নিজস্ব প্রতিবেদক

  ২৯ সেপ্টেম্বর, ২০২২

মণ্ডপে জঙ্গি হামলার ঝুঁকি উড়িয়ে দেওয়া যায় না : ডিএমপি কমিশনার

ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম। ছবি : সংগৃহীত

পূজামণ্ডপে জঙ্গি হামলার ঝুঁকি কোনোভাবেই উড়িয়ে দেওয়া যায় না বলে মন্তব্য করেছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার মোহা. শফিকুল ইসলাম। তিনি বলেন, সোশ্যাল মিডিয়ায় নানা গুজব ছড়িয়ে সাম্প্রদায়িক উসকানি সৃষ্টি করে একটি চক্র। এদের ঝুঁকি সব সময় থেকে যায়। গত বছর কুমিল্লার একটি ঘটনা ঘটেছিল। মন্দিরে কোরআন শরিফ রেখে যে অপতৎপরতা হয়েছিল; সে রকম ঘটনার সম্ভাবনা উড়িয়ে দেওয়া যায় না।

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) দুপুরে শারদীয় দুর্গাপূজা উপলক্ষে সার্বিক নিরাপত্তার বিষয় নিয়ে ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন ডিএমপি কমিশনার।

কমিশনার শফিকুল ইসলাম বলেন, পূজামণ্ডপে দুই ধরনের নিরাপত্তাঝুঁকি নিয়ে আমরা কাজ করছি। রাজধানীতে ২৪২টি মণ্ডপ রয়েছে। এর মধ্যে পাঁচটি পূজামণ্ডপ সবচেয়ে বড়। আপনারা জানেন মাস খানেক আগে ৫০টি ছেলে ঘর ছেড়েছে। কোথায় তারা ট্রেনিং করছে সেটা জানার চেষ্টা করছি আমরা। তাদের বিষয়ে অনেক দূর এগিয়েছি। আশা করি, তারা ফিল্ডে কোনো অপারেশন করার আগেই আমরা তাদের ধরে ফেলব।

এছাড়া সোশ্যাল মিডিয়ায় গুজব রটিয়ে এবং ফেসবুকে নানা ভুয়া অ্যাকাউন্ট থেকে বিভিন্ন পোস্ট দিয়ে সাম্প্রদায়িক উসকানি তৈরি করে একটি চক্র। এদের ঝুঁকি কিন্তু সব সময় থেকে যায়। গত বছর কুমিল্লার একটি ঘটনার বিষয় আপনারা জানেন, মন্দিরে কোরআন শরিফ রেখে যে অপতৎপরতা হয়েছিল; সে রকম ঘটনার সম্ভাবনা উড়িয়ে দেওয়া যায় না।

তিনি বলেন, ঢাকা মহানগরীর ২৪২টি পূজামণ্ডপে সিসিটিভির ব্যবস্থা করতে বলা হয়েছে। এর মধ্যে পাঁচটি জাতীয় পূজামণ্ডপে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা থাকবে। এখানে পুলিশ, ডিবি ও আনসার সদস্যদের ২৪ ঘণ্টা ডিউটি পোস্ট থাকবে। পাশাপাশি সোয়াত টিমও এখানে টহলে থাকবে। এছাড়া পূজা উদযাপন কমিটির নিজস্ব স্বেচ্ছাসেবক থাকবে। এখানে প্রবেশপথে ডিটেক্টর রাখা হয়েছে। আমি অনুরোধ করব আপনারা কোনো ভ্যানিটি ব্যাগ বা অন্য কোনো ব্যাগ এখানে নিয়ে আসবেন না। আনলে এগুলো প্রবেশের আগেই রেখে দেওয়া হবে।

শফিকুল ইসলাম আরো বলেন, এর আগেও বিভিন্ন জায়গায় প্রতিমা ভাঙচুরের ঘটনা ছিল; সেখানে ২৪ ঘণ্টা ডিউটি না থাকায় এ ঘটনা ঘটেছে। পূজা উদযাপন কমিটির স্বেচ্ছাসেবক এবং আনসার সদস্যরা অন্যান্য পূজামণ্ডপে ২৪ ঘণ্টা ডিউটি করবেন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মণ্ডপে জঙ্গি হামলা,ঝুঁকি উড়িয়ে দেওয়া যায় না
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close