reporterঅনলাইন ডেস্ক
  ০৪ সেপ্টেম্বর, ২০২০

লাইসেন্সবিহীন বাইকটি ৭ টাকার বিদ্যুতে চলবে ১শ’ কিলোমিটার

বৈদ্যুতিক গাড়ির প্রতি ঝোঁক ক্রমশ বাড়ছে। বিশ্ব জুড়ে পেট্রোল-ডিজেলের আকাশছোঁয়া দামের ফলে মানুষ ইদানীং আরও বেশি করে ঝুঁকছে ব্যাটারি চালিত গাড়ি বা বাইকের দিকে। আর এই বিষয়টি মাথায় রেখে নতুন ইলেক্ট্রিক বাইক লঞ্চ করল হায়দরাবাদের অটোমোবাইল স্টার্টআপ সংস্থা, নাম Atum 1.0। ভারতের মধ্যবিত্ত মানুষের কথা মাথায় রেখেই এই ইলেক্ট্রিক বাইক বাজারে এনেছে সংস্থা।

লিথিয়াম আয়ন ব্যাটারির দ্বারা চালিত এই বাইকের সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ২৫ কিলোমিটার। বাইকের এই লিথিয়াম আয়ন ব্যাটারি সম্পূর্ণ চার্জ হতে সময় লাগে ৪ ঘণ্টা। সংস্থা জানিয়েছে, এই ব্যাটারি সম্পূর্ণ চার্জ হতে মাত্র ১ ইউনিট বিদ্যুৎ খরচ হয়।

সংস্থার দাবি, ব্যাটারি সম্পূর্ণ চার্জ হয়ে গেলে এই বাইক একটানা ১০০ কিলোমিটার পর্যন্ত ছুটতে পারবে। অর্থাৎ, মাত্র ৭-১০ টাকার বিদ্যুৎ খরচ করলেই ১০০ কিলোমিটার মাইলেজ দেবে Atum 1.0। ক্লাসিক লুক, এলইডি লাইট, ইন্ডিকেটরের মতো প্রয়োজনীয় প্রায় সব কিছুই রয়েছে এই ইলেক্ট্রিক বাইকে। এই বাইক চালাতে লাগবে না কোনও লাইসেন্সও। হায়দরাবাদের অটোমোবাইল সংস্থার প্রায় তিন বছরের চেষ্টায় তৈরি এই ইলেক্ট্রিক বাইকের দাম ৫০ হাজার টাকা।

পিডিএসও/এসএম শামীম

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
লাইসেন্সবিহীন,বাইক,কিলোমিটার
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close