প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৩ জানুয়ারি, ২০২৪

ট্রাম্পের সমর্থনে নির্বাচন থেকে সরে গেলেন ডিস্যান্টিস

ডোনাল্ড ট্রাম্পকে সমর্থন জানিয়ে নভেম্বরে অনুষ্ঠিত হতে যাওয়া মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছেন রিপাবলিকান দলের প্রেসিডেন্ট প্রার্থী ফ্লোরিডার গভর্নর রন ডিস্যান্টিস। খবর বিবিসির। যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেনের প্রতিদ্বন্দ্বী হিসেবে রিপাবলিকান পার্টি তাদের প্রার্থী বাছাই প্রক্রিয়া শুরু করবে আগামী ফেব্রুয়ারিতে। নিউ হ্যাম্পশায়ারে রিপাবলিকান প্রাইমারি নির্বাচনের আগে রন ডিস্যান্টিস সরে দাঁড়ানোর ঘোষণা দিলেন। রিপাবলিকান প্রার্থী হওয়ার জন্য তাকেই সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সবচেয়ে শক্ত প্রতিদ্বন্দ্বী হিসেবে বিবেচনা করা হয়েছিল।

রবিবার এক ভিডিও বার্তায় ‘জয়ের সুনির্দিষ্ট পথ না থাকায়’ সরে দাঁড়াচ্ছেন বলে জানান ফ্লোরিডা গভর্নর ডিস্যান্টিস। সাত মাস প্রচারণার পর ডিস্যান্টিস সরে দাঁড়ানোয় রিপাবলিকান শিবির থেকে ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী হিসেবে এখন একমাত্র টিকে আছেন নিকি হ্যালি।

ট্রাম্পের শেষ অবশিষ্ট প্রতিদ্বন্দ্বী নিকি হ্যালি বলেছেন, তিনিই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে পরাজিত করতে সক্ষম। আজ মঙ্গলবার হ্যালি নিউ হ্যাম্পশায়ারে ট্রাম্পের সঙ্গে মুখোমুখি হবেন।

রবিবার বিকেলে এক্সে (আগে যার নাম ছিল টুইটার) প্রায় পাঁচ মিনিটের দীর্ঘ একটি ভিডিওতে ডিস্যান্টিস জানান, তিনি এখন থেকেই নির্বাচনী প্রচারণা বন্ধ করে দিয়েছেন। তিনি বলেন, ‘যদি একটি অনুকূল ফলাফল তৈরি করার জন্য আমি কিছু করতে পারি- আরো প্রচারণা বন্ধ, আরো সাক্ষাৎকার- আমি তা করব। ফ্লোরিডার এই গভর্নর বলেন, তিনি ট্রাম্পকে সমর্থন করছেন, যিনি আইওয়াতে প্রথম প্রতিদ্বন্দ্বিতায় ৫১ শতাংশ ভোট পেয়ে জয়ী হওয়ার পরে স্পষ্টভাবে এগিয়ে আছেন। ডিস্যান্টিস বলেন, এটি স্পষ্ট হয়ে গেছে যে বেশির ভাগ রিপাবলিকান ভোটার ‘ডোনাল্ড ট্রাম্পকে আরেকটি সুযোগ দিতে চান’।

সাবেক রাষ্ট্রপতি ট্রাম্পের সঙ্গে ‘মতবিরোধের’ কথা স্বীকার করে ফ্লোরিডার এই গভর্নর বলেন, ট্রাম্প নভেম্বরের সাধারণ নির্বাচনে ডেমোক্রেটিক মনোনীত প্রার্থী হতে প্রায় নিশ্চিত। আমি রিপাবলিকান মনোনীত প্রার্থীকে সমর্থন করার জন্য একটি অঙ্গীকারে স্বাক্ষর করেছি এবং আমি সেই অঙ্গীকারকে সম্মান করব।

সাংস্কৃতিক রক্ষণশীলতার প্রশ্নে বেশ আক্রমণাত্মক অবস্থান নিয়ে ফ্লোরিডার গভর্নর রন ডিস্যান্টিস যুক্তরাষ্ট্রে ব্যাপক পরিচিতি পান। যুক্তরাষ্ট্রে রিপাবলিকান পার্টির কট্টর রক্ষণশীলদের মধ্যে তিনি বেশ জনপ্রিয়, অনেকে তাকে রীতিমতো রক-তারকার মতো ভক্তি করেন। তবে বামপন্থিরা তাকে একজন দক্ষিণপন্থি চরমপন্থি হিসেবে বর্ণনা করে।

একসময় তিনি ডোনাল্ড ট্রাম্পকে তার রাজনৈতিক গুরু মানতেন। কিন্তু পরবর্তী সময়ে তাদের মধ্যে সম্পর্কের বেশ অবনতি ঘটে। রিপাবলিকান পার্টির মনোনয়ন পাওয়ার জন্য এই সাবেক গুরু-শিষ্যের মধ্যে জোর লড়াই হবে বলে মনে করা হলেও শেষ পর্যন্ত সরে দাঁড়ানোর ঘোষণা দিলেন ডিস্যান্টিস।

রন ডিস্যান্টিস হাউস অব রিপ্রেজেন্টেটিভসে প্রথম নির্বাচিত হয়েছিলেন ২০১২ সালে। মাত্র ছয় বছর পর ২০১৮ সালে তিনি ফ্লোরিডার গভর্নর নির্বাচিত হন। ডিস্যান্টিস ফ্লোরিডার গভর্নর হিসেবে শপথ নেন ২০১৯ সালের জানুয়ারিতে। রন ডিস্যান্টিস ডিজনি কোম্পানির সঙ্গে দীর্ঘ আইনি বিরোধে জড়িয়ে পড়েন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close