প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১১ অক্টোবর, ২০২১

ভারতে গাড়িচাপায় কৃষক হত্যার অভিযোগে মন্ত্রীপুত্র গ্রেপ্তার

ভারতের উত্তরপ্রদেশের লখিমপুর খেরি জেলায় গাড়িচাপা দিয়ে কৃষক হত্যার অভিযোগে ঘটনার পাঁচ দিন পর কেন্দ্রীয় মন্ত্রী অজয় মিশ্র টেনির ছেলে আশিস মিশ্র মনুকে গ্রেপ্তার করা হয়েছে। শনিবার ১২ ঘণ্টারও বেশি সময় ধরে জেরা করার পর আশিসকে গ্রেপ্তার করা হয়। খবর এনডিটিভির।

আশিসের বক্তব্যে অসঙ্গতি পাওয়ায় ও তদন্তে অসহযোগিতা করায় উত্তরপ্রদেশ পুলিশ তাকে গ্রেপ্তার করেছে। তাকে আদালতে হাজির করা হতে পারে। গত রবিবার লখিমপুর খেরিতে ভারতের নয়া কৃষি আইন বাতিলের দাবিতে কৃষকদের বিক্ষোভ চলাকালে মিছিলে ঢুকে পড়া মন্ত্রীর গাড়িবহরের একটি গাড়ির ধাক্কায় মৃত্যু হয় চার কৃষকের। মুহূর্তেই রণক্ষেত্র হয়ে ওঠে এলাকা। পুলিশকে ঘিরে বিক্ষোভ দেখান প্রতিবাদকারীরা, চলে গণপিটুনিও। সেই সহিংসতার মধ্যে পড়ে নিহত হন আরো চারজন।

কৃষকরা বলছেন, গাড়িটি চালাচ্ছিলেন প্রতিমন্ত্রী অজয় মিশ্রর ছেলে আশিস মিশ্র। তবে গাড়িচাপার ঘটনার সময় ছেলে আশিস ঘটনাস্থলে ছিলেন না বলে দাবি করেন অজয় মিশ্র। যে গাড়িটি বিক্ষোভকারীদের চাপা দিয়েছে সেটি তাদেরই মালিকানাধীন বলে স্বীকার করলেও ঘটনার সময় ছেলে আশিস গাড়িতে ছিলেন না বলে দাবি করেছিলেন অজয়।

কিন্তু অজয় অস্বীকার করলেও সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে ছড়িয়ে পড়া ভিডিও দেখে গাড়িচাপার ঘটনায় তার ছেলেরই জড়িত থাকার আলামত মিলছে। গাড়িচাপায় কৃষক হত্যার ঘটনা নিয়ে এরপর সরগরম হয়ে ওঠে ভারতের রাজনীতি। নিহত কৃষকদের পরিবারের সঙ্গে দেখা করতে ঘটনার দিন রাতেই লখিমপুর খেরিতে রওনা দেন কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী। কিন্তু পুলিশ তাকে আটকে দেয়। ৩০ ঘণ্টা আটক রাখার পর প্রিয়াঙ্কাকে গ্রেপ্তার করা হয়। আটকানো হয় আরেক বিরোধীদলীয় নেতা অখিলেশ যাদবকেও। তা নিয়ে শুরু হয় তোলপাড়।

নানা প্রতিকূলতা পেরিয়ে বুধবার নিহত কৃষকদের পরিবারের সদস্যদের সঙ্গে রাহুল ও প্রিয়াঙ্কা দেখা করেন। কংগ্রেসের এই প্রতিনিধিদলে পঞ্জাবের মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চান্নি, ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ভুপেশ বাঘেল ছাড়াও ছিলেন কংগ্রেস নেতা রণদীপ সিং সুরজেওয়ালা এবং দীপেন্দর সিং হুডা। কংগ্রেস থেকে শুরু করে স্থানীয় মানুষ, বিরোধীদলগুলোর সবাই আশিসকে গ্রেপ্তার করে দ্রুত শাস্তি দেওয়ার দাবি করেন। চাপে পড়ে উত্তরপ্রদেশের বিজেপি দলীয় যোগী আদিত্যনাথ সরকার তদন্ত কমিটি গড়ে তদন্ত শুরু করে। তারপরই সমন পাঠানো হয় আশিসকে।

 

 

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close