নিজস্ব প্রতিবেদক

  ১৯ মে, ২০২২

অনুমোদনহীন জ্যামারসহ বিপুল যন্ত্রাংশ জব্দ

রাজধানীর বিভিন্ন মার্কেট থেকে বিপুল পরিমাণ অনুমোদনহীন জ্যামার, বুস্টার ও রিপিটারসহ ৫ জনকে আটক করা হয়েছে। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) এনফোর্সমেন্ট অ্যান্ড ইন্সপেকশন টিম ও র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) যৌথ অভিযানে এসব সরঞ্জামসহ তাদের আটক করা হয়। গতকাল বুধবার বিটিআরসির এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

অভিযানে সংশ্লিষ্ট দোকান থেকে ৮টি জ্যামার, ৩০টি বুস্টার এবং ১টি রিপিটার জব্দ করা হয়। এসব অবৈধ টেলিযোগাযোগসামগ্রী বিক্রির অপরাধে তিনজনকে গ্রেপ্তার করা হয়েছে। এ বিষয়ে রাজধানীর পল্টন এবং তেজগাঁও থানায় বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ আইন, ২০০১ অনুযায়ী পৃথক ২টি মামলা করা হয়েছে।

এছাড়া গত ১৫ মে রাজধানীর মোহাম্মদপুর এলাকায় ফেসবুকের মাধ্যমে অবৈধ জ্যামার, বুস্টার ও রিপিটার বিক্রেতাদের বিরুদ্ধে বিটিআরসি ও র‌্যাব-৩ এর সমন্বয়ে যৌথ অভিযান পরিচালনা করা হয়।

ওই অভিযানে ৪টি জ্যামার, ৩টি বুস্টার, ২৪টি জ্যামার অ্যান্টেনা, ৯টি পাওয়ার ক্যাবল বুস্টারের আউটডোর অ্যান্টেনা, ২৬টি বুস্টারের ইনডোর অ্যান্টেনা, ৩৭টি বুস্টারের ক্যাবল, ১০টি ল্যাপটপ জব্দ করা হয়। এ সময় দুজনকে গ্রেপ্তার করা হয়। আসামিদের বিরুদ্ধে রাজধানীর মোহাম্মদপুর থানায় বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ আইন, ২০০১-এর বিধান অনুযায়ী মামলাও হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, নিয়মিত অভিযানের অংশ হিসেবে বিটিআরসির পরিদর্শকদল অনলাইন মার্কেট প্লেস দারাজ, বিডি স্টল, ক্লিক বিডির অফিস সরেজমিন পরিদর্শন করে। পরিদর্শনকালে প্রতিষ্ঠানগুলো থেকে সব অবৈধ জ্যামার, বুস্টার, রিপিটার ও বিটিআরসির অনুমোদনহীন বেতার-যন্ত্র বিক্রয়কারী ব্যক্তি বা প্রতিষ্ঠানকে ব্লক করে এ সংক্রান্ত বিজ্ঞাপন অপসারণ করা হয়েছে।

বিটিআরসি বলছে, সম্প্রতি কমিশন দেখেছে বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানে অবৈধভাবে জ্যামার স্থাপন করা হয়েছে। যার কারণে এসব প্রতিষ্ঠানের আশপাশের স্কুল, হাসপাতাল ও অন্যান্য জরুরি সেবা কেন্দ্রের মোবাইল নেটওয়ার্ক বাধাপ্রাপ্ত হচ্ছে। এভাবে জ্যামার ব্যবহার থেকে বিরত থাকার জন্য সংশ্লিষ্ট সবাইকে অনুরোধ করেছে বিটিআরসি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close