, আরএস-২৬-এর পরীক্ষা আগামী বছরের মধ্যে শেষ করার পরিকল্পনা করা হয়েছে। ২০১৬ সালের মধ্যে এই ক্ষেপণাস্ত্রটিকে যুদ্ধে ব্যবহারের উপযোগী করে তোলা হবে বলেও জানান তিনি। এর নকশা তৈরি করেছে মস্কো ইনস্টিটিউট অব থার্মাল টেকনোলজি। এটি রুবেহ্ বা আভাগ্রাদ কোড নামে পরিচিত।

রাশিয়ার আরআইএ নভোস্তি সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, ভ্রাম্যমাণ মঞ্চ থেকে উৎক্ষেপণযোগ্য আরএস-২৬ ক্ষেপণাস্ত্রে নিরেট জ্বালানি ব্যবহার করা হয়েছে। এখনো পর্যন্ত চার দফায় আরএস-২৬-এর পরীক্ষামূলক উৎক্ষেপণ হয়েছে। আর এর মধ্যে তিনটির সফল উৎক্ষেপণ হয়েছে। কারকেইভ আরো জানিয়েছেন, ২০২০ সালের মধ্যে আরো উচ্চ ক্ষমতাসম্পন্ন সারমাত মিসাইল তৈরি হয়ে যাবে। এই ক্ষেপণাস্ত্রটি মোট ১০০ টন ওজন বহন করার ক্ষমতা রাখে। ৫ হাজার ৫০০ কিমি দূরের বস্তুকে আঘাত হানতে সক্ষম এই সারমাত মিসাইল।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist