reporterঅনলাইন ডেস্ক
  ২৪ আগস্ট, ২০২১

ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন ‘ক্যাশলেস সোসাইটি’

প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেছেন, ডিজিটাল বাংলাদেশের পরবর্তী স্বপ্ন ‘ক্যাশলেস সোসাইটি’। ব্যাংকিং সিস্টেমের বাইরে থাকা জনসাধারণকে ক্যাশলেস সোসাইটিতে অন্তর্ভুক্ত করে তাদের কাছে সরকারি সেবা পৌঁছে দ্রুততম সময়ে পৌঁছে দেওয়া যাবে বলেও মন্তব্য করেন তিনি।

মঙ্গলবার রাতে অনলাইন মাধ্যমে প্রধান অতিথি হিসেবে যুক্ত হয়ে ‘ব্লেজ’ সেবা চালুর উদ্বোধন করেন সজীব ওয়াজেদ জয়। বিদেশ থেকে রেমিট্যান্স আনার জন্য সোনালী ব্যাংক, হোম পে এবং আইটিসিএলের যৌথ উদ্যোগে চালু হয়ে ‘ব্লেজ’। এই সেবার মাধ্যমে মাত্র পাঁচ সেকেন্ডে দিন-রাত ২৪ ঘণ্টার যেকোনো সময় বিদেশ থেকে রেমিট্যান্সে দেশে থাকা গ্রাহকের সোনালী ব্যাংক হিসেবে জমা হবে।

ব্লেজের উদ্বোধনকালে সজীব ওয়াজেদ জয় বলেন, দেশের প্রায় পাঁচ কোটি জনগণ এখনও ব্যাংকিং সিস্টেমের বাইরে, তাদের কোনো ব্যাংক একাউন্ট নেই। তাদের এই সিস্টেমের মধ্যে এনে ক্যাশলেস সোসাইটি গড়ে তুলতে পারলে বিভিন্ন সরকারি সেবা যেমন প্রণোদনা বা ভাতার টাকা দ্রুত তাদের কাছে পৌঁছে দেওয়া যাবে। ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন হচ্ছে বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাওয়া, বাংলাদেশকে উন্নত করা। ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন হচ্ছে জনগণের জীবনযাত্রা সহজ করা। সেই ডিজিটাল বাংলাদেশের পরবর্তী স্বপ্ন হচ্ছে ক্যাশলেস সোসাইটি।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে ডিজিটাল বাংলাদেশের সক্ষমতা তুলে ধরে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, আজ সরকারের বিভিন্ন সেবা প্রান্তিক পর্যায়ে পৌঁছে গেছে। প্রায় আট হাজার ইউনিয়ন ডিজিটাল সেন্টার থেকে প্রায় এক হাজার ৫০০ সরকারি সেবা নাগরিকদের দেওয়া হচ্ছে। সেখানে প্রায় ৩২ হাজার তরুণ-তরুণী কাজ করছেন। বর্মমানে বছরে প্রায় এক বিলিয়ন আইসিটি পণ্য ও সেবা রপ্তানি করছি যা ১২ বছর আগেও মাত্র ২৬ মিলিয়ন ডলার ছিল। ব্লেজ সেবার মাধ্যমে বিদেশ থেকে পাঠানো রেমিট্যান্স চাইলে সোনালী ব্যাংক থেকে গ্রাহকের কাছেও সরাসরি চলে যাবে বলে অনুষ্ঠানে জানান সোনালী ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান জিয়াউল হাসান সিদ্দিকী। এর জন্য গ্রাহকদের ব্যাংকে এসে টাকা নিতে হবে না বলেও জানান তিনি।

ব্লেজ সেবা কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আহমেদ জামাল। এতে স্বাগত বক্তব্য রাখেন সোনালী ব্যাংকের প্রধান নির্বাহী ও ব্যবস্থাপনা পরিচালক আতাউর রহমান খান। আর ব্লেজ সেবা নিয়ে ভিডিও টিউটোরিয়াল উপস্থাপন করেন হোম পে এর প্রধান নির্বাহী রুবেল আহসান।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ডিজিটাল,‘বাংলাদেশ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close