প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৩ জানুয়ারি, ২০২১

হিম শীতল বাতাস সঙ্গে ঘন কুয়াশা

রাজধানীসহ দেশের উত্তর ও উত্তর পশ্চিমাঞ্চলে ঘন কুয়াশার পাশাপাশি বয়ে যাচ্ছে হিম শীতল বাতাস। এতে বেড়েছে শীতের তীব্রতা। তবে গতকাল শুক্রবার ছুটির দিন হওয়ায় সড়কে লোক ও গাড়ির সংখ্যা ছিল কম। দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেতুলিয়া ৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এদিকে, ঘন কুয়াশায় আকাশ, নৌ ও সড়ক পথে যান চলাচল ব্যাহত হয়। ঘন কুয়াশার কারণে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নামতে না পেরে চট্টগ্রামে অবতরণ করেছে মালেশিয়া ও ওমান থেকে আসা দুটি ফ্লাইট।

মাঘের শীতের মধ্যে কুয়াশায় ঘেরা রাজধানী। গত বুধবারের গুঁড়ি গুঁড়ি বৃষ্টির পর কিছুটা তাপমাত্রা কমেছে। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ কমা এবং হিমালয় থেকে ঠান্ডা বাতাস প্রবেশ করায় আজ শনিবার থেকে তাপমাত্রা আরো কমবে- বলছে আবহাওয়া অফিস।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, দেশের বিভিন্ন অঞ্চলের তাপমাত্রা আরো কমতে পারে। উত্তর-পশ্চিমাঞ্চলে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।

এদিকে, উত্তরাঞ্চলসহ দেশের বিভিন্ন এলাকায় বেড়েছে শীতের তীব্রতা। এতে জনজীবনে সৃষ্টি হয়েছে স্থবিরতা। প্রচন্ড ঠান্ডায় বিপাকে পড়েছেন চাষিরা। উত্তরাঞ্চলে বইছে মৃদু শৈত্যপ্রবাহ। সন্ধ্যা থেকে ঘন কুয়াশা থাকছে সকাল পর্যন্ত। এক সপ্তাহ ধরে তাপমাত্রা কমে শীতের প্রকোপ বেড়ে চলছে। সকাল থেকে সূর্যের দেখা মিলছে না। শীতের তীব্রতায় সবচেয়ে বেশি দুর্ভোগে কর্মজীবী ও নিম্ন আয়ের মানুষ। দক্ষিণাঞ্চলেও একই অবস্থা। অনেক জায়গায় সূর্যের দেখা মিলছে না। হেডলাইট জ্বালিয়ে চলছে যান বাহনে। এদিকে, ঘন কুয়াশায় বোরো ও আলুখেতে ক্ষতির আশঙ্কা করছেন কৃষকরা।

এদিকে, ঘন কুয়াশায় ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নামতে না পেরে চট্টগ্রামে অবতরণ করেছে মালেশিয়া ও ওমান থেকে আসা দুটি ফ্লাইট।

সিরাজগঞ্জ :

কুয়াশায় বঙ্গবন্ধু সেতুতে টোল আদায় বন্ধ থাকায় সেতু থেকে সদর উপজেলার রাবনা বাইপাস পর্যন্ত প্রায় ২২ কিলোমিটার এলাকাজুড়ে যানজটের সৃষ্টি হয়। এতে শীতে চরম দুর্ভোগ পোহাতে হয়েছে যাত্রীদের। মালবাহী ট্রাকচালকরা জানান, বঙ্গবন্ধু সেতুর পশ্চিম সড়কের একদিকে মহাসড়কের উন্নয়ন কাজ হচ্ছে। এতে এক পাশ দিয়ে পরিবহন চলাচল করায় যানজট সৃষ্টি হচ্ছে। আবার ঘন কুয়াশা ও সেতুতে টোল আদায় বন্ধ থাকায় ঘণ্টার পর ঘণ্টা মহাসড়কেই কাটাতে হচ্ছে। কাঁচামাল নিয়ে সঠিক সময়ে ঢাকায় পৌঁছাতে না পারলে ব্যবসায়ীরা চরম লোকসানে পড়বেন। এলেঙ্গা হাইওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ মো. কামাল হোসেন জানান, ঘন কুয়াশার কারণে সেতুর টোল আদায় কয়েক দফা বন্ধ রাখায় এ যানজট সৃষ্টি হয়েছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কুয়াশা কেটে গেলে যান চলাচল স্বাভাবিক হবে।

মানিকগঞ্জ :

কুয়াশার তীব্রতা বেড়ে যাওয়ায় দুর্ঘটনা এড়াতে প্রায় সাড়ে ৯ ঘণ্টা বন্ধ রাখার পর পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল স্বাভাবিক হয়েছে। দীর্ঘ সময় ফেরি চলাচল বন্ধ থাকায় উভয় ঘাটে কয়েকশ যানবাহন পারাপারের অপেক্ষায় ছিল। বিআইডব্লিউটিসি আরিচা সেক্টরের ডিজিএম জিল্লুর রহমান বলেন, গতকাল শুক্রবার কুয়াশার ঘনত্ব বেড়ে যাওয়ায় পদ্মা নদীর মার্কিং বাতিগুলো অস্পষ্ট হয়ে ওঠে। ফলে মাঝ পদ্মায় নোঙর করে রাখা হয় চারটি ফেরি। এ অবস্থায় দুর্ঘটনা এড়াতে ফেরি চলাচল বন্ধ করে দেওয়া হয়। পরে কুয়াশা কমলে ফের ফেরি চলাচল স্বাভাবিক হয়। পরে মাঝ নদীতে নোঙর করা চারটি ফেরি তীরে এসে পৌঁছায়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close