আন্তর্জাতিক ডেস্ক

  ২০ এপ্রিল, ২০১৮

‘কিমের কথা ভালো না লাগলে বেরিয়ে যাব’

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে পূর্বপরিকল্পিত আলোচনা যদি ফলপ্রসূ না হয়, সেক্ষেত্রে তিনি সভা বর্জন করবেন। ট্রাম্প বলেন, যদি উত্তর কোরিয়া সম্পূর্ণভাবে পারমাণবিক ছাড়ে সেক্ষেত্রে দেশটির অনেক সুযোগ অপেক্ষা করছে।

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে স্থানীয় সময় বুধবার জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে ট্রাম্প এসব বলেন। তারা জানান, পারমাণবিক নিরস্ত্রীকরণের জন্য উত্তর কোরিয়াকে সর্বোচ্চ চাপ প্রয়োগ করা হবে। ডোনাল্ড ট্রাম্প বলেন, উত্তর কোরিয়ার নেতার সঙ্গে আলোচনা ভালো না লাগলে বেরিয়ে যাব।

বিবিসি বলেছে, এর আগে ট্রাম্প নিশ্চিত করেন, গোপন সফরে মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএর পরিচালক মাইক পম্পেও উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে সাক্ষাৎ করেন। ট্রাম্প বলেন, পম্পেওর সঙ্গে কিম জং উনের খুব ভালো সম্পর্ক। এই দুজনের মধ্যে আলোচনা সফল হয়েছে। সংবাদ সম্মেলনে আবে ১৯৭০ ও আশির দশকে জাপানের অপহৃত নাগরিকদের উত্তর কোরিয়া থেকে ছেড়ে দিতে ট্রাম্পের সহযোগিতা চেয়েছেন। গুপ্তচরবৃত্তির অভিযোগে উত্তর কোরিয়া ১৩ জন জাপানি নাগরিককে অপহরণের কথা স্বীকার করে। তবে জাপান বলে, এই অপহরণের সংখ্যা আরো বেশি। এই ঘটনাকে কেন্দ্র করে দুই দেশের মধ্যে সম্পর্কের অবনতি হয়েছে। তিন মার্কিন নাগরিককেও অপহরণ করেছে উত্তর কোরিয়া।

এসব ব্যাপারে ট্রাম্প বলেন, জাপানি নাগরিকদের দেশে ফিরিয়ে আনার জন্য গুরুত্বের সঙ্গে কাজ করা হচ্ছে। এ ছাড়া তিন আমেরিকানকেও দেশে আনার জন্য কাজ করা হচ্ছে। আগামী জুনের মধ্যে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে বৈঠক করতে যাচ্ছেন ট্রাম্প। তবে এই বৈঠকের দিন-তারিখ এখনো নির্দিষ্ট হয়নি।

নয়া ভাবমূর্তিতে কিম : কিছুদিন আগে সিআইএর অধিকর্তা মাইক পম্পেও পা ফেলেছিলেন পিয়ংইয়ংয়ে। গোপন বৈঠক করেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে। খবর জানিয়েছে একটি মার্কিন দৈনিক। হোয়াইট হাউস এ ব্যাপারে মুখ খোলেনি। পরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পই টুইট করে জানান, মাইক পম্পেও গত সপ্তাহে উত্তর কোরিয়ায় কিম জং উনের সঙ্গে দেখা করেছেন। ওই আলোচনা থেকে উঠে আসা বিষয়বস্তু নিয়ে ভাবনাচিন্তা চলছে। পরমাণু নিরস্ত্রীকরণ শুধু গোটা বিশ্বের কাজে লাগবে না, উত্তর কোরিয়ারও ভালো হবে।

পম্পেওকে ভবিষ্যতে পররাষ্ট্রমন্ত্রী পদে বসানোর কথা ভাবছেন ট্রাম্প। যদিও পিয়ংইয়ং সফরে পম্পেওর সঙ্গে হোয়াইট হাউস অথবা বিদেশ দফতরের কোনো প্রতিনিধি যাননি। ছিলেন মার্কিন গোয়েন্দা অফিসাররা। দৈনিকটির দাবি, মে মাসের শেষ দিকে বা জুনের গোড়ায় ট্রাম্প-কিম সাক্ষাতের কথা রয়েছে। তার আগে পম্পেওর সফর তাৎপর্যপূর্ণ। তিনি ট্রাম্পের দূত হিসেবেই পিয়ংইয়ংয়ে গিয়েছিলেন বলে দাবি। দুই রাষ্ট্রনেতার আলোচনায় পরমাণু অস্ত্র প্রকল্প বড় বিষয় হতে চলেছে। কিমের দেশের এই কর্মসূচি নিয়ে আলোচনা গড়ানোর আগে পরিস্থিতি ‘বুঝতে’ পম্পেওকে পাঠানো হয়েছে বলে মনে করা হচ্ছে। ট্রাম্পের সঙ্গে সাক্ষাতের আগে পিয়ংইয়ংয়ের শাসক কিম জং উন বৈঠক করবেন পড়শি দেশ দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইনের সঙ্গে।

আগামী শুক্রবারই। পম্পেওর সফরের খবর পৌঁছেছে সে দেশেও। দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের দফতর জানিয়েছে, তাদের পক্ষে এ ব্যাপারে কোনো মন্তব্য করা ঠিক হবে না।

আপাতত একের পর এক রাষ্ট্রনেতার সঙ্গে সাক্ষাতের জন্য তৈরি হচ্ছেন কিম। তার শাসনকালে এমনটা ঘটছে এই প্রথম। সম্প্রতি নিষেধে মোড়া উত্তর কোরিয়ায় ঢুকেছে দক্ষিণ কোরিয়ার গানের দল। তাদের সঙ্গে আলাদা করে কথা বলেন কিম। শীতকালীন অলিম্পিকসেও কাছাকাছি আসে দুই দেশ। একনায়কের ভাবমূর্তি ছেড়ে আরও কিছুটা এগোচ্ছেন কিম। কূটনৈতিক বিশেষজ্ঞদের চোখে সে ছবিই ধরা পড়ছে। গত কয়েক মাসে নিজের বোন কিম ইয়ো জংকে যথেষ্ট গুরুত্ব দিচ্ছেন উত্তর কোরিয়ার শাসক। দক্ষিণ কোরিয়ায় শীতকালীন অলিম্পিকস থেকেই যার শুরু। সেখানে তার প্রতিনিধি হিসেবে যান কিম ইয়ো জং। বিভিন্ন কর্মসূচিতে শাসক কিমের পাশে এখন দেখা যাচ্ছে তার স্ত্রী রি সোল জুকেও। গত মাসেই কিম চিন সফরে গিয়েছিলেন স্ত্রীকে সঙ্গে নিয়ে।

মুন জায়ে ইনের সঙ্গে আলোচনায় কিমের পাশে থাকতে পারেন স্ত্রী রি। দক্ষিণ কোরিয়ার সংবাদমাধ্যম তেমনই বলছে। তারা মনে করছে, কিম সব বজ্রকঠিন নীতি এখনই ঝেড়ে ফেলছেন, এমনটা না হলেও বাইরের জগতে তিনি যে নিজের ‘চেহারা’টা পাল্টাতে বেশ উদগ্রীব, তা নিয়ে সন্দেহ নেই। এমনটা চললে হয়তো বা মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পের পাশেও সহাস্য কিমের স্ত্রীকে দেখতে পাওয়া যাবে, ভাবছেন অনেকেই!

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist