আন্তর্জাতিক ডেস্ক

  ০৪ সেপ্টেম্বর, ২০১৮

রোলারকোস্টার সেতু!

রোলারকোস্টার? অ্যামিউজমেন্ট পার্কে যেমনটা থাকে। যে রোলারকোস্টারে চেপে বসলেই আতঙ্কে হাত-পা ঠান্ডা হয়ে যায়। কিন্তু এটা রোলারকোস্টার নয়। এটা আসলে একটা সেতু। জাপানের এশিমা ওহাসি সেতু। বিশ্বের অন্যতম ভয়ানক সেতু বলা হয় এটিকে। সেতুটিকে দেখতে এক্কেবারে রোলারকোস্টারের মতো। বিশ্বের সবচেয়ে খাঁড়াই সেতুগুলোর মধ্যেও এটি পড়ে।

জাপানের লেক নাকাওমি নদীর ওপর তৈরি এই সেতুটি সাকাইমিনাতো ও মাৎসু শহরকে যুক্ত করেছে। দূর থেকে দেখে আতঙ্ক লাগলেও সামনে থেকে অতটা ভয়ানক লাগছে কী! সুউচ্চ এই সেতুটিতে উঠতে হয় যেমন ধীরগতিতে তেমনই নামতেও হয় অত্যন্ত দ্রুতগতিতে।

এই সেতু এতটাই খাঁড়াই যে, চালকরা রীতিমতো আতঙ্কে থাকেন ৪৪ মিটার উঁচু এই সেতু পেরোনোর সময়। এটি বিশ্বের তৃতীয় বৃহত্তম রিজিড ফ্রেম সেতু। তবে সেতুটি মাত্র ১.৪৪ কিমি. লম্বা, প্রস্থ ১১.৩ মিটার। টলিফোটো লেন্স দিয়ে ছবি তুলে খুব কাছ থেকে দেখলে আরো ভয়ানক দেখায় সেতুটিকে। প্রতি দিনের যাতায়াতের জন্যই নির্মিত এটি। একে পর্বতাকৃতি সেতুও বলা হয়।

খাঁড়াই সেতুটি নিয়ে অ্যাডভেঞ্চারপ্রেমীদের উৎসাহও রয়েছে। সেতুটি এক দিকে ৫.১%, অন্যদিকে ৬.১% কাত হয়ে রয়েছে। ইঞ্জিনিয়ারিংয়ের আশ্চর্য কেরামতিতেই তা সম্ভব।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close