ড্যাপ চূড়ান্ত করতে মন্ত্রিসভা কমিটি পুনর্গঠন

প্রকাশ : ২৯ অক্টোবর ২০২০, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) প্রণীত ডিটেইল্ড এরিয়া প্ল্যান (ড্যাপ) আরো বিশদভাবে পর্যালোচনা করে চূড়ান্ত করতে মন্ত্রিসভা কমিটি পুনর্গঠন করেছে সরকার।

স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলামকে আহ্বায়ক করে গত ২৫ অক্টোবর মন্ত্রিপরিষদ বিভাগ এই কমিটি পুনর্গঠন করা হয়েছে বলে গতকাল বুধবার স্থানীয় সরকার মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন। এতে বলা হয়, রাষ্ট্রপতির আদেশক্রমে অতিরিক্ত সচিব (কমিটি ও অর্থনৈতিক) ড. আবু সালেহ মোস্তাফা কামাল এই আদেশ জারি করেছেন।

এই কমিটির সদস্য করা হয়েছে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রী শাহাব উদ্দিন, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক এবং গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদকে। এছাড়া স্থানীয় সরকার বিভাগ, পানিসম্পদ মন্ত্রণালয়, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ, সেতু বিভাগ, ভূমি মন্ত্রণালয়, রেলপথ মন্ত্রণালয়; পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রণালয় এবং নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিবকে সহায়তাকারী কর্মকর্তা হিসেবে রাখা হয়েছে।

কমিটির কার্যপরিধিতে বলা হয়েছে, জনপ্রতিনিধিদের পরামর্শ, ওয়েবসাইট ও অন্যান্য মাধ্যম থেকে পাওয়া মতামত এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগের মতামত পর্যালোচনা করে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) প্রণীত ড্যাপ চূড়ান্ত করতে হবে।

কমিটি প্রয়োজনে সদস্য কো-অপ্ট করতে পারবে। কমিটির সভা প্রয়োজন অনুসারে হবে। গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় কমিটিকে সাচিবিক সহায়তা দেবে। ১৯৯২ সালে সরকারের নেওয়া মহাপরিকল্পনা অনুযায়ী ১৯৯৫ সালে ঢাকা মহানগরী উন্নয়ন পরিকল্পনা (ডিএমডিপি) করা হয়। এরই ধারাবাহিকতায় ১৯৯৬ সালে ড্যাপ প্রণয়নের উদ্যোগ নেয় সরকার।

২০১০ সালের ২২ জুলাই গেজেট আকারে ড্যাপ প্রকাশ করা হয়।

 

 

"