প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ৩০ জানুয়ারি, ২০২৪

ইসরায়েলের হয়ে গুপ্তচরবৃত্তির ঘটনায় ইরানে মৃত্যুদণ্ড কার্যকর

ইসরায়েলের হয়ে গুপ্তচরবৃত্তির ঘটনায় দোষী সাব্যস্ত হওয়ায় চারজনের মৃত্যুদণ্ড কার্যকর করেছে ইরান। বিচার বিভাগ এ তথ্য নিশ্চিত করেছে। ইরানের একটি প্রতিরক্ষা সাইটে নাশকতার পরিকল্পনায় সহযোগিতা করার জন্য ওই ব্যক্তিরা দোষী সাব্যস্ত হয়েছেন। তারা ইসরায়েলের হয়ে গুপ্তচরবৃত্তি করেছেন। স্থানীয় সময় গতকাল সোমবার সকালে ওই চারজনের মৃত্যুদণ্ড কার্যকর হয়। খবর এএফপির।

বিচার বিভাগের দেওয়া তথ্য অনুযায়ী, মৃত্যুদণ্ড কার্যকর হওয়া ব্যক্তিরা হলেন মোহাম্মদ ফারামারজি, মোহসেন মাজলুম, ওয়াফা আজারবার এবং পেজমান ফাতেহি। তাদের ২০২২ সালের জুলাই মাসে গ্রেপ্তার করা হয়। এরপর ইসফাহানের কেন্দ্রীয় প্রদেশে প্রতিরক্ষা মন্ত্রণালয়ে একটি কেন্দ্রের বিরুদ্ধে অভিযান চালানোর পরিকল্পনা করার অভিযোগে তাদের অভিযুক্ত করা হয়।

এক প্রতিবেদনে বলা হয়েছে, ইহুদিবাদী গুপ্তচর সংস্থার সঙ্গে যুক্ত একটি গ্রুপের চার সদস্যের মৃত্যুদণ্ড গতকাল সোমবার সকালে কার্যকর করা হয়েছে। ইসফাহানে বোমা হামলার পরিকল্পনা করার জন্য তাদের গ্রেপ্তার করা হয়েছিল।

ইরানের দাবি, ওই ব্যক্তিদের নিয়োগ দিয়েছিল ইসরায়েলের জাতীয় গোয়েন্দা সংস্থা মোসাদ। তাদের সামরিক কেন্দ্রে প্রশিক্ষণ দেওয়ার জন্য আফ্রিকার দেশগুলোতে পাঠানো হয়েছিল। সেখানে মোসাদের কর্মকর্তারা উপস্থিত ছিলেন বলে জানানো হয়েছে।

২০২৩ সালের সেপ্টেম্বরে ওই চার ব্যক্তির মৃত্যুদণ্ডের রায় ঘোষণা করা হয়। গত বছরের আগস্টে ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র শিল্পে নাশকতা তৈরির জন্য মোসাদের একটি জটিল পরিকল্পনা ব্যর্থ করে দেওয়ার দাবি করেছিল ইরান। এ ছাড়া ইস্ফাহানের একটি সামরিক স্থাপনায় ড্রোন হামলার জন্যও ইসরায়েলকে দায়ী করেছে তেহরান।

দুই দশক ধরে ছায়া যুদ্ধে লিপ্ত রয়েছে ইরান ও ইসরায়েল। এমনকি ইরানের অভ্যন্তরে ইসরায়েল এবং তার মিত্র যুক্তরাষ্ট্রকে অশান্তি উসকে দেওয়ার জন্য অভিযুক্ত করে আসছে তেহরান।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close