নিজস্ব প্রতিবেদক

  ২৮ জানুয়ারি, ২০২৩

রাজধানীতে চোরদের ডাটাবেজ হচ্ছে

রাজধানীর বিভিন্ন জায়গা থেকে মোটরসাইকেল চুরি, বাসাবাড়িতে গ্রিল কেটে চুরির মতো অপরাধ রোধে ব্যবস্থা নিচ্ছে পুলিশ। চোরদের সেন্ট্রাল ডাটাবেজ তৈরি করছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। একাধিক মামলা থাকার পরও বিভিন্ন সময় গ্রেপ্তারের পর খুব সহজেই জামিন পেয়ে যাচ্ছে চোর চক্রের সদস্যরা। পরে জামিনে বেরিয়ে আবারও একই ধরনের অপরাধে জড়িয়ে পড়ে তারা। এক কথায় তাদের বলা চলে পেশাদার চোর। ১৫ থেকে ২০ বছর ধরে চুরির অভিজ্ঞতা রয়েছে এসব চক্রের সদস্যদের। ডিএমপি সূত্রে এসব তথ্য জানা গেছে।

ঢাকা মেট্রোপলিটন পুলিশ ডিএমপির কর্মকর্তারা বলেন, একের অধিক মামলা রয়েছে এমন চোরদের সংখ্যা নিরূপণ করে ডাটাবেজ তৈরির কাজ চলমান রয়েছে। একাধিক মামলা থাকার কারণে জামিনে বের হয়ে বিভিন্ন সময় আদালতে হাজিরা শেষে ফেরার সময় কোথাও না কোথাও চুরির ঘটনা ঘটিয়ে চলছে চোর চক্রের সদস্যরা। যারা বিভিন্ন চুরির ঘটনায় দায়ের করা মামলায় গ্রেপ্তার হচ্ছে তাদের ডাটাবেজের আওতায় নিয়ে আসা হচ্ছে।

কর্মকর্তারা বলছেন, আগে থানাগুলো এ ধরনের চোরচক্রের ডাটাবেজের কাজ করত। এখন সেন্ট্রালি করা হচ্ছে। ডাটাবেজ হলে কারা বিভিন্ন ধরনের চুরির সঙ্গে জড়িত সেসব বিষয়গুলো খুব দ্রুত সময়েরই শনাক্ত করা সম্ভব হবে। যেকোনো মামলার অপরাধী শনাক্তে এই ডাটাবেজ ভূমিকা রাখবে। যেকোনো অপরাধমূলক ঘটনার ক্লু বের করা, অ্যাভিডেন্স বের করা, কারা এ ধরনের চুরির সঙ্গে জড়িত এসব বিষয় নিয়ে আইনশৃঙ্খলা বাহিনী কাজ করে থাকে।

বিভিন্ন সময়ে অভিযানে চোরদের গ্রেপ্তারের পর জিজ্ঞাসাবাদে তদন্ত সংশ্লিষ্ট কর্মকর্তারা জানতে পারেন, এমন চোর রয়েছে যারা দিনে চুরি করে, তারা রাতে চুরি করে না। আবার কেউ কেউ রাতে করে, দিনে করে না। এমনও চোর রয়েছে যারা বিশেষ করে প্রযুক্তিগত বিষয়গুলো খেয়াল করে। যেমন মোটরসাইকেলে জিপিআরএস কিংবা প্রযুক্তিগত কোনো বিষয় থাকলে সেসব মোটরসাইকেল চুরি করে না। যদি কোনো অ্যালার্ম সিস্টেম থাকে বা বিশেষ কোনো তালা থাকে যেগুলো ভাঙা সম্ভব না সেসব মোটরসাইকেল তারা চুরি করে না। শুধু অনিরাপদ ও অরক্ষিতভাবে পার্কিংয়ে থাকা মোটরসাইকেলই তাদের টার্গেট।

ঢাকা মেট্রোপলিটন পুলিশ ডিএমপির অতিরিক্ত কমিশনার (ক্রাইম) এ কে এম হাফিজ আক্তার বলেন, কোন চোর কী ধরনের চুরির সঙ্গে জড়িত, কোন এলাকা কিংবা কোন সময়গুলো চোররা বেছে নিচ্ছেÑ এ রকম নানা তথ্য খতিয়ে দেখা হচ্ছে। এছাড়া বিভিন্ন সময় চোরাই মোটরসাইকেল অনলাইন প্ল্যাটফরমে বিক্রির বিষয়গুলো নজরে এসেছে, সেসব বিষয় খতিয়ে দেখা হচ্ছে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রাজধানী,চোরদের ডাটাবেজ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close