আন্তর্জাতিক ডেস্ক

  ০২ জুন, ২০১৮

পাভেজ মুশাররফের পাসপোর্ট ও জাতীয় পরিচয়পত্র বাতিল

প্রাক্তন সেনাপ্রধান তথা পাকিস্তানের প্রেসিডেন্ট পারভেজ মুশাররফের পাসপোর্ট এবং জাতীয় পরিচয়পত্র বাতিল করল সে দেশের স্বরাষ্ট্রমন্ত্রী। গত শুক্রবার এই নির্দেশিকা জারি হয়েছে বলে পাক সংবাদমাধ্যম সূত্রের খবর।

আদালতের রায়ের ভিত্তিতে এই নির্দেশিকা জারি হয়েছে বলে খবর। কিছুদিন আগেই মুশাররফ দেশে ফেরার আর্জি জানিয়ে নিরাপত্তার আর্জি জানিয়েছিলেন সরকারের কাছে। যা বাতিল করে দেওয়া হয়েছিল। আবার সামনেই পাকিস্তানের সাধারণ নির্বাচন। সেখানে যাতে কোনও প্রভাব ফেলতে না পারে মুশারফ তার জন্যই এই পদক্ষেপ বলে মনে করা হচ্ছে।

তবে পাসপোর্ট এবং জাতীয় পরিচয়পত্র বাতিল হওয়ায় আপাতত কোণঠাসা একদা দোর্দ-প্রতাপ সেনাপ্রধান। পাকিস্তানের কম্পিউটারাজড ন্যাশনাল আইডেনটিটি কার্ড জারি করে সেদেশের ডেটাবেস অ্যান্ড রেজিস্ট্রেশন অথরিটি। তাদের পক্ষ থেকে মুশারফের জাতীয় পরিচয়পত্র বাতিলের নির্দেশ দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

একই সঙ্গে তার পাসপোর্ট বাতিলের নির্দেশও দেওয়া হয়েছে। মুশাররফকে গ্রেফতারের জন্য পদক্ষেপ করতেও সে দেশের সরকারকে নির্দেশ দিয়েছে পাক সুপ্রিম কোর্ট। বিদেশে মুশাররফের সমস্ত সম্পত্তি বাজেয়াপ্ত করে তা নিলামে তোলার নির্দেশও দেওয়া হয়েছে।

২০০৭ সালের নভেম্বর মাসে সংবিধানকে অমান্য করে দেশে জরুরি অবস্থা জারির অভিযোগে মুশাররফের বিরুদ্ধে এই নির্দেশ দিয়েছিল পাকিস্তান সুপ্রিম কোর্ট। ২০১৬ সালের মার্চে আদালতের অনুমতিতে শেষবার দেশ ছাড়েন মুশাররফ। তারপর থেকে আর পাকিস্তানে ফেরেননি তিনি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist