প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৪ জানুয়ারি, ২০২১

চীন না কমালে সীমান্তে সেনা রাখবে ভারত

ভারতীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের ঘোষণা

লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় (এলএসি) মোতায়েন চীনা সেনার সংখ্যা কমানো না হলে ভারতও একতরফা সেনা কমাবে না। গত শনিবার এ ঘোষণা দিয়েছেন ভারতীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। তিনি আরো বলেছেন, চীন কয়েকটি ক্ষেত্রে আপত্তি তুললেও ভারত দ্রুতগতিতে সীমান্ত অঞ্চলে পরিকাঠামো উন্নয়নের কাজ চালাচ্ছে। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এ খবর জানিয়েছে।

গত বছর মে মাসে পূর্ব লাদাখের বিভিন্ন এলাকায় চীনা সেনাদের এলএসি লঙ্ঘনের ঘটনা ভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত হয়। সামরিক পর্যায়ে দফায় দফায় বৈঠকের পরেও সংকট কাটেনি। গত ১৫ জুন গালওয়ান উপত্যকায় রক্তক্ষয়ী সংঘর্ষে ২০ ভারতীয় সেনার মৃত্যু হয়। চীনের তরফে প্রাণহানির সংখ্যা ছিল আরো বেশি। পরে কূটনৈতিক ও সামরিক পর্যায়ে আলোচনার মাধ্যমে ‘মুখোমুখি অবস্থান থেকে সেনা সরিয়ে নেওয়া’ এবং ‘সেনা সংখ্যা কমানো’র বিষয়ে আলোচনা হয়েছিল। গত ৫ জুলাই জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল এবং চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইর বৈঠকে লাদাখে পর্যায়ক্রমে এই সিদ্ধান্ত বাস্তবায়নে ঐকমত্য হয়।

ভারতীয় সেনা সূত্রের বরাতে খবরে বলা হয়েছে, এলএসির কিছু অংশে তা এই সমঝোতা কার্যকর হলেও প্যাংগং হ্রদের উত্তর প্রান্তের ফিঙ্গার এরিয়াসহ বেশ অনেকগুলো অঞ্চলে চীনের পিপলস লিবারেশন আর্মি (পিএলএ)-এর অবস্থান এলএসির এ পারে।

লাদাখে বেইজিং বিশ্বাসভঙ্গ করেছে বলেও অভিযোগ করেন রাজনাথ। সম্প্রতি একটি উপগ্রহ চিত্রে দাবি করা হয়েছে, অরুণাচল প্রদেশের আপার সুবনসিরি জেলায় এলএসি লঙ্ঘন করে আস্ত একটি গ্রাম বানিয়েছে চীন। এ প্রসঙ্গে রাজনাথ বলেন, ‘সীমান্তবর্তী ওই অঞ্চলে গত কয়েক বছর ধরে ধীরে ধীরে পরিকাঠামো তৈরি করেছে চীন।’

আলোচনার মাধ্যমে বিবাদ নিরসনে নয়াদিল্লির সদিচ্ছার কথা জানাতে গিয়ে রাজনাথ শুক্রবার বলেন, ১৯ জানুয়ারি সেনা পর্যায়ের একটি বৈঠকের জন্য চীন প্রস্তাব দিয়েছিল। কিন্তু প্রস্তাবিত বৈঠকের আগের দিন সে কথা জানানোয় আমরা বলি, বৈঠক পিছিয়ে ২৩ বা ২৪ জানুয়ারি করার জন্য।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close