প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০৯ মে, ২০২৪

তৃতীয় দফার ভোটেও অস্বস্তি কাটেনি বিজেপির

ভারতে লোকসভা নির্বাচনের তৃতীয় দফার ভোট গতকাল বুধবার অনুষ্ঠিত হয়েছে। এই ধাপে আগের দুই ধাপের তুলনায় ভোটের হার সামান্য বেড়েছে বলে ধারণা করা হচ্ছে। এতে দুই ধাপে কম ভোটার উপস্থিতির যে অস্বস্তি ক্ষমতাসীন বিজেপির মধ্যে ছিল, তা কাটেনি। এভাবে বাকি ধাপগুলোতেও ভোটার উপস্থিতি কম থাকলে বিজেপির ৪০০ আসন পার হওয়ার স্বপ্ন তো অধরা থাকবেই, টানা তৃতীয়বার ক্ষমতায় যাওয়ার স্বপ্নও ফিকে হয়ে যেতে পারে।

মঙ্গলবার ১১টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে ৯৩টি আসনে নির্বাচন হয়। এই দফায় ৬৪ দশমিক ৪ শতাংশ ভোট পড়েছে বলে ধারণা করা হচ্ছে। এর আগে গত ১৯ এপ্রিল ও ২৬ এপ্রিল দুই দফায় ১৯০টি লোকসভা আসনে ভোটগ্রহণ হয়। সেই দুই দফায় ভোটার উপস্থিতির হার কম থাকায় অস্বস্তিতে পড়ে বিজেপি।

ইন্ডিয়ান এক্সপ্রেসের খবরে বলা হয়, তৃতীয় দফায় সবচেয়ে বেশি ভোট পড়েছে আসামে ৭৪ দশমিক ৮৬ শতাংশ। এ ছাড়া গোয়ায় ৭২ দশমিক ৫২ ও পশ্চিমবঙ্গে ৭৩ দশমিক ৯৩ শতাংশ ভোট পড়েছে। তবে বিহার, মহারাষ্ট্র, কর্ণাটক ও গুজরাটে ভোটের হার ছিল অনেক কম। এগুলোতে যথাক্রমে ৫৬, ৫৩, ৫৪ ও ৫৫ শতাংশ ভোট পড়েছে। এসব রাজ্যে ভোট কম পড়ায় দুশ্চিন্তার ভাঁজ দেখা যাচ্ছে ক্ষমতাসীন দলের নেতাদের কপালে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close