মাওলানা মাসউদুল কাদির

  ০৬ এপ্রিল, ২০২২

যে ভুল থেকে বাঁচতে হবে

আজ সিয়াম সাধনার চতুর্থ দিন। আজ রোজার ভুল নিয়ে আলোচনা করব ইনশাআল্লাহ। আমাদের পারলৌকিক উন্নয়নের জন্যই আমলের ক্ষেত্রে সতর্ক থাকতে হবে। সচেতনভাবে অল্প আমলও মুক্তির জন্য যথেষ্ট। পুণ্যের কাজ অনেক বেশি করলাম কিন্তু ভুল করলাম, তাতে লাভ নেই। রোজার আমলের লাভ ঘরে তোলার জন্য আমাদের সচেতনভাবে আমল করতে হবে।

সিয়াম সাধনার ক্ষেত্রে কিছু জ্ঞান অর্জন করলে ক্ষতির কিছু নেই। অনেক ক্ষেত্রে না জানার কারণে আমরা রোজা সঠিকভাবে পালন করতে পারি না। ধরুন, রোজার কথা ভুলে গিয়ে কেউ পানাহার করে নিলো। তখন এ ব্যক্তি কী করবেন? আদতে এতে ওই ব্যক্তির রোজা ভঙ্গ হয় না। স্বাভাবিকভাবেই দিনের রোজা পালন করতে পারবেন।

আল্লাহর রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘যে রোজার কথা ভুলে গিয়ে পানাহার করে বসে, সে যেন তার রোজা অব্যাহত রাখে কারণ তাকে আল্লাহতায়ালা পানাহার করিয়েছেন।’ (মুসলিম শরিফ)।

শুধু তাই নয়, সাহরি খেতে কিংবা ইফতার করার ক্ষেত্রে অনেকে না জানার কারণে ভুল করে বসেন। ফজরের ওয়াক্ত শুরু হয়নি ভেবে খাওয়াটা চালিয়ে যান, আবার কেউ ইফতারের সময় হয়ে গেছে ভেবে রোজা ভাঙেন। ভুলবশত হওয়ায় এতে রোজার ক্ষতি হবে না। তবে জানার পরও খাবার না থামালে তখন রোজা ভেঙে যাবে। বোখারি শরিফের এক বর্ণনায় আছে, হজরত আসমা বিনতে আবু বকর বলেন, ‘নবীজির যুগে এক মেঘাচ্ছন্ন দিনে সূর্যাস্ত হয়েছে মনে করে আমরা ইফতার করলাম। তারপর সূর্য দেখা গেল।’

এ ছাড়া অনিচ্ছাকৃত পানাহার করলেও রোজা ভাঙবে না। আমরা জানি, কেবল রোজাই ফরজ নয়। ফরজ সালাতও। পাঁচ ওয়াক্ত সালাত আদায়ের জন্য আমাদের অজু করতে হয়। কুলি করতে হয়। নানা কারণে মুখে পানি দিতে হয়। এতে যদি পানি কোনো কারণে ভুলবশত গলার ভেতর প্রবেশ করে তাতে রোজা ভাঙবে না।

মহান আল্লাহ বলেন, ‘তোমরা কোনো ভুল করলে কোনো অপরাধ নেই। কিন্তু তোমাদের অন্তর ইচ্ছা করলে অপরাধ হবে।’ (সুরা আহজাব : ৫)।

এমন আরো নানা উপায়ে আমাদের ভুল হতে পারে। এ থেকে সজাগ ও সচেতন থাকার কোনো বিকল্প নেই। একজন মোমিন অবশ্যই সব সময় সতর্ক থাকবেন। তারপর আমাদের ভুল হতে পারে। তবে সামান্য ভুলের কারণে যেন আমাদের পুরো রোজাই নষ্ট না হয়ে যায়। আল্লাহতায়ালা আমাদের সচেতন থেকে রোজার আমল করার তাওফিক দিন। আমিন।

লেখক : সাংবাদিক ও কথাসাহিত্যিক [email protected]

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ভুল,সিয়াম,রোজা,রমজান
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close