প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৬ সেপ্টেম্বর, ২০২২

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ

আলোচনার মাধ্যমে সমাধান চায় ভারত ও চীন

ভারত ও চীনের এ আহ্বানের মাধ্যমে রাশিয়ার প্রতি তাদের ঐতিহ্যগত জোরালো সমর্থনের অভাব পরিলক্ষিত হয়েছে বলে মনে করা হচ্ছে

চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধ আলোচনার মাধ্যমে সমাপ্তির জন্য জাতিসংঘে আহ্বান জানিয়েছে ভারত ও চীন। দুই দেশের এ আহ্বানের মাধ্যমে রাশিয়ার প্রতি তাদের ঐতিহ্যগত জোরালো সমর্থনের অভাব পরিলক্ষিত হয়েছে বলে মনে করা হচ্ছে। খবর এএফপির।

জাতিসংঘের সাধারণ পরিষদে এক সপ্তাহের চাপের পর রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সাধারণ পরিষদের ভাষণে পশ্চিমা দেশগুলোর বিরুদ্ধে বিষোদগার করেন। এ সময় তিনি জাতিসংঘে পশ্চিমারা রাশিয়ার বিরুদ্ধে ‘ভয়ংকর’ প্রচারণা চালাচ্ছে বলে অভিযোগ করেন। তবে চীনসহ রাশিয়ার মিত্র হিসেবে পরিচিত ক্ষমতাধর কোনো দেশ সাধারণ অধিবেশনে রাশিয়ার পক্ষে কথা বলেনি। ফেব্রুয়ারিতে ইউক্রেনে রুশ হামলার কয়েক দিন আগেও যারা রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ‘অটুট’ বন্ধনের প্রতিশ্রুতি দিয়েছিল।

সম্প্রতি জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিয়ে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই রাশিয়া ও ইউক্রেন দুই দেশকেই ‘সংকট ছড়িয়ে দেওয়া থেকে বিরত রাখতে’ এবং উন্নয়নশীল দেশগুলোকে প্রভাবিত না করার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, চীন ইউক্রেন সংকটের শান্তিপূর্ণ সমাধানে সহায়ক সব প্রচেষ্টাকে সমর্থন করে। সর্বাধিক অগ্রাধিকার হলো শান্তির জন্য আলোচনার পথ তৈরি করা। আসল সমাধান হলো সব পক্ষের নিরাপত্তা উদ্বেগকে মোকাবিলা করা এবং একটি ভারসাম্যপূর্ণ, কার্যকর ও টেকসই নিরাপত্তাব্যবস্থা গড়ে তোলা।

জাতিসংঘের অধিবেশনে যোগ দিয়ে ওয়াং-ই ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবার সঙ্গে বৈঠক করেন। যুদ্ধ শুরু হওয়ার পর এটি ছিল তাদের প্রথম বৈঠক। চলতি মাসের শুরুতে শি জিন পিংয়ের সঙ্গে বৈঠকে ইউক্রেন সম্পর্কে চীনের ‘উদ্বেগের’ কথা স্বীকার করেছিলেন পুতিন। এদিকে যুক্তরাষ্ট্রের সঙ্গে ভারতেরও একটি উষ্ণ সম্পর্ক রয়েছে। তবে নিয়মিত প্রতিরক্ষা সরঞ্জাম সরবরাহকারী হিসেবে রাশিয়ার সঙ্গে তাদের ঐতিহাসিক সম্পর্কও বহাল।

জাতিসংঘে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বলেছেন, ‘ইউক্রেন সংঘাত ক্রমাগত উত্তপ্ত হওয়ার কারণে আমাদের প্রায়ই জিজ্ঞাসা করা হয় যে আমরা কার পক্ষে আছি। এ ক্ষেত্রে আমাদের উত্তর সব সময় একই। আমাদের অবস্থান সব সময়ই পরিষ্কার ও সৎ। ভারত শান্তির পক্ষে এবং দৃঢ়ভাবে এ অবস্থানে থাকবে। আমরা তাদের পক্ষে রয়েছি, যারা একমাত্র পথ হিসেবে আলোচনা ও কূটনীতির আহ্বান জানায়।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close