আন্তর্জাতিক ডেস্ক

  ২০ জানুয়ারি, ২০১৯

তদন্ত করবেন ডেমোক্র্যাটরা

কোহেনকে মিথ্যা বলিয়েছিলেন ট্রাম্প

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার ব্যক্তিগত সাবেক আইনজীবী মাইকেল কোহেনকে দিয়ে মার্কিন কংগ্রেসে মিথ্যা বলিয়েছিলেন। মার্কিন গণমাধ্যম বাজফিড নিউজের এমন খবরের পর বিষয়টি তদন্ত করে দেখা হবে বলে জানিয়েছেন ডেমোক্র্যাট নেতারা।

গত বৃহস্পতিবার বাজফিড নিউজে বলা হয়, ট্রাম্প মস্কোয় ট্রাম্প টাওয়ার স্থাপনের পরিকল্পনার ব্যাপারে কোহেনকে কংগ্রেসে মিথ্যা বলার নির্দেশ দিয়েছিলেন। ট্রাম্প টাওয়ারের বিষয়টি নিয়ে তদন্তে জড়িত দুই আইন প্রয়োগকারী কর্মকর্তার বরাত দিয়ে বাজফিড এ খবর প্রকাশ করে। বিবিসি জানায়, গত মাসে এ মামলাতেই দোষী সাব্যস্ত হয়েছিলেন কোহেন।

বাজফিডের বোমা ফাটানো ওই খবরের পর ট্রাম্প তার সাবেক আইনজীবী কোহেনকেই পাল্টা দোষারোপ করেছেন। বলেছেন, কোহেন তার সাজা কম করার জন্যই মস্কো প্রজেক্ট নিয়ে এমন মিথ্যা কথা বলেছেন। ওদিকে, ট্রাম্পের আইনজীবী রুডি গিউলিয়ানি ‘কোহেনকে দিয়ে ট্রাম্পের মিথ্যা বলানো’র অভিযোগটি মিথ্যা বলে মন্তব্য করেছেন।

তবে মার্কিন প্রতিনিধি পরিষদের ডেমোক্র্যাট দলের নেতৃস্থানীয় রাজনীতিবিদরা গত শুক্রবার বলেছেন, বাজফিডের অভিযোগ তারা খতিয়ে দেখবেন। ট্রাম্প আইন ভঙ্গ করেছেন কি না তা যাচাই করে দেখা হবে। বিষয়টি খতিয়ে দেখতে চায় মার্কিন সিনেটের গোয়েন্দা কমিটিও। কংগ্রেসের প্রতিনিধি পরিষদের বিচারবিভাগীয় চেয়ারম্যান জেরি নাডলার গত শুক্রবার সকালে এক টুইটে বলেছেন, অধীনস্ত কর্মচারীকে কংগ্রেসে মিথ্যা বলতে বলাটা গুরুতর অপরাধ। হাউজের বিচারবিভাগীয় কমিটির কাজ হচ্ছে বিষয়টি তলিয়ে দেখা। আমরা সে কাজটিই করব। হাউজের গোয়েন্দাবিষয়ক পারমানেন্ট সিলেক্ট কমিটির চেয়ারম্যান এডাম শিফও বলেছেন, তার কমিটি এ বিষয়টি খতিয়ে দেখবে। বাজফিডের প্রতিবেদনে বলা হয়েছে, মস্কো টাওয়ার প্রকল্পের পরিকল্পনা নিয়ে কোহেনের কাছ থেকে নিয়মিত বিস্তারিত তথ্য পেয়েছিলেন প্রেসিডেন্ট ট্রাম্প এবং ইভাঙ্কা ট্রাম্প ও ডোনাল্ড ট্রাম্প জুনিয়রও। অথচ ওই সময়ই ট্রাম্প রাশিয়ার সঙ্গে কোনো ব্যবসায়িক সম্পর্ক থাকার কথা অস্বীকার করেছিলেন।

যুক্তরাষ্ট্রে ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ এবং ট্রাম্প শিবিরের সঙ্গে রাশিয়ার যোগসাজশের বিষয়টি নিয়ে তদন্তকারী বিশেষ কর্মকর্তা রবার্ট মুলার এরই মধ্যেই এ বিষয়টি জানিয়েছেন যে, কোহেন ট্রাম্প টাওয়ার প্রজেক্ট শেষ হওয়ার সময়টি নিয়ে মিথ্যা বলেছেন।

কোহেন কংগ্রেসকে বলেছিলেন, ট্রাম্প টাওয়ার পরিকল্পনা নিয়ে আলোচনা হয়েছিল ২০১৫ সালের সেপ্টেম্বরে এবং ২০১৬ সালের জানুয়ারিতে। কিন্তু নথিপত্র বলছে, এ আলোচনা চলেছিল জুন পর্যন্ত।

বাজফিড জানায়, মুলারের সঙ্গে কাজ করা দুই তদন্তকারীকে কোহেনই বলেছিলেন যে, ট্রাম্প তাকে মস্কো প্রজেক্ট নিয়ে মিথ্যা বলতে বলেছিলেন। আর মুলারের কার্যালয় কোহেনকে দেওয়া ট্রাম্পের নির্দেশ সম্পর্কে জানতে পারে ট্রাম্প সংগঠনের অভ্যন্তরীন ই-মেইল, সাক্ষীদের সাক্ষাৎকার, টেক্সট মেসেজ ও অন্যান্য নথিপত্র থেকে। তা ছাড়া, কোহেন কৌঁসুলিদের কাছেও এক সাক্ষাৎকারে এ সম্পর্কে বলেছিলেন বলে জানানো হয় বাজফিডের খবরে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close