reporterঅনলাইন ডেস্ক
  ১৫ মে, ২০২২

ম্যাথুজের সেঞ্চুরিতে দিনশেষে চালকের আসনে লঙ্কানরা  

অ্যাঙ্গেলো ম্যাথুজের সেঞ্চুরিতে চট্টগ্রাম টেস্টের প্রথম দিনশেষে চালকের আসনে বসেছে শ্রীলঙ্কা। ৯০ ওভার শেষে দলটির সংগ্রহ ৪ উইকেট হারিয়ে ২৫৮ রান।

স্কোর : শ্রীলঙ্কা- প্রথম ইনিংস ২৫৮/৪ (৯০ ওভার)

৮১তম ওভারে বোলিংয়ে এলেন শরিফুল ইসলাম। তবে নতুন বলে নয়। চতুর্থ বলেই ফ্লিক করে ম্যাথুজ পাঠিয়ে দিলেন বাউন্ডারির বাইরে। তাতেই পেয়ে গেলেন টেস্ট ক্যারিয়ারের ১২তম সেঞ্চুরি। তার সেঞ্চুরির ইনিংস সাজানো ছিল ১২টি চার ও ১টি ছয়ে। বাংলাদেশের বিপক্ষে ম্যাথুজের আগে সর্বোচ্চ ছিল ৮৬ রান, এবার সেটি টপকে ছুঁয়ে ফেললেন তিন অঙ্কের ম্যাজিক ফিগার। এক প্রান্তে আগলে খেলছেন অভিজ্ঞ এই ব্যাটসম্যান। ১১১ বলে পেয়েছিলেন হাফ সেঞ্চুরির দেখা। সেঞ্চুরি করেন ১৮৩ বলে। হাফ সেঞ্চুরির পর জীবনও পেয়েছিলেন।

সাকিবের করা ৭২তম ওভারের চতুর্থ বল। এগিয়ে এসে চান্দিমাল সোজা পাঠিয়ে দিলেন বাউন্ডারির বাইরে। শ্রীলঙ্কার স্কোর এক লাফে ১৯৯ থেকে ২০৫ হয়ে যায়। তবে এর পেছনে বেশি ভূমিকা চান্দিমালের নয়, ম্যাথুজের। এক পাশ আগলে রেখে তুলে নিয়েছেন হাফ সেঞ্চুরি, এখন সেঞ্চুরির পথে। তবে তাকে জীবনও দিয়েছেন বাংলাদেশের ফিল্ডাররা। ৭১.৪ ওভারে ৪ উইকেটে ২০০ পার করে শ্রীলঙ্কা।

এর আগে বাংলাদেশ-শ্রীলঙ্কার মধ্যে অনুষ্ঠিত প্রথম টেস্টে দুই উইকেট নিয়ে স্বস্তিতে প্রথম সেশন শেষ করল টাইগার বাহিনী। এর আগে ৭৩ রান করে শ্রীলঙ্কা। ২৭ রানে ক্রিজে রয়েছেন কুশল মেন্ডিস। রানের খাতা না খুলে তাকে সঙ্গ দিচ্ছেন এঞ্জেলো ম্যাথিউস।

চট্টগ্রাম টেস্টের প্রথম দিনের প্রথম সেশনে দুই উইকেট তুলে নিয়েছে বাংলাদেশ। মধ্যাহ্ন বিরতিতে যাওয়ার আগ পর্যন্ত শ্রীলঙ্কার সংগ্রহ ২ উইকেটের বিনিময়ে ৭৩ রান। ২৭ রানে ক্রিজে রয়েছেন কুশল মেন্ডিস। রানের খাতা না খুলে তাকে সঙ্গ দিচ্ছেন এঞ্জেলো ম্যাথিউস।

জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টসে জিতে ব্যাট করতে নেমে শুরুটা দেখে শুনে করে শ্রীলঙ্কা। দুই স্বাগতিক পেইসার খালেদ আহমেদ ও শরীফুল ইসলাম উইকেট থেকে মুভমেন্ট পেলেও লঙ্কানরা নির্বিঘ্নেই রানের চাকা সচল রাখেন।

তবে ওপেনিং জুটি বড় হওয়ার আগে সফরকারীদের শিবিরে আঘাত হানেন স্পিনার নাঈম হাসান। এলবিডব্লিউর ফাঁদে ফেলে তুলে নেন সফরকারী দলের অধিনায়ক দিমুথ করুনারত্নের উইকেট। ৯ রান করে বিদায় নেন তিনি।

এতে করে ২৩ রানেই পতন ঘটে লঙ্কানদের প্রথম উইকেটের।

এরপর ২২তম ওভারের দ্বিতীয় বলে নাঈমের কুইকারে বিভ্রান্ত হয়ে কট বাহাইন্ড হন ওশাদা। ৩৬ রান করে ডিআরএসের মাধ্যমে আউট হন তিনি। আর তাতে করে ৬৬ রানে তুলতেই দুই ওপেনার সাজঘরে সফরকারীদের।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ম্যাথুজ,সেঞ্চুরি,চালক,লঙ্কান
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close