reporterঅনলাইন ডেস্ক
  ২৩ নভেম্বর, ২০২১

২০২৫ চ্যাম্পিয়ন ট্রপির আয়োজক পাকিস্তান, কী করবে ভারত?  

ছবি- সংগৃহীত

দীর্ঘ কয়েক বছর পর ক্রিকেটের বিশ্ব আয়োজক হতে চলেছে পাকিস্তান। ২০২৫ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি ক্রিকেট প্রতিযোগিতা হবে সাবেক পাক অধিনায়নক ও বিশ্বকাপজয়ী ইমরান খানের পাকিস্তানে। যিনি কিনা দেশটির বর্তমান সরকারের নির্বাহী প্রধানও (প্রধানমন্ত্রী)।

তবে এ নিয়ে তলে তলে ভারতের নাড়া-চাড়া ওই আয়োজনে কতটা প্রভাব পড়বে সে বিষয়টি খোলশা করেছে ক্রিকেটের নিয়ন্ত্রণসংস্থা আইসিসি।

সংস্থাটি সাফ জানিয়ে দিয়েছে ২০২৫ সালে পাকিস্তানে চ্যাম্পিয়ন ট্রপিতে ভারতের অংশগ্রহণ করা, বা না করা তাদের হাতে নেই।

আইসিসি চেয়ারম্যান গ্রেগ বারক্লে বলেন, ‘ভারত এবং পাকিস্তানের ক্রিকেট সম্পর্ক নতুন করে চালু করার ব্যাপারটা সত্যিই বড় চ্যালেঞ্জ। যেখানে দুই দেশের রাজনৈতিক সম্পর্ক জড়িয়ে রয়েছে, সেখানে আমাদের খুব বেশি কিছু করার নেই। এটুকু আশা করতে পারি, ক্রিকেটের মধ্যে দিয়ে যেন দুই দেশের সম্পর্ক ভাল হয়।’

পাকিস্তানে ২০২৫ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি ক্রিকেট প্রতিযোগিতা হবে। কেন পাকিস্তানকে আন্তর্জাতিক ক্রিকেটের জন্য বাছা হয়েছে তার ব্যাখ্যাও দিয়েছে আইসিসি।

আইসিসি চেয়ারম্যান বারক্লে বলেন, ‘এখনও পর্যন্ত যা পরিস্থিতি, তাতে দলগুলোর পাকিস্তানে খেলতে যেতে কোনও সমস্যা হবে না। আমরা গত কয়েক সপ্তাহ ধরে সব দিক বিবেচনা করেই পাকিস্তানে চ্যাম্পিয়ন্স ট্রফি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।

তিনি বলেন, যদি বুঝতাম ওখানে সমস্যা আছে, তা হলে খেলা দিতাম না। ২০২৫ সাল এখনও দেরি আছে। আশা করব পাকিস্তান তার মধ্যে নিরাপত্তার যাবতীয় ব্যবস্থা করে ফেলতে পারবে। আমরা আত্মবিশ্বাসী, পাকিস্তান ভাল ভাবে চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজন করতে পারবে।

প্রসঙ্গত, দীর্ঘ ২৫ বছর পরে পাকিস্তানে আইসিসির কোনও প্রতিযোগিতা হচ্ছে। শেষবার ১৯৯৬ সালে ভারত এবং শ্রীলঙ্কার সঙ্গে বিশ্বকাপ আয়োজন করেছিল দেশটি। ২০০৯ সালে লাহোরে শ্রীলঙ্কা ক্রিকেট দলের উপর জঙ্গি হামলার পর থেকে পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট পুরোপুরি বন্ধ হয়ে যায়। সূত্র: আনন্দবাজার।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
চ্যাম্পিয়ন ট্রপি,২০২৫ সাল,পাকিস্তান,ভারত
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close