আন্তর্জাতিক ডেস্ক

  ১৯ এপ্রিল, ২০১৯

‘ভোটের আকাশে এগিয়ে বিজেপিই’

ভোট চলছে। দেশজুড়ে ঘুরে বেড়াচ্ছেন শাসকবিরোধী নেতা-নেত্রীরা। ফলে চাহিদা বেড়েছে চার্টার্ড বিমান ও হেলিকপ্টারের। একটি সংবাদমাধ্যমের দাবি, বেশির ভাগ বিমান-কপ্টার কুক্ষিগত করে ফেলার অভিযোগও ওঠেছে শাসক বিজেপির বিরুদ্ধে।

৬ এপ্রিল দিল্লি থেকে বিজয়ওয়াড়া গিয়েছিলেন বিজেপি সভাপতি অমিত শাহ। তার পরে যান অসমের ডিব্রুগড়ে। এরপরের গন্তব্য ছিল নিজের শহর আমদাবাদ। গোটা দিনে প্রায় সাড়ে ৪ হাজার মাইল পথ পাড়ি দিয়েছেন তিনি। রাজনীতিকদের মতে, বিমান-কপ্টার ছাড়া দেশের সব প্রান্তে মানুষের কাছে পৌঁছানো প্রায় অসম্ভব।

নাম প্রকাশে অনিচ্ছুক উড়ান কর্তাদের উদ্ধৃত করে সংবাদমাধ্যমটি জানিয়েছে, বিজেপি আগেই ব্যক্তিগত বিমান-কপ্টারের বেশির ভাগই ভাড়া করে ফেলেছে। ফলে বিপাকে পড়েছে কংগ্রেস। উড়ান কর্তারা জানাচ্ছেন, ২০টি বিমান ও ৩০টি কপ্টার ভাড়া করেছে বিজেপি। কংগ্রেসের হাতে মোটে গোটা দশেক।

চার্টার্ড উড়ান ব্যবসায়ীদের সংগঠন ‘বিজনেস এয়ারক্রাফট অপারেটর্স অ্যাসোসিয়েশন’-এর উপদেষ্টার কাজ করে বিশেষজ্ঞ সংস্থা মার্টিন কনসালটিং। ওই সংস্থার প্রতিষ্ঠাতা মার্ক মার্টিনের মতে, ‘রাজনৈতিক প্রতিদ্বন্দ্বিতা এর আগে এভাবে আকাশে পৌঁছায়নি। এ এক ভিন্ন ধরনের গেরিলা যুদ্ধ। একদল প্রায় সব বিমান-কপ্টার বুক করে অন্য দলকে বিপাকে ফেলছে।’ ব্যবসায়ীরা জানাচ্ছেন, বিমান সাধারণত ৪৫ দিনের জন্য ভাড়া করা হয়। ভাড়া ঘণ্টাপ্রতি ৫,৭০০ ডলার। কপ্টারের ভাড়া ঘণ্টাপ্রতি ৭,২০০ ডলার।

‘বিজনেস এয়ারক্রাফট অপারেটর্স অ্যাসোসিয়েশন’-এর ম্যানেজিং ডিরেক্টর আর কে বালির বক্তব্য, ‘আগে এলে আগে পাবে ভিত্তিতেই এই ব্যবসা চলে। অন্য সময়ে অনেক ক্ষেত্রেই আর্থিক ক্ষতির মুখে পড়তে হয় চার্টার্ড উড়ান সংস্থাগুলোকে। ভোটের সময়ে তারা ক্ষতিপূরণের কিছুটা সুযোগ পায়।’ বালি জানান, চার্টার্ড দালালের দল উড়ান সংস্থার কাছ থেকে বিমান ভাড়া নেয়। তারপরে সেই বিমান ভাড়া দেওয়া হয় রাজনৈতিক দলকে। পুরো বিষয়টি নিয়ে বেশি গোপনীয়তা বজায় থাকে।

চলতি ভোটে দলের জন্য পাঁচটি কপ্টার ভাড়া করেছেন বিজেপি নেতা গুলাব সিংহ পনওয়ার। বিজেপি অন্যায় সুযোগ-সুবিধা নিয়েছে, এ কথা মানতে নারাজ তিনি। তার বক্তব্য, ‘আমরা ক্ষমতায় আছি। তাই প্রয়োজন বেশি। বিমান ভাড়া নেওয়ার পদ্ধতিতে ভারসাম্য বজায় আছে।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close