reporterঅনলাইন ডেস্ক
  ২২ জুন, ২০২২

‘আন্তর্জাতিক ক্রিকেটে প্রভাব বিস্তার করছে ভারত’

ছবি : সংগৃহীত

বিশ্ব ক্রিকেটে যে ভারতের আধিপত্য চলছে তা অস্বীকার করার উপায় নেই। বিশেষ করে আইপিএলের কারণে আর্থিক দিক থেকে তাদের অবস্থান এখন আরও উঁচুতে। ক্রিকেটের সবচেয়ে ব্যবসাসফল এই টুর্নামেন্টের কারণেই ভারত বিশ্ব ক্রিকেটে এখন অদ্বিতীয়।

আধিপত্যের এই ব্যাপারটি এবার মেনে নিলেন 'ভারত-বিরোধী' হিসেবে খ্যাত সাবেক পাকিস্তানি অধিনায়ক শহীদ আফ্রিদি।

আইপিএল অনুষ্ঠিত হয় দুই থেকে আড়াই মাস সময় নিয়ে। এই সময়ে খুব বেশি আন্তর্জাতিক ক্রিকেট হয় না। বিশেষ করে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নিউজিল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের মতো দলগুলো আইপিএল চলাকালে কোনো সিরিজ সাধারণত রাখতেই চান না। যা ক্রিকেটের অর্থনীতিতে নেতিবাচক প্রভাব ফেলছে বলে মনে করেন পাকিস্তানের এই সাবেক অধিনায়ক।

তার মতে, আন্তর্জাতিক ক্রিকেটে বড় প্রভাব বিস্তার করছে ভারত। তিনি বলেন, ‘এটা আসলে বাজার আর অর্থনীতির ব্যাপার। বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট বাজার হচ্ছে ভারত। তারা যেটাই বলে, সেটাই হবে।’

এদিকে, আইপিএলের কারণে যাতে আন্তর্জাতিক ক্রিকেটে প্রভাব না পড়ে তা গুরুত্ব সহকারেই দেখছে আয়োজক কমিটি। আইপিএলের এই দীর্ঘ সূচির কারণে আন্তর্জাতিক ক্রিকেটের কোনো ক্ষতি হবে না বলেই মনে করেন জয় শাহ। সেই সঙ্গে আন্তর্জাতিক ক্রিকেটকে শক্তিশালী করতে ভারত নিয়মিত ছোটো দলগুলোর বিপক্ষে খেলবে বলেও জানিয়েছেন তিনি। এর উদাহরণ স্বরূপ আসন্ন আয়ারল্যান্ড সিরিজের কথা তুলে ধরেছেন তিনি।

উল্লেখ্য, আইপিএলের তিন বছরের মিডিয়া স্বত্বের জন্য এবার রীতিমতো কাড়াকাড়ি পড়ে গিয়েছিল। শেষ পর্যন্ত রেকর্ড ৪৮ হাজার ৩৯০ কোটি রুপিতে বিক্রি হয়েছে আইপিএলের মিডিয়া স্বত্ব। ফলে যুক্তরাষ্ট্রের জাতীয় ফুটবল লিগের পর (এনএফএল) বিশ্বের দ্বিতীয় মূল্যবান ক্রীড়া টুর্নামেন্টের স্বীকৃতি পেয়েছে জাঁকজমকপূর্ণ লিগটি।

২০০৮ সালে যাত্রা শুরু করা আইপিএল এখন সবচেয়ে লাভজনক ক্রিকেট টুর্নামেন্ট। দিন দিন এর আয় বেড়েই চলেছে। এবারের মিডিয়া স্বত্ব বিক্রির পর তো বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলী জানালেন, ইংলিশ প্রিমিয়ার লিগের চেয়েও আয় বেশি আইপিএলের। ওয়াল্ট ডিজনি কোম্পানি ইন্ডিয়ার মালিকানাধীন স্টার টেলিভিশন স্বত্ব কিনে নিয়েছে ২৩ হাজার ৫৭৫ কোটি রুপিতে। অন্যদিকে 'ভায়াকম এইটিন' ২৩ হাজার ৭৫৮ হাজার কোটি রুপিতে কিনে নিয়েছে ডিজিটাল স্বত্ব।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আন্তর্জাতিক ক্রিকেট
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close