মিজান রহমান

  ১৪ অক্টোবর, ২০২০

দল ছেড়ে সোহেল রানা

জাপার রাজনীতিতে নিজস্বতা নেই

জাতীয় পার্টি (জাপা) থেকে পদত্যাগ করেছেন চলচ্চিত্র অভিনেতা মাসুদ পারভেজ (সোহেল রানা)। গতকাল মঙ্গলবার প্রতিদিনের সংবাদ পত্রিকাকে তিনি জানান, গত ১০ অক্টোবর জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের বরাবর রেজিস্ট্রার্ড ডাকযোগে পদত্যাগপত্র পাঠিয়েছেন।

সোহেল রানার জাতীয় পার্টি ছাড়ার খবর জানার পর জনমনে প্রশ্নের সৃষ্টি হয়েছে—কেন তিনি হঠাৎ করে এই দল থেকে পদত্যাগ করলেন। মুঠোফোনে আলাপকালে সেই প্রশ্নই ছুড়ে দেওয়া হয় এই চিত্রতারকাকে। তিনি বলেন, এটা হঠাৎ কোনো সিদ্ধান্ত নয়। আকাশে বৃষ্টি হলে আগে মেঘ করে। আগে হয়তো অনেক বিষয় আছে সেটা বলা হয়নি। এখন পদত্যাগ করেছি বলে জানাচ্ছি।

এ সময় তিনি যোগ করেন দলটির সাংগঠনিক বহু দুর্বলতা আছে যা আমাকে চরমভাবে ব্যথিত করেছে। তৃর্ণমূল কর্মীদের অবমূল্যায়ন করা হচ্ছে দলটিতে। যারা দলের জন্য নিবেদিত কর্মী, মেধা, টাকা ও পয়সা সব দিয়ে দলের জন্য কাজ করছেন তাদের মূল্যায়ন করা হচ্ছে না। যেটা আমাকে চরমভাবে আঘাত করেছে। যারা নেতৃত্বে আছে তাদের থেকে অনেক নিবেদিত মানুষ দলে ছিল। কিন্তু তাদের প্রতি কোনো দৃষ্টি নেই।

এছাড়া জাতীয় পার্টির নিজস্ব স্বকীয়তা নেই বলেও মন্তব্য করেন সোহেল রানা। একটি দলের আদর্শগত কিছু দিক থাকে দলটির সে বিষয়ে কোনো সুনির্দিষ্ট পরিচয় নেই। যাদের নিয়ে দল চালানোর চেষ্টা চলছে সেটা দলের জন্য ভালো হবে না। এতে দল ক্ষতিগ্রস্ত হচ্ছে মারাত্মকভাবে।

কী কারণে পদত্যাগ করলেন জানতে চাইলে তিনি বলেন, অনেকগুলো কারণ রয়েছে, তা বলতে গেলে অনেক সময়ের ব্যাপার। কিছু বিষয় উল্লেখ করি, তা হলো এরশাদ সাহেব মারা যাওয়ার পরে দলে বিশৃঙ্খলার সৃষ্টি হয়েছে। তৃণমূল কর্মীদের মতামতকে গ্রাহ্যই করা হচ্ছে না। তাদের মনের ইচ্ছা-আকাঙ্ক্ষা কিংবা বক্তব্য শোনা হচ্ছে না, শীর্ষ পর্যায়ে নিজেরাই যা ইচ্ছা সিদ্ধান্ত নিয়ে ফেলছেন। এটা মানতে পারছি না। তৃণমূলের মতামত নিয়েই দলকে সাজানো দরকার।

আরেকটি কারণ হিসেবে তিনি বলেন, প্রত্যেক পার্টির অনেক কর্মী আছেন যারা পার্টির জন্য নিবেদিত প্রাণ। জাতীয় পার্টিতেও এমন অনেক কর্মী আছেন। এসব কর্মীকে মূল্যায়ন করা উচিত। অথচ তাদের অবমূল্যায়ন করা হচ্ছে। এ সময়ে তিনি বলেন, আমাদের পার্টি আসলে কী? এই প্রশ্নের উত্তর পাই না, জাতীয় পার্টি জোটের, নাকি বিরোধী দল, রাজনীতিতে এই বিষয়টি যদি পরিষ্কার না থাকে তাহলে সেটা কেমন দল হলো? আসলে একটি দলের নিজস্বতা বলতে কিছু থাকে, সেটি এখন জাতীয় পার্টিতে নেই।

কেউ কেউ বলছেন ঢাকা-১৮ আসনে আপনি মনোনয়ন চেয়েছিলেন, পাননি এ কারণেই নাকি পদত্যাগ? এমন প্রশ্নের জাবাবে তিনি বলেন, এটা খুব হাস্যকর কথা। গণমাধ্যমে এমন কথা কোত্থেকে আসল কে জানে। আসলে এই ইলেকশন নিয়ে আমার মোটেও মাথাব্যথা ছিল না, যার কারণে এই ইলেকশন কবে হবে না হবে সেটাও জানি না। কারণ গত দেড় বছর ধরে প্রেসিডিয়াম সদস্যদের নিয়ে কোনো মিটিং হয় না, তাই স্বাভাবিকভাবেই জানা সম্ভব হয়নি আওয়ামী লীগ এককভাবে মনোনয়ন দেবে, নাকি জোটবদ্ধভাবে দেবে, নাকি আলাদাভাবে দেবে। এসব নিয়ে একদমই আমার আগ্রহ নেই।

প্রসঙ্গত, মাসুদ পারভেজের জন্ম ১৯৪৭ সালের ২১ ফেব্রুয়ারি। চিত্রনায়ক পরিচয়ের বাইরে তিনি প্রযোজক এবং পরিচালক। ২০০৯ সালে তিনি জাতীয় পার্টিতে যোগ দিয়ে দলটির সভাপতিমণ্ডলীর সদস্য হন।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
জাপা,রাজনীতি,নিজস্বতা,সোহেল রানা,জাতীয় পার্টি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close