প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০৮ ডিসেম্বর, ২০২২

যুক্তরাষ্ট্রের সিনেটে সংখ্যাগরিষ্ঠ আসনে ডেমোক্র্যাটরা

মধ্যবর্তী নির্বাচনে জর্জিয়ায় দ্বিতীয় দফার ভোটে জয়ী ডেমোক্র্যাট * রিপাবলিকান দলের প্রার্থী হার্শেল ওয়াকারের পরাজয় * কর ফাঁকির মামলায় দোষী সাব্যস্ত ট্রাম্পের প্রতিষ্ঠান

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে এবার জর্জিয়া অঙ্গরাজ্যে দ্বিতীয় দফার ভোটে জয়ী হলেন ডেমোক্র্যাটিক দলের প্রার্থী রাফায়েল ওয়ারনক। রিপাবলিকান দলের প্রার্থী হার্শেল ওয়াকারকে পরাজিত করেন তিনি। প্রেসিডেন্ট জো বাইডেনের অবশিষ্ট মেয়াদের জন্য সিনেটে তার দলের সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিত করলেন রাফায়েল। মঙ্গলবার (৬ ডিসেম্বর) এই আসনে দ্বিতীয় দফায় নির্বাচন অনুষ্ঠিত হয়।

ওয়ারনকের জয়ে জর্জিয়া ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এটি এরই মধ্যে একটি ভোটের যুদ্ধক্ষেত্রের রাজ্য হিসাবে চিহ্নিত হয়েছে। রাজ্যের প্রথম কৃষ্ণাঙ্গ সিনেটর, ওয়ারনক তার প্রচারাভিযানে বলেছিলেন, আমি জর্জিয়ার জনগণের জন্য কিছু করার জন্য যে কারো সঙ্গে কাজ করবো।

মার্কিন যুক্তরাষ্ট্রে স্থানীয় সময় মঙ্গলবার (৮ নভেম্বর) মধ্যবর্তী নির্বাচন অনুষ্ঠিত হয়। জর্জিয়ায় ৯৯ শতাংশেরও বেশি ভোট গণনার পর বর্তমান ডেমোক্র্যাট সিনেটর রাফায়েল তার রিপাবলিকান প্রতিদ্বন্দ্বী হার্শেল ওয়াকারের চেয়ে অল্প ব্যবধানে এগিয়ে ছিলেন। কিন্তু এগিয়ে থাকলেও ওয়ারনক ভোট গণনার শেষ পর্যায়েও সরাসরি জয়ের জন্য ৫০ শতাংশ ভোট পাননি। তাই জর্জিয়ার সিনেট আসনের নির্বাচন রানঅফ ভোটের দিকে যায়। এমন পরিস্থিতিতে ৬ ডিসেম্বর রানঅফ ভোট অনুষ্ঠিত হয় অঙ্গরাজ্যটিতে। যুক্তরাষ্ট্রে এবারের মধ্যবর্তী নির্বাচনে বাইডেন ও ট্রাম্পের ব্যালট ছিল না। এটি শুধু কংগ্রেসের নির্বাচন। যেটির দুটি অংশের মধ্যে একটি হলো হাউজ অব রিপ্রেজেনটেটিভ এবং অপরটি সিনেট। সংসদীয় এই ভোট প্রতি দুই বছর অন্তর অন্তর হয়। প্রেসিডেন্টের ৪ বছরের মেয়াদের মাঝামাঝি সময়ে হয় বলে এটিকে মধ্যবর্তী মেয়াদের নির্বাচন বলা হয়।

কর ফাঁকির মামলায় দোষী সাব্যস্ত ট্রাম্পের প্রতিষ্ঠান : কর ফাঁকির মামলায় যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের রিয়েল এস্টেট কোম্পানিকে দোষী সাব্যস্ত করেছে নিউ ইয়র্কের আদালত। আল জাজিরার মঙ্গলবারের প্রতিবেদনে বিষয়টি জানানো হয়েছে।

২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে ট্রাম্পের প্রচারের মধ্যেই তার প্রতিষ্ঠান দোষী সাব্যস্ত হলো, তবে কর ফাঁকির অভিযোগ অস্বীকার করেছে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্টের প্রতিষ্ঠান। কর ফাঁকির মামলার রায় ঘোষণা করা হবে আগামী ১৩ জানুয়ারি। আদালত জানায়, কর কর্তৃপক্ষকে ফাঁকি দিতে ১৫ বছর মেয়াদি পরিকল্পনায় জড়িত ছিল ট্রাম্পের কোম্পানি।

দ্য ট্রাম্প অর্গানাইজেশন নামের কোম্পানিটি সারা বিশ্বে হোটেল, গলফ কোর্স ও অন্যান্য আবাসন নির্মাণে যুক্ত। দোষী সাব্যস্ত হওয়ায় এরই মধ্যে কোম্পানিটিকে জরিমানা করা হয়েছে। দায়িত্ব ছাড়ার পর থেকে বিভিন্ন অভিযোগে যুক্তরাষ্ট্রের একাধিক প্রতিষ্ঠানের তদন্ত চলছে ট্রাম্পের বিরুদ্ধে।

রিপাবলিকান পার্টি থেকে নির্বাচিত সাবেক প্রেসিডেন্টের বাড়ি থেকে হাজার হাজার সরকারি নথি জব্দ করেছে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত ব্যুরো এফবিআই। এ সংক্রান্ত মামলাটি তদন্ত করছে যুক্তরাষ্ট্রের বিচার মন্ত্রণালয়। ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচন বানচালচেষ্টার অভিযোগে ট্রাম্পের বিরুদ্ধে তদন্ত করছে কংগ্রেসের একটি কমিটি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close