আন্তর্জাতিক ডেস্ক

  ১২ আগস্ট, ২০১৮

চীনে মসজিদ ভাঙার সরকারি সিদ্ধান্ত নিয়ে বিক্ষোভ

চীনের উত্তর-পশ্চিমাঞ্চলীয় নিংশিয়া অঞ্চলে একটি নতুন মসজিদ ভাঙার সরকারি সিদ্ধান্তের বিরুদ্ধে বিক্ষোভ করেছে মুসলিমরা। হুই সম্প্রদায়ের মুসলমানরা বৃহস্পতিবার উইঝু শহরের ওই মসজিদ প্রাঙ্গণে জড়ো হতে শুরু করে। ওইদিন সকাল থেকে শুক্রবার বিকাল পর্যন্ত বিক্ষোভ করে তারা। কেউ কেউ বলেছে, তারা সরকারকে মসজিদে হাতও লাগাতে দেবে না। উইঝু শহরের কর্মকর্তারা বলছেন, উইঝু শাহী মসজিদ ভবন নির্মাণে কর্তৃপক্ষের যথাযথ অনুমোদন ছিল না।

এ কারণেই মসজিদটি ধ্বংস করার ঘোষণা গত ৩ অগাস্ট এক নোটিশে জানায় শহর কর্তৃপক্ষ। আর এতেই উইঝুর বাসিন্দাদের মধ্যে তীব্র ক্ষোভ সঞ্চার হয়। বিষয়টি নিয়ে হুই সম্প্রদায়ের সঙ্গে সরকারের বৈঠক হলেও কোনো সমাধান হয়নি। অনেকেই প্রশ্ন করেছেন, যথাযথ অনুমোদনই যদি না থাকে তাহলে দুই বছর ধরে মসজিদটি তৈরির সময় কর্তৃপক্ষ এর নির্মাণ কাজ বন্ধ করল না কেন? কিন্তু এসব প্রশ্ন, বিক্ষোভের মুখেও সরকার নিজ অবস্থানে অটল রয়েছে। স্থানীয় এক অধিবাসী বলেন, জনতা সরকারকে মসজিদে হাত লাগাতে দেবে না। কিন্তু সরকারও সিদ্ধান্ত থেকে সরে আসছে না। ফলে আমরা অচলাবস্থায় পড়েছি। চীনে মুসলিম সংখ্যালঘু আছে ২ কোটি ৩০ লাখ। নিংশিয়া বহু দিন থেকেই মুসলিম অধুষ্যিত অঞ্চল।

চীন দাফতরিকভাবে ধর্মীয় স্বাধীনতার নিশ্চয়তা দিলেও সাম্প্রতিক বছরগুলোতে দেশটি মুসলিম অঞ্চলগুলোতে উগ্রবাদের অজুহাতে ধর্ম পালনে কড়াকড়ি আরোপ করছে।

উইঝু শহরের শাহী মসজিদটি মধ্যপ্রাচ্যের মসজিদের ধাঁচে নির্মাণ করা হয়েছে। মসজিদটিতে একাধিক মিনার ও গম্বুজ আছে। বিবিসির এক সংবাদদাতা বলেছেন, দেশটিতে কয়েক শতক ধরে সব সময় চীনা ধাঁচেই মসজিদ নির্মাণ হয়ে আসছে। সে কারণে নতুন কাঠামোর ওই মসজিদকে চীনে আরব আধিপত্য বিস্তারের দৃষ্টান্ত হিসাবেই দেখছে স্থানীয় সরকার। আর তাই কর্তৃপক্ষ চাচ্ছে মসজিদের গম্বুজগুলো ভেঙে চীনের প্যাগোডা ছাঁচে সেগুলো নির্মাণ করতে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close