অনলাইন ডেস্ক

  ২৩ মে, ২০২২

ব্যাটিংয়ে স্বস্তিতে নেই মুমিনুল, তবু নির্ভার

বাংলাদেশ দলের টেস্ট অধিনায়ক মুমিনুল হক ব্যাটিংয়ে আশা দেখাতে পারছেন না। অধিনায়ক হওয়ার আগে বাংলাদেমের টেস্ট ক্রিকেট ইতিহাসে সেরা ব্যাটিংয়ের ইতিহাস ছিল। কিন্তু দলের দায়িত্ব কাঁধে নেয়ার পর নিজেকে আর আগের মতো তুলে ধরতে পারছেন না। সবশেষ টানা ৬ ম্যাচে দুই অঙ্ক ছুঁতে পারেননি। এর মধ্যে আজ মিরপুরে শুরু হওয়া শ্রীলঙ্কার বিপক্ষে ঢাকা টেস্টে ৯ রানে আউট হয়েছেন। সোমবার লঙ্কানদের বিপক্ষে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে দ্রুতই তার ফেরায় দলের হতাশা আরো বাড়ে। কারণ এর আগেই দুই ওপেনার ফিরে যান ব্যক্তিগত শূন্যরানের সংগ্রহে।

অবশ্য বাংলাদেশের টপ অর্ডারের সব ব্যাটসম্যানই আজ মিরপুরে ব্যর্থ হয়েছেন। তবে মুমিনুল হককে আলাদাভাবে চোখে পড়ছে, যিনি চট্টগ্রামের মতো ব্যাটিং স্বর্গেও ব্যর্থ হয়েছিলেন। চট্টগ্রাম টেস্টে মাত্র এক ইনিংস ব্যাটিংয়ের সুযোগ পায় বাংলাদেশ। সেখানে অধিনায়কের স্কোর ছিল ২ রান।

ঢাকাতেও তিনি উইকেট দিয়ে দলের বিপদ বাড়ালেন। পরে মুশফিক ও লিটন দাস ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত দিচ্ছেন। তবে স্কোর লাইন কতদূর নিতে পারেন এই দুই ব্যাটার তা বলা কঠিন।

বাংলাদেশের টপ অর্ডারে মাহমুদুল হাসান জয়, তামিম ইকবাল ও সাকিব আল হাসান কোনও রান যোগ না করেই ফিরে গেছেন। আসিথা ফার্নান্দোর যে বলে মুমিনুল হক আউট হলেন, ব্যাটের অবস্থান দেখে মনে হয়েছে মুমিনুল খেলবেন কি-না সেটা নিয়ে নিশ্চিত ছিলেন না।

বাংলাদেশের ক্রিকেট মেন্টর ও বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান বিকেএসপির ক্রিকেট কোচ নাজমুল আবেদীন ফাহিমও বলেছেন, মুমিনুলের আউট হওয়া বা রান না পাওয়ার চেয়ে দুশ্চিন্তার বিষয় তার সিদ্ধান্তহীনতা। তাকে কোনওভাবেই নির্ভার লাগছে না। মনে হচ্ছে তিনি নিশ্চিত না, কী করতে চান তিনি।

মুমিনুল হক গত ১৪ ইনিংস ব্যাট করে মাত্র একটি ফিফটি করেছেন। সর্বশেষ ১৪ ইনিংসে মাত্র তিনবার দুই অঙ্কে পৌঁছাতে পেরেছেন বাংলাদেশ টেস্ট অধিনায়ক। ইনিংসপ্রতি তার রান ছিল- ৬, ০, ১, ৭, ৮৮, ১৩*, ০, ৩৭, ০, ২, ৬, ৫, ২ এবং ৯। এ নিয়ে তার খুব একটা হতাশাও নেই। চট্টগ্রাম টেস্ট শেষে সংবাদ সম্মেলনে সে কথা তিনি বলেছেন।

অবশ্য অধিনায়ক হওয়ার আগে তার পারফরম্যান্স ছিল একেবারেই ভিন্ন, ৩৬ ম্যাচে ২৬১৩ রান। ৪১ গড়ে এই রান তুলেছিলেন তিনি। টানা অর্ধশতকের রেকর্ডসহ ১৩টি ফিফটি ও ৮টি সেঞ্চুরি ছিল। অধিনায়কত্ব পাওয়ার পরে ১৭ ম্যাচে গড় নেমে হয়েছে ৩২। অধিনায়কত্ব পাওয়ার পর দু’টি অর্ধশতক ও দু’টি শতক তার ।

নাজমুল আবেদীন ফাহিম বলেন, অধিনায়কত্ব একটা চাপ বটে। এটা থাকবেই। কিন্তু ধারাবাহিকভাবে খারাপ করছে, এটা উদ্বেগজনক। যারা কোচ আছেন তাদের নজরে পড়া উচিৎ। সূত্র : বিবিসি বাংলা

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মুমিনুল হক,টেস্ট ক্রিকেট,টেস্ট সিরিজ,বাংলাদেশ,ক্রিকেট,অধিনায়ক
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close