প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৯ জানুয়ারি, ২০২৪

গাজায় জাতিসংঘের ত্রাণ সহায়তা বন্ধ করল যুক্তরাষ্ট্রসহ ৯ দেশ

ফিলিস্তিনিদের জন্য জাতিসংঘের ত্রাণ ও কর্মসংস্থান সংস্থায় (ইউএনআরডব্লিউএ) তহবিল দেওয়া বন্ধ করেছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডাসহ ৯ দেশ। যুক্তরাষ্ট্র প্রথমে অর্থ বন্ধের ঘোষণা দেয়ার পর সেই পথ অনুসরণ করে বাকি দেশগুলোও। এমন পদক্ষেপের নিন্দা জানিয়েছে ফিলিস্তিনিরা।

এক প্রতিবেদনে বিবিসি জানিয়েছে, গতবছর ৭ অক্টোবরে দক্ষিণ ইসরায়েলে ঢুকে ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের হামলায় জড়িত থাকার অভিযোগে ইউএনআরডব্লিউএ তাদের কয়েকজন স্টাফকে বরখাস্ত করার ঘোষণা দেওয়ার পর পশ্চিমা দেশগুলো এ পদক্ষেপ নিয়েছে। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, সংস্থাটির অন্তত ১২ কর্মীর বিরুদ্ধে অভিযোগ উঠেছে।

ইউএনআরডব্লিউএয়ের কমিশনার জেনারেল ফিলিপ লাজারিনি বলেছেন, গত ৭ অক্টোবর ইসরায়েলে ভয়াবহ হামলায় ইউএনআরডব্লিউএর বেশ কয়েকজন কর্মী জড়িত থাকার অভিযোগ রয়েছে বলে তথ্য দিয়েছে ইসরায়েলি কর্তৃপক্ষ। সংস্থার মানবিক সহায়তা প্রদানের সক্ষমতা রক্ষা করতে আমি এই সদস্যদের সঙ্গে অবিলম্বে চুক্তি বাতিল করার এবং সত্য প্রতিষ্ঠার জন্য শিগগিরই তদন্ত শুরু করার সিদ্ধান্ত নিয়েছি। গাজায় ইউএনআরডব্লিউএর ১৩ হাজার কর্মী রয়েছেন। এদের মধ্যে বেশিরভাগই ফিলিস্তিনি স্কুলের শিক্ষক, চিকিৎসক, স্বাস্থ্যকর্মী এবং ত্রাণকর্মী। কানাডা এই অভিযোগের তদন্ত চলাকালে ইউএনআরডব্লিউএকে কোনো অতিরিক্ত তহবিল সরবরাহ করবে না বলে জানিয়েছে।

শনিবার অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং বলেন, ইউএনআরডব্লিউএয়ের বিরুদ্ধে এমন অভিযোগ ওঠায় আমরা গভীরভাবে উদ্বিগ্ন।আমরা অংশীদারদের সঙ্গে কথা বলছি এবং তহবিল বিতরণ সাময়িকভাবে স্থগিত করব। ইউএনআরডব্লিউএর তাৎক্ষণিক প্রতিক্রিয়াকে স্বাগত জানিয়ে তিনি বলেন, চুক্তি বাতিল করা এবং তদন্ত শুরু করার পাশাপাশি সংস্থাটির বিরুদ্ধে অভিযোগের পূর্ণ তদন্তের ঘোষণাকে আমরা স্বাগত জানাই।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close