reporterঅনলাইন ডেস্ক
  ২৯ জানুয়ারি, ২০২০

আইওএমের সহায়তা

লিবিয়া থেকে দেশে ফিরলেন অসহায় ১৪৮ অভিবাসী

লিবিয়া থেকে ১৪৮ জন বাংলাদেশি অভিবাসী দেশে ফিরেছেন। দেশে ফিরতে তাদের সাহায্য করেছে জাতিসংঘের অভিবাসন সংস্থা আইওএম। সংস্থাটি ভলান্টারি হিউম্যানিটারিয়ান রিটার্ন (ভিএইচআর) কর্মসূচির মাধ্যমে ওই বাংলাদেশিদের দেশে ফিরিয়ে আনে। ফিরে আসা বাংলাদেশিদের মধ্যে যুদ্ধে আহত, সমুদ্রপথে ইউরোপ যেতে ব্যর্থ এবং লিবিয়ার জেলে বন্দি থাকা অভিবাসী রয়েছেন।

বুধবার দুপুরে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আইওএমের ভাড়া করা একটি বিশেষ প্লেনে তারা দেশে ফেরেন। এর আগে গত মঙ্গলবার লিবিয়ার মিসারত বিমানবন্দর থেকে প্লেনটি রওনা দেয়।

লিবিয়া থেকে দেশে ফিরেছেন ঝিনাইদহ জেলার মহেশপুরের মো. আকবর। তিনি গ্রামের দালাল ধরে চার বছর আগে লিবিয়ায় গিয়েছিলেন পরিবারের ভাগ্য বদলাতে। বেতন ছিল খুবই সামান্য। কোনোমতে নিজে চলতে পারতেন। যে কারখনায় কাজ করতেন হঠাৎ সেখানে বিমান হামলায় ৪ বাংলাদেশিসহ ১৩ জন মারা যান।

আকবর বলেন, বিমান হামলার পর মনে হলো অল্পের জন্য জীবনটা বাঁচল। সিদ্ধান্ত নিলাম দেশে ফিরে আসব। এরপর লিবিয়ায় বাংলাদেশ দূতাবাস হয়ে আইওএমের সঙ্গে যোগাযোগ করি। দেশে ফেরার আগ্রহ প্রকাশ করি।

আইওএম বাংলাদেশের চিফ আব মিশন গিওগি গিগাওরি বলেন, লিবিয়ার প্রতিকূল অবস্থা অব্যাহত থাকায় বাংলাদেশিদের সুরক্ষা ও সহায়তা দিতে সর্বদা আমরা তৎপর। যারা ঝুঁকিপূর্ণ অবস্থায় আছে তাদের তাৎক্ষণিক সব ধরনের সহযোগিতা নিশ্চিত করছি আমরা। একই সঙ্গে ফিরে আসা অভিবাসীদের দীর্ঘমেয়াদি সহযোগিতাও করব আমরা।

আইওএম জানায়, দেশে আসা আটজন শারীরিকভাবে অসুস্থ। অসুস্থ ব্যক্তিদের নিবিড়ভাবে স্বাস্থ্যসেবা দেওয়া হয়েছে এবং চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তির জন্য সহায়তা করা হয়েছে। এ ছাড়া আইওএম লিবিয়া থেকে ফিরে আসা অভিবাসীদের মানসিক ও সামাজিক সেবা, তাৎক্ষণিক সেবা, ফিরে আসার জন্য প্রয়োজনীয় কাগজপত্র তৈরি করা, স্বাস্থ্য পরীক্ষা এবং বাংলাদশে সরকারের দূতাবাসের সঙ্গে যোগাযোগ করতে সহায়তা করেছে।

ঢাকায় পৌঁছানোর পর বিমানবন্দরে আইওএম বাংলাদেশের পক্ষ থেকে বাড়ি ফিরতে প্রত্যেককে ৪ হাজার ৭৩০ টাকা, খাবার, স্বাস্থ্য পরীক্ষা ও মানসিক সেবা দেওয়া হয়েছে। আগামীতে এই অভিবাসীদের অর্থনৈতিক সহযোগিতাও করবে আইওএম, যেন তারা বাংলাদেশে আয় করে জীবন চালাতে পারে।

ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে বাংলদেশ সরকার ও লিবিয়া কর্তৃপক্ষের সহযোগিতায় ২০১৫ সাল থেকে এখন পর্যন্ত ১ হাজার ৪০০-এর বেশি বাংলাদেশির দেশে ফিরতে সহযোগিতা করছে আইওএম। বিশ্বব্যাপী ভিএইচআর প্রোগ্রামটির সহযোগিতায় ঝুঁকিপূর্ণ অভিবাসীদের প্রয়োজনীয় সুরক্ষা ও সহায়তা দিয়ে থাকে জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম)।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
লিবিয়া,আইওএম,লিবিয়া ফেরত,বাংলাদেশি অভিবাসী
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close