reporterঅনলাইন ডেস্ক
  ১৪ ডিসেম্বর, ২০২২

দেশকে কত ভালোবাসি, যতটা ভালোবাসি আমার মাকে

১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস। বাঙালি জাতির হাজার বছরের গৌরবময় ইতিহাসের এক অবিস্মরণীয় দিন। দিনটিকে ঘিরে সারা দেশে থাকছে নানা অনুষ্ঠান। এর ব্যতিক্রম নয় সাংস্কৃতিক অঙ্গনও। বিজয় দিবস উপলক্ষে সংগীতাঙ্গনের আয়োজন নিয়ে এ প্রতিবেদন। লিখেছেন তুহিন খান নিহাল।

বিজয় দিবস আয়োজনে দীর্ঘদিন পর শ্রোতাদের নতুন দেশাত্মবোধক গান উপহার দিচ্ছেন কিংবদন্তি কণ্ঠশিল্পী রুনা লায়লা। নাম ‘যদি প্রশ্ন করো’। উপমহাদেশের বরেণ্য গীতিকার গাজী মাজহারুল আনোয়ার তার মৃত্যুর আগেই গানটি লিখেছিলেন। ‘যদি প্রশ্ন করো কতটা ভালোবাসি তোমাকে, ও আমার দেশ আমি জবাব দেব ততটাই ভালোবাসি, যতটা ভালোবাসি আমার মাকে ...’ এমন আবেগঘন গীতিকবিতার সুর করেছেন শফিক তুহিন, সংগীতায়োজন করেছেন ফোয়াদ নাসের বাবু।

গানটি প্রসঙ্গে রুনা লায়লা বলেন, এ গানের মাধ্যমে গাজী মাজহারুল আনোয়ারকে পরম শ্রদ্ধা জানানো হলো। তার লেখা গান আগেও অনেক গেয়েছি। আবার তার লেখা গান আমার সুরে অন্য শিল্পীরাও গেয়েছেন। এই গানের কথা সত্যিই মনে গেঁথে থাকার মতো। সুরটাও দারুণ। শ্রোতা-দর্শকের বারবার শোনার মতোই এই গান। গানটি বিজয় দিবসের দিন থেকে ‘গান বাংলা’ চ্যানেলে এই গানের প্রচার শুরু হবে।

বিজয় দিবসে গান প্রকাশ করবেন এস ডি রুবেল। ‘এই বাংলায় আমি জন্ম নিতে চাই আবার’ শিরোনামের গানটি লিখেছেন রুবেল ও নুর এ আলম। কণ্ঠ দেওয়ার পাশাপাশি সুর-সংগীত আয়োজনও করেছেন সংগীতশিল্পী নিজেই। গানের ভিডিও নির্মাণ করছেন এস ডি রুবেল।

বিজয় দিবসকে কেন্দ্র করে বাংলাদেশ টেলিভিশনের প্রযোজনায় নির্মিত হয়েছে বিজয় দিবসের বিশেষ গানের অনুষ্ঠান। বিশেষ এই অনুষ্ঠানে দেশাত্মবোধক গান পরিবেশন করেছেন চম্পা বণিক, মন্টি, স্বরলিপি, অনন্যা আচার্য্য ও মেজবা বাপ্পী। অনুষ্ঠানে সব শিল্পী সমবেত কণ্ঠে প্রয়াত বরেণ্য সংগীতশিল্পী শাহনাজ রহমতুল্লাহর গাওয়া ‘আমারও দেশেরও মাটির গন্ধে’ গানটি পরিবেশন করেন। গানটি লিখেছেন মোহাম্মদ মনিরুজ্জামান, সুর করেছেন আবদুল আহাদ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শারীরিক শিক্ষাকেন্দ্রের মাঠে বিজয় দিবসে বিকাল ৩টা ৪৫ মিনিটে ছায়ানটের উদ্যোগে ‘হাজারো কণ্ঠে দেশগান’ আয়োজন করা হয়েছে। অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করবে দীপ্ত টেলিভিশন। এবারের অনুষ্ঠান সাজানো হয়েছে নৃত্যসহ ৯টি সম্মেলক গান, দুটি একক গান (বাংলার মুখ আমি দেখিয়াছি, এক সাগর রক্তের বিনিময়ে) ও দুটি পাঠ নিয়ে। শামসুর রাহমানের স্বাধীনতা তুমি ও আবু হেনা মোস্তফা কামালের ছবি কবিতা আবৃত্তি করবেন জয়ন্ত চট্টোপাধ্যায়।

মিলিত কণ্ঠে দেশের গান গাইতে আগত সর্বসাধারণের জন্যে উন্মুক্ত রাখা হয়েছে বিশ্ববিদ্যালয় মাঠের দোয়েল চত্বর সংলগ্ন সুইমিং পুল গেট।

দুরন্ত টিভিতে আয়োজন করা হয়েছে ‘আমাদের মুক্তির গান’ শিরোনামের একটি অনুষ্ঠান। মুক্তিযুদ্ধ জাদুঘর ঘুরতে আসে চার শিশু বন্ধু। ঘুরতে ঘুরতে হঠাৎ দেখা হয়ে যায় কিংবদন্তি কণ্ঠযোদ্ধা শাহীন সামাদের সঙ্গে। এমনই এক ব্যতিক্রম আড্ডা নিয়ে সাজানো হয়েছে অনুষ্ঠানটি। এটি নির্মাণ করেছেন আফ্রিনা বুলবুল। অনুষ্ঠানটি প্রচার হবে বিজয় দিবসের দিন সন্ধ্যা সাড়ে ৭টায়। এছাড়াও বিজয়ের মাসে দুরন্ত টিভিতে থাকছে ‘মুক্তিযুদ্ধের কথা’, ‘প্রিয় বাংলাদেশ’, ‘মুক্তি’, ‘আমরা তোমাদের ভুলব না’, ‘বিজয়ের গল্প’ ও ‘জয় বাংলা’ শিরোনামে নানা আয়োজন।

পাশাপাশি মুক্তিযুদ্ধ জাদুঘরে চলমান বিজয় উৎসবের সমাপনী দিন শুক্রবার। এদিন সকাল ১০টায় পরিবেশিত হবে শিশু-কিশোর আনন্দানুষ্ঠান। সন্ধ্যায় থাকবে বাউল গান। বিজয় দিবসের আয়োজনে সবচেয়ে বড় উৎসবের পরিকল্পনা সম্মিলিত সাংস্কৃতিক জোটের। তাদের সহযোগিতায় ঢাকার ৯ মঞ্চে বিজয় উৎসবের আয়োজন করেছে সংগঠনটি।

‘স্পর্ধায় তাড়াব ধেয়ে আসা কালো’ স্লোগানকে সামনে রেখে এ আয়োজন মঙ্গলবার শুরু হয়েছে।

কেন্দ্রীয় শহীদ মিনারে উৎসব উদ্বোধন করেন বরেণ্য নাট্যজন ফেরদৌসী মজুমদার।

এছাড়া তাদের আয়োজনে থাকছে কেন্দ্রীয় শহীদ মিনার : ১৩-১৬ ডিসেম্বর; ধানমন্ডির রবীন্দ্র সরোবর মঞ্চ : ১৪-১৬ ডিসেম্বর; রায়ের বাজার বুদ্ধিজীবী স্মৃতিস্তম্ভ : ১৪-১৬ ডিসেম্বর; মিরপুর ৬ নম্বর মুকুল ফৌজ মাঠ : ১৫-১৬ ডিসেম্বর; দনিয়া মাসুদ মঞ্চ : ১৪-১৬ ডিসেম্বর; ভিক্টোরিয়া পার্ক : ১৯-২০ ডিসেম্বর; মতিঝিল টিঅ্যান্ডটি কলোনি মাঠ : ১৬ ডিসেম্বর; উত্তরা বঙ্গবন্ধু মঞ্চ : ১৫ ডিসেম্বর এবং পূর্বাচল জয় বাংলা স্কয়ার : ১৬ ডিসেম্বর।

এছাড়া সংগঠনটির সহযোগিতায় বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ ১৫ ও ১৬ ডিসেম্বর কলকাতায় বাংলাদেশ ডেপুটি হাইকমিশন, ১৭ ডিসেম্বর বেনাপোল ও যশোর এবং ২৩ ডিসেম্বর ঢাকার গুলশানে বিচারপতি শাহাবুদ্দিন পার্কে বিজয় উৎসবে আয়োজন করেছে। ১৫০টির বেশি সংগঠনের ৩ হাজার ৫০০ এর বেশি শিল্পী এবারের বিজয় উৎসবে অংশ নেবেন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
দেশকে কত ভালোবাসি,যতটা ভালোবাসি মাকে
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close