reporterঅনলাইন ডেস্ক
  ১৯ সেপ্টেম্বর, ২০১৯

স্থানীয় সরকার মন্ত্রীর সঙ্গে ফিলিপাইনের স্থানীয় সরকার মন্ত্রীর সাক্ষাৎ

বৃহস্পতিবার বিকেলে সচিবালয়ে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলামের সাথে তার অফিস কক্ষে ফিলিপাইনের স্বায়ত্তশাসিত অঞ্চল মিন্দানাওয়ের বাংসামোরো প্রদেশের অভ্যন্তরীণ ও স্থানীয় সরকারমন্ত্রী নাগিব সিনারামবু এর নেতৃত্বে একটি প্রতিনিধিদল সাক্ষাত করেন। এ সময় ফিলিপাইন ইউএনডিপি’র আবাসিক প্রতিনিধি টিটন মিত্র, বাংলাদেশের একসেস টু ইনফরমেশন (এটুআই) কর্মসূচির প্রকল্প পরিচালক মো. আবদুল মান্নানসহ ইউএনডিপি ফিলিপাইন, ইউএনডিপি বাংলাদেশ এবং এটুআই প্রকল্পের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

প্রতিনিধিদলের প্রধান নাগিব সিনারামবু বলেন, বাংলাদেশের স্থানীয় সরকার ব্যবস্থাপনা বিশেষত প্রত্যন্ত এলাকায় ‘ডিজিটাল বাংলাদেশ’ –এর অভিজ্ঞতা অর্জনের জন্যই তাদের এ সফর। বাংলাদেশে কয়েকদিন অবস্থান করে তারা ইউনিয়ন পরিষদ, পৌরসভা, উপজেলা পরিষদ, জেলা পরিষদ এবং সিটি কর্পোরেশনের বিভিন্ন ডিজিটাল কেন্দ্র পরিদর্শন করবেন।

প্রতিনিধিদলকে বাংলাদেশে স্বাগত জানিয়ে মন্ত্রী তাজুল ইসলাম বলেন, অর্থনীতির বিভিন্ন সূচকে বাংলাদেশ ও ফিলিপাইন কাছাকাছি অবস্থান করছে এবং ‘ডিজিটাল বাংলাদেশ’ গঠনের অভিজ্ঞতা তারা তাদের দেশে কাজে লাগাতে পারে।

মন্ত্রী বলেন, বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রথম যখন দেশে ডিজিটালাইজেশনের উদ্যোগ নেন তখন অনেকেই এর সফলতা নিয়ে সংশয় প্রকাশ করেন। বিশেষত দরিদ্র ও প্রত্যন্ত এলাকার মানুষ এর সুফল পাবে কিনা তা নিয়ে সন্দেহ পোষণ করেন। কিন্তু মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে এবং সকলের সম্মিলিত প্রচেষ্টায় আজ বাংলাদেশের মানুষ ‘ডিজিটাল বাংলাদেশ’ কর্মসূচির সুফল ভোগ করছে।

তিনি জানান, দেশের ৬১ টি জেলা পরিষদে, ৩২৮টি পৌরসভার মধ্যে ৩২১ টিতে, ৪৯২ টি উপজেলা পরিষদের মধ্যে ৪৩৮ টিতে, ১১ টি সিটি কর্পোরেশনের (ময়মনসিংহ ব্যতীত) ৩৯৬ টি ওয়ার্ডের মধ্যে ৩৬৩ টিতে এবং ৪৫৭১ টি ইউনিয়ন পরিষদে ডিজিটাল সেন্টার স্থাপন করা হয়েছে। এ সকল ডিজিটাল সেন্টারের মাধ্যমে জনসাধারণের দোরগোড়ায় তথ্য প্রযুক্তির সেবা পৌঁছে দেয়া সম্ভব হয়েছে।

মন্ত্রী তাজুল ইসলাম আশা প্রকাশ করেন এ প্রতিনিধিদলের সফরের মাধ্যমে দুই দেশের মধ্যে পারস্পরিক সহযোগিতা ও অংশীদারিত্ব বৃদ্ধি পারে।

পিডিএসও/রি.মা

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
স্থানীয় সরকারমন্ত্রী,ফিলিপাইন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close