প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১১ সেপ্টেম্বর, ২০২১

‘তালেবানের ক্ষমতা দখলে উগ্রপন্থিরা চাঙা হতে পারে’

আফগানিস্তানে তালেবানের ক্ষমতা দখল উগ্রপন্থিদের আরো চাঙ্গা করে তুলতে পারে বলে মনে করে ব্রিটেনের অভ্যন্তরীণ গোয়েন্দা সংস্থা এমআইফাইভ। গোয়েন্দা সংস্থাটির মহাপরিচালক কেন ম্যাককালাম বলেছেন, তালেবানের হাতে আফগানিস্তানের পতন হয়তো যুক্তরাজ্যের তথাকথিত ‘সন্ত্রাসীদের’ আরো উদ্দীপ্ত করে তুলে থাকতে পারে। তিনি আরো বলেন, সন্ত্রাসের হুমকি যে রাতারাতি বদলে যাবে তা নয়, কিন্তু উগ্রপন্থিদের মনোবল বেড়ে যাওয়ার মতো কিছু ঘটতে পারে। খবর বিবিসির।

এক সাক্ষাৎকারে ম্যাককালাম বলেন, ‘এমন উদ্বেগও রয়েছে যে সন্ত্রাসীরা হয়তো পুনরায় সংগঠিত হয়ে ‘৯/১১ বা তার পরবর্তী সময়ের মতো’ বড় আকারের কোনো আক্রমণের পরিকল্পনা করতে পারে।’

তিনি জানান, গত চার বছরে যুক্তরাজ্যে মোট ৩১টি ‘শেষ পর্যায়ে থাকা আক্রমণের পরিকল্পনা’ ব্যর্থ করে দেওয়া হয়েছে। এরমধ্যে ছয়টি আক্রমণের পরিকল্পনা করা হয়েছিল মহামারি চলার সময়। এমআই সিক্সের মহাপরিচালক জানান, এসব ছিল প্রধানত ইসলামি উগ্রপন্থি আক্রমণের পরিকল্পনা- তবে উগ্র দক্ষিণপন্থি সন্ত্রাসীদের আক্রমণের পরিকল্পনার সংখ্যাও বাড়ছে।

বিবিসির বিশ্লেষক গর্ডন কোরেরা বলছেন, সম্প্রতি আফগানিস্তান থেকে পশ্চিমা সেনাদের প্রত্যাহারের ফলে এমন উদ্বেগ দেখা দিয়েছে যে জিহাদি হুমকি বেড়ে যেতে পারে এবং দেশটি হয়তো এ ধরনের গোষ্ঠীগুলোর নিরাপদ আশ্রয়ে পরিণত হতে পারে।

আফগানিস্তানে তালেবানের বিজয় যুক্তরাজ্যের তথাকথিত ‘সন্ত্রাসীদের’ আরো উদ্দীপ্ত করে তুলতে পারে, মনে করেন এমআইফাইভের প্রধান।

ম্যাককালাম বলেন, ‘আমি দুঃখের সঙ্গে বলছি যে, যুক্তরাজ্যে সন্ত্রাসী হামলার ঝুঁকি একটি বাস্তব এবং স্থায়ী ব্যাপার।’

যুক্তরাষ্ট্রে ২০০১ সালের ১১ সেপ্টেম্বরের হামলার ২০তম বার্ষিকীর আগে বিবিসি রেডিওর এক বিশেষ অনুষ্ঠানে মি. ম্যাককালাম বলেন, এমআইফাইভ যেসব হুমকির মোকাবিলা করছে তার মধ্যে ছোট আকারের এবং ‘অনুপ্রাণিত’ সন্ত্রাসী কর্মকাণ্ডের সংখ্যা সবচেয়ে বেশি।

 

 

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close