reporterঅনলাইন ডেস্ক
  ২৯ সেপ্টেম্বর, ২০২০

শেখ হাসিনা-মোদি বৈঠক ডিসেম্বরে

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নরেন্দ্র মোদি। ফাইল ছবি

আগামী ডিসেম্বরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মধ্যে ভার্চুয়েল সভা হবে। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন এ কথা জানান।

মোমেন সোমবার বিকালে তার অফিসে সাংবাদিকদের বলেন, এটি হবে ভার্চুয়েল বৈঠক। তবে করোনা পরিস্থিতির উন্নতি হলে ডিসেম্বরে মুখোমুখি বৈঠকও হতে পারে।

বৈঠক সম্পর্কে বিস্তারিত না জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী আভাস দেন ডিসেম্বরে আলোচনার পর দুই প্রতিবেশি দেশের মধ্যে দ্বিপক্ষীয় চুক্তি স্বাক্ষরিত হতে পারে।

মঙ্গলবার বিকালে এ কে আবদুল মোমেন ও ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্করের মধ্যে ভার্চুয়েল প্লাটফর্মে বাংলাদেশ-ভারত জয়েন্ট কনসাল্টেটিভ কমিশনের (জেসিসি) ৬ষ্ঠ সভা হওয়ার কথা রয়েছে।

মোমেন বলেন, ভারত আমাদের প্রতিবেশী ও ভাল বন্ধু। আমরা বহু বিষয় আলোচনা করেছি। তবে কাল (মঙ্গলবার) কোনো চুক্তি স্বাক্ষর হচ্ছে না।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, পানি বণ্টন, বাণিজ্য, ঋণ, সীমান্ত হত্যা এবং মহামারিসহ ব্যাপক বিষয় নিয়ে এতে আলোচনা হবে। তিনি বলেন, পানি বণ্টন ইস্যু নিয়ে আলোচনা করতে ঢাকা বন্ধ থাকা যৌথ নদী কমিশনের (জেআরসি) বৈঠকের নতুন তারিখ ঠিক করতে নয়াদিল্লীর প্রতি আহ্বান জানাবে।

ড. মোমেন বলেন, আমাদের জন্য জেআরসির বৈঠক হওয়া দরকার। গত ১০ বছর জেআরসির বৈঠক হয়নি। দিল্লীতে ২০১০ সালে জেআরসির সর্বশেষ সভা হয়। তবে গত বছর প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরকালে উভয় দেশ হালনাগাদ তথ্য-উপাত্ত বিনিময়ে জেআরসির কারিগরি কমিটিকে নির্দেশ দিতে সম্মত হয়।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ভার্চুয়েল বৈঠক,শেখ হাসিনা,মোদি
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close