প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৮ অক্টোবর, ২০২১

পশ্চিমবঙ্গে তামাকদ্রব্য নিষিদ্ধ

ক্ষতিকর তামাকজাত দ্রব্যের ওপর আবারো নিষেধাজ্ঞা আনল ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য সরকার। আগামী ৭ নভেম্বর থেকে পরবর্তী এক বছরের জন্য এ নিষেধাজ্ঞা বলবৎ থাকবে। রাজ্যের স্বাস্থ্য দপ্তরের ‘কমিশনার অব ফুড সেফটি’ নিষেধাজ্ঞা জারি করেছে। যেখানে শুধু গুটখা নয়, যে কোনো ধরনের তামাকজাত দ্রব্য তৈরি, মজুত, জোগান ও বিক্রি আইনত অপরাধ বলে বিবেচিত হবে। খবর এনডিটিভির।

রাজ্যের প্রধান সচিবালয় নবান্নের পক্ষ থেকে জারি করা এ সংক্রান্ত নির্দেশিকায় বলা হয়েছে, গুটখা ও বিভিন্ন রকম পান মসলা, যার মধ্যে নিকোটিন বা তামাকজাত উপাদান রয়েছে। এগুলো মানুষের শরীরের পক্ষে ক্ষতিকর, পশ্চিমবঙ্গে এগুলোর বিক্রি নিষিদ্ধ করা হলো। আগামী এক বছর এ নিষেধাজ্ঞা জারি থাকবে। কেউ নির্দেশ অমান্য করলে আইনানুগ শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।

তবে নিষেধাজ্ঞার মেয়াদ এক বছর হলেও বাৎসরিক নবায়নের মাধ্যমে তা চিরস্থায়ী হতে পারে বলে জানা গেছে। ২০১৩ সালে গুটখা ও তামাকজাত দ্রব্য বিক্রির ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল রাজ্য সরকার। এরপর থেকে বিভিন্ন সময় এ নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানো হয়।

নতুন নির্দেশিকায় সাফ বলা হয়েছে, ৭ নভেম্বরের পর কোনোভাবেই গুটখা বিক্রি করা যাবে না। সরকারি নির্দেশ অমান্য করে কেউ যদি গুটখা বা তামাকজাত পান মসলা বিক্রির চেষ্টা করে, সেক্ষেত্রে আইনানুগ কঠোর পদক্ষেপ নেওয়া হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close