নুর নবী রবিন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

  ১৭ আগস্ট, ২০২২

চবি ভর্তি পরীক্ষায় ‘এ’ ইউনিটে উপস্থিতি ৬১ শতাংশ

ফোন হারালেন ৭ শিক্ষার্থী

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। মঙ্গলবার (১৬ আগস্ট) বিজ্ঞান অনুষদভুক্ত ‘এ’ ইউনিটের পরীক্ষায় উপস্থিত ছিলেন ৬১ শতাংশ পরীক্ষার্থী। দুই শিফটে পরীক্ষা অনুষ্ঠিত হয়। সকালে শিফটে উপস্থিতি ছিল ১৭ হাজার ৬৫০। বিকালের শিফটে পরীক্ষা দেন ১৫ হাজার ৫০০ জন পরীক্ষার্থী। এই ইউনিটে আবেদন করেছিলেন ৫৪ হাজার ১০৭ জন।

এদিকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ভর্তি পরীক্ষা দিতে এসে মোবাইল ফোন-ব্যাগসহ প্রয়োজনীয় জিনিসপত্র জমা রেখে প্রতারিত হয়েছেন সাত পরীক্ষার্থী। ক্যাম্পাসে বিশ্ববিদ্যালয় প্রশাসনের অনুমতিহীন হেল্প ডেস্ক বসিয়ে পৃথক দুটি স্থানে ছিনতাইয়ের অভিযোগ উঠেছে ১০ সংঘবদ্ধ চক্রের বিরুদ্ধে। মঙ্গলবার দুপুর ১২টার দিকে সমাজবিজ্ঞান অনুষদের পাশে ও আবদুর রব হলে এ ঘটনা ঘটে। এভাবে মোবাইল হাতিয়ে নেওয়ায় বিপাকে পড়েছেন দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। ভুক্তভোগী ভর্তিচ্ছু শিক্ষার্থীরা দাবি করেন, ১০ জন যুবক তাদের টোকেনের বিনিময়ে ব্যাগ ও মোবাইল রেখে সেবা প্রদানের কথা বলে। ভর্তিচ্ছুরা হেল্প ডেস্ক ও টোকেন দেখে বিশ্বাস করেন। পরীক্ষা শেষে তাদের ফেরত দেওয়া হবে- এই শর্তে তারা ফোন জমা রাখেন। কিন্তু পরীক্ষার্থীরা পরীক্ষা শেষ করে যখন বের হন ততক্ষণে জমা রাখা বুথের লোকজন লাপাত্তা হয়ে যান।

বিশ্ববিদ্যালয় প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া বলেন, ‘আমরা শুনেছি ভর্তিচ্ছু সাত শিক্ষার্থী প্রতারণার শিকার হয়েছেন। আমরা পুলিশ প্রশাসনকে জানিয়েছি। সিসি ক্যামেরা দেখে দোষীদের শনাক্ত করার চেষ্টা করছি।

উপাচার্যের বক্তব্য : প্রতিষ্ঠার ৫০ বছর পেরিয়ে গেলেও এখন পর্যন্ত আমাদের বিশ্ববিদ্যালয়ে কোনো প্রশ্ন ফাঁসের ঘটনা ঘটেনি। জালিয়াতির ঘটনা বন্ধে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। এবারও কোনো ধরনের জালিয়াতির সম্ভাবনা দেখছি না। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের এ ইউনিটের ভর্তি পরীক্ষার হল পরিদর্শন শেষে উপাচার্য অধ্যাপক ড. শিরীন আখতার এসব কথা বলেন।

এবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় প্রতি আসনের বিপরীতে লড়বে ২৯ জন শিক্ষার্থী। ৪৮টি বিভাগ ও ৬টি ইনস্টিটিউটের বিপরীতে ৪ হাজার ৯২৬টি সিট রয়েছে। আর এসব আসনের বিপরীতে পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৪৩ হাজার ।

পাঁচটি ধাপে নেওয়া হবে ভর্তি পরীক্ষা। ১৬ আগস্ট ‘এ’ ইউনিটের পরীক্ষা হয়েছে। ১৯ আগস্ট ‘সি’ ইউনিট, ২০ আগস্ট ‘বি’ ইউনিট, ২২ আগস্ট ‘ডি’ ইউনিট ও ২৪ আগস্ট উপ-ইউনিট ‘বি-১’ ও ‘ডি-১’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close