আন্তর্জাতিক ডেস্ক

  ২৮ অক্টোবর, ২০১৮

জামাল খাশোগি হত্যাকান্ড

হত্যারহস্য উন্মোচনে ১৮ জনকে জিজ্ঞাসাবাদ করতে চায় তুরস্ক

তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে খুন হওয়া সাংবাদিক জামাল খাশোগি হত্যাকান্ডের ঘটনায় সন্দেহভাজন ১৮ জনকে জিজ্ঞাসাবাদের জন্য তুরস্কের কাছে হস্তান্তর করতে রিয়াদের প্রতি আহ্বান জানিয়েছে আঙ্কারা। শুক্রবার আঙ্কারায় তুরস্কের ক্ষমতাসীন দল একে পার্টির প্রাদেশিক নেতাদের এক সমাবেশে দেওয়া ভাষণে এ আহ্বান জানান তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান।

এরদোয়ান বলেন, সৌদি আরবে আটক ১৮ জনের মধ্যেই খাশোগির খুনি রয়েছে বলে প্রতীয়মান হচ্ছে। হত্যাকান্ডের রহস্য উন্মোচন করতে চাইলে আটক ব্যক্তিদের তুরস্কের কাছে হস্তান্তর করা উচিত। জামাল খাশোগিকে হত্যার নির্দেশ কে দিয়েছে সৌদি আরবের কাছে তাও জানতে চেয়েছেন এরদোয়ান। একই সঙ্গে খাশোগির লাশেরও সন্ধান দাবি করেছেন তিনি।

ভাষণে এরদোয়ান জানান, তুর্কি তদন্তকারীদের কাছে খাশোগি হত্যাকান্ডের অনেক প্রমাণ রয়েছে। যেগুলো এ পর্যন্ত প্রকাশ করা হয়েছে তার চেয়েও বেশি তথ্য তাদের কাছে রয়েছে। সময় হলে সেগুলো প্রকাশ করা হবে। তুর্কি প্রেসিডেন্ট বলেছেন, খাশোগি হত্যার স্থানীয় সহায়তাকারীদের পরিচয় প্রকাশ করতে হবে সৌদি আরবকে।

এরদোয়ান বলেন, ‘কে নির্দেশ দিয়েছে? কে ১৫ জনকে (খুনি স্কোয়াড) তুরস্কে আসার নির্দেশ দিয়েছে?’

খাশোগি হত্যাকান্ড নিয়ে একাধিকবার নিজেদের অবস্থান পরিবর্তন করার পর বৃহস্পতিবার প্রথমবারের মতো সৌদি আরব স্বীকার করে এই হত্যাকান্ড পূর্বপরিকল্পিত। এক সরকারি কৌঁসুলিকে উদ্ধৃত করে বৃহস্পতিবার (২৫ অক্টোবর) দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আল আখবারিয়া টিভি এ খবর জানায়। তুর্কি বাগদত্তার সঙ্গে বিয়ের প্রয়োজনীয় কাগজপত্র আনতে গত ২ অক্টোবর ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে প্রবেশ করার পর নিখোঁজ হন ওয়াশিংটন পোস্ট পত্রিকার কলাম লেখক ও স্বেচ্ছা নির্বাসিত সৌদি সাংবাদিক জামাল খাশোগি। শুরুতে অস্বীকার করলেও ১৯ অক্টোবর সৌদি জানায়, তুরস্কের ইস্তাম্বুল কনস্যুলেটে গোয়েন্দা কর্মকর্তাদের সঙ্গে ধস্তাধস্তির একপর্যায়ে খাশোগির মৃত্যু হয়। এর দুই দিন পরই খাশোগিকে হত্যা করা হয়েছে বলেও স্বীকার করেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী। তবে তাদের দাবি ছিল জিজ্ঞাসাবাদের সময় ভুলবশত তার মৃত্যু হয়েছে।

তুরস্কের কর্মকর্তারা নাম প্রকাশ না করার শর্তে শুরু থেকেই সে দেশের সংবাদমাধ্যমকে বলে আসছিলেন, খাশোগিকে হত্যা করার পর তার দেহ সরিয়ে দেয়ার জন্য টুকরো টুকরো করা হয়েছে। তাদের কথার প্রমাণ হিসাবে তুর্কি সংবাদমাধ্যমগুলোতে সৌদি টিমের সদস্যদের নাম, ছবি দেয়াসহ বিমানবন্দরে তাদের উপস্থিতি এবং ইস্তাম্বুলে তাদের পদচারণারও তথ্য দিয়েছে। খাশোগি সাজা আরেকজনের সিসি ক্যামেরার ছবিও তারা এ সপ্তাহে প্রকাশ করে। আর এরপরই এরদোয়ানও দাবি করেছিলেন, এ সাংবাদিককে হত্যা পূর্বপরিকল্পিত এবং এটি যে রাজনৈতিক অপরাধ তার স্পষ্ট প্রমাণ তুর্কি গোয়েন্দারা পেয়েছেন। সূত্র : আল জাজিরা, রয়টার্স।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close