প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ৩১ জুলাই, ২০২১

ভয়াবহ দাবানলে পুড়ছে তুরস্কের দক্ষিণাঞ্চল

দাবানলে পুড়ছে তুরস্কের দক্ষিণাঞ্চল। গরম আবহাওয়া এবং দমকা বাতাসের কারণে মানাওগাত শহর ঘিরে আগুন ছড়িয়ে পড়েছে। শহরটির কাছে এখন পর্যন্ত তিনজনের লাশ খুঁজে পাওয়া গেছে। মানাওগাতের কাছে শুক্রবার তৃতীয় দিনের মতো আগুন জ্বলছে বলে জানিয়েছে তুরস্কের দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা সংস্থা এবং কৃষি মন্ত্রণালয়। শতাধিক মানুষকে এরই মধ্যে নিরাপদ আশ্রয়ে সরানো হয়েছে। অগ্নিনির্বাপণকর্মীরা উদ্ধার অভিযান চালাচ্ছে এবং আগুন নেভানোর চেষ্টা করে যাচ্ছে।

ভূমধ্যসাগরীয় শহর মানাওগাতের কাছে আগুন ছড়িয়েছে বুধবার। পরের দিন শহরটির ৫০ কিলোমিটার উত্তরে আকসেকি জেলাতেও আগুন ছড়িয়ে পড়েছে। গত মঙ্গলবার থেকে তুরস্কের ৮১টি প্রদেশের ১৩টিতে ৪১টি স্থান দাবানলে পুড়ছে। এরমধ্যে ৩১টি স্থানে আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে। ওসমানিয়ে এবং কায়সেরি এলাকা এখনো পুড়ছে দাবানলে। কী থেকে দাবানলের সূত্রপাত হলো তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

উদ্ধার পাওয়াদের অনেকেই দগ্ধ হয়েছেন এবং তাদের সম্পদেরও ক্ষয়ক্ষতি হয়েছে। টিভি ফুটেজে দেখা গেছে, বাড়িঘর সব পুড়ছে। মানুষ এলাকা ছেড়ে পালাচ্ছে। অগ্নিনির্বাপণকর্মীরা হেলিকপ্টারে করে আগুন নেভানোর কাজ করছে।

তুরস্কের কৃষিমন্ত্রী বলেছেন, মানাওগাতের ১৬ কিলোমিটার উত্তরপূর্বের আকসেকি এলাকা থেকে লোকজনকে সরিয়ে নেওয়ার সময় ৮২ বছরের এক বৃদ্ধের লাশ খুঁজে পাওয়া গেছে। এ ছাড়া মানাওগাতের ২০ কিলোমিটার পূর্বের আরেকটি এলাকায় খুঁজে পাওয়া গেছে আরো দুজনের লাশ।

আগুন নেভানোর কাজে নিয়োজিত রয়েছে একটি বিমান, একটি ড্রোন, ১৯টি হেলিকপ্টার, প্রায় ২৫০টি যান এবং ৯৬০ জন কর্মী।

তুরস্কের দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা সংস্থা জানিয়েছে, যেসব এলাকায় বাড়িঘর আগুনের গ্রাসে চলে যেতে পারে বলে চিহ্নিত করা হয়েছে সেখান থেকে লোকজনকে সরিয়ে নেওয়া হয়েছে। এরই মধ্যে আগুনে পুড়ে ছাই হয়েছে বেশকিছু বাড়িঘর, কার্যালয় ভবন, ফার্ম, কৃষিজমি, গ্রিনহাউজ এবং যানবাহনও।

মানাওগাতের ৭৫ কিলোমিটার পূর্বে আনতলিয়ায় ১৮টি গ্রাম ও জেলা খালি করেছে কর্তৃপক্ষ। এ ছাড়া কাছের আডানা এবং মারসিন প্রদেশের আরো ১৬টি গ্রাম থেকেও মানুষজনকে সরিয়ে নেওয়া হয়েছে। মানাওগাতের একটি হাসপাতালও খালি করা হয়েছে।

তুরস্কের দক্ষিণাঞ্চলে ভূমধ্যসাগরীয় উপকূলে প্রচণ্ড দাবদাহের কারণে প্রায়ই দাবানল হয়। কর্মকর্তারা বলছেন, এবারে শুরু হওয়া দাবানল এ যাবৎকালের সবচেয়ে ভয়াবহ। উপকূলীয় পর্যটন এলাকার কাছে জ্বলছে দুটি দাবানল।

 

 

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close