প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১০ অক্টোবর, ২০২১

ব্রাজিলে করোনায় মৃত্যু ছাড়াল ৬ লাখ

বিশ্বে করোনাভাইরাসে মৃত্যুর তালিকায় দ্বিতীয় অবস্থানে উঠে এসেছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল। গতকাল শনিবার দেশটিতে করোনায় মৃতের সংখ্যা ৬ লাখ ছাড়িয়ে যায়। লকডাউন, কোভিড টিকা কার্যক্রম এবং ভাইরাস নিয়ন্ত্রণে বলসোনারো সরকারের উদাসীনতাকে দায়ী করছে দেশটির সাধারণ মানুষ। এদিকে দেরিতে হলেও করোনার সংক্রমণরোধে টিকা কার্যক্রম জোরদার করেছে সরকার। খবর বিবিসি ও আলজাজিরার।

সংক্রমণের দিক থেকে যুক্তরাষ্ট্র ও ভারতের পর লাতিন আমেরিকার দেশ ব্রাজিল। সেখানে সংক্রমণের সংখ্যা দাঁড়িয়েছে ২ কোটি ১৫ লাখ ৩৩ হাজার ৭৫২ জনে। এর মধ্যে মারা গেছেন ৬ লাখ ৪২৫ জন। আর সেরে উঠেছেন ২ কোটি ৬ লাখ ৬৫ হাজার ২৭৩ জন।

দেশটির আরো একটি পরিসংখ্যান থেকে জানা গেছে যে, অন্তত ১২ হাজার ২১১ শিশু যাদের বয়স ছয় বছর পর্যন্ত তারা স্বজন হারিয়েছে করোনার মধ্যে। তাদের অনেকের বাবা নেই, কারো মা নেই কারো আবার বাবা-মা দুজনই মারা গেছেন করোনায়। এদিকে ব্রাজিলে নতুন করে একদিনে ১৮ হাজারের বেশি মানুষ করোনায় শনাক্ত হয়েছে। একইদিন মারা গেছেন ছয় শতাধিক।

দেশটিতে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয় ২০২০ সালের মার্চ মাসে। ২০২১ সালের জুন মাসে ব্রাজিলে মৃত্যুর সংখ্যা ৫ লাখ ছাড়িয়ে যায়। দেশটিতে গড়ে সেসময় মারা যায় দুই হাজার মানুষ। গত দুই সপ্তাহ থেকে যা এখন ৫৫ দশমিক ৮ শতাংশ কম।

দেশটিতে টিকাদান কর্মসূচি চললেও ডেল্টা ধরন নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা। জানুয়ারিতে শুরু হওয়া টিকাদান কর্মসূচিতে এখন পর্যন্ত ৭১ দশমিক ৮ শতাংশ প্রথম ডোজ নিয়েছেন। পুরোপুরি টিকা নিয়েছে ৪৫ দশমিক ৬ শতাংশ মানুষ। এক শতাংশের কম নিয়েছে বুস্টার ডোজ।

সাওপাওলো স্টেট ইউনিভার্সিটির এপিডেমিওলজি বিভাগের প্রধান আলেকজান্দ্রে নাইম বারবোসা বলেন, ‘ভ্যাকসিন না নেওয়ার প্রবণতা ব্রাজিলের জনগণের মধ্যে খুবই কম লক্ষ্য করা যাচ্ছে। এক্ষেত্রে সংক্রমণ মোকাবিলায় ব্রাজিল সরকার সফলতা পাচ্ছে।

এদিকে ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারোর অপসারণের দাবিতে বিক্ষোভ করছে সাধারণ মানুষ। বোলসোনারোর বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শনের মূল কারণ হচ্ছে করোনা মহামারি। বিক্ষোভকারীদের অভিযোগ, করোনা ঠেকাতে পুরোপুরি ব্যর্থ হয়েছেন তিনি।

এদিকে বিশ্বজুড়ে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আরো ৭ হাজার ৬১১ জনের মৃত্যু হয়েছে। এই সময়ে শনাক্ত হয়েছেন ৪ লাখ ৪২ হাজার ৯১২ জন। নতুন করে সুস্থ হয়েছেন চার লাখ ৪৬ হাজার ৯৯৮ জন।

আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের সর্বশেষ তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত বিশ্বজুড়ে করোনাভাইরাসে ৪৮ লাখ ৫৭ হাজার ৩৭০ জনের মৃত্যু হয়েছে। আর মোট শনাক্ত হয়েছেন ২৩ কোটি ৭৯ লাখ ৯৫ হাজার ৭৫ জন। এর মধ্যে ২১ কোটি ৫১ লাখ ৩২ হাজার ২৬৬ জন সুস্থ হয়েছেন।

 

 

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close