reporterঅনলাইন ডেস্ক
  ২২ মার্চ, ২০২৪

রোজাদাররা ত্বক সুন্দর রাখবেন যেভাবে

ছবি : সংগৃহীত

অনেকেই বলেন রোজা রাখলে কিংবা ত্বকের যত্ন না নিলে ত্বক মলিন হয়ে যায়। বেড়ে যায় দূষণ। এই সময় ত্বকে দেখা দেয় অনেক মৃতকোষ, মরা চামড়া জমে জমে ত্বকের অবস্থা নাজেহাল হয়ে যায়। এসব কিছু দূর করে ত্বককে সুস্থ, সুন্দর ও স্বাস্থ্যোজ্জ্বল করতে স্কিন ডিটক্স কার্যকরী। দিনের পর দিন ত্বক দূষণমুক্ত না করলে ব্রণ, পোরসের সমস্যা বেড়ে যাবে। ত্বক হারাবে আর্দ্রতা। একই সঙ্গে অনুজ্জ্বল হয়ে উঠবে। ত্বককে দূষণমুক্ত করার বিভিন্ন উপায় রয়েছে। ঘরোয়া ও প্রাকৃতিক উপায়ে যেমন ভরসা রাখতে পারেন, তেমনি বাজারের বিভিন্ন পণ্যের ওপরও বিশ্বাস করতে পারেন। যাই করুন না কেন, কিছু অভ্যাস রপ্ত করতে হবে।

শোভন’স মেকওভারের কসমেটোলজিস্ট শোভন সাহা জানান, স্কিন ডিটক্সিফাই করার জন্য প্রচুর পানি পান করতে হবে। ফল, ফলের রস, ভিটামিন সি সমৃদ্ধ ফল, টমেটো, বিটা ক্যারোটিনযুক্ত গাজর, বিভিন্ন সবজি খেতে হবে। ফলমূল ও সবজি ভেতর থেকে ত্বককে বিষমুক্ত করে। এ ছাড়া ফেসওয়াশ বা ফেস ক্লিনজার দিয়ে মুখ ভালোভাবে ধুতে হবে। মাঝেমধ্যে স্ক্রাবিং করতে হবে। প্রাকৃতিক উপায়ে কিংবা বাজার থেকে কেনা স্ক্রাবার দিয়ে স্ক্রাব করা যেতে পারে। বাজারে ডিটক্সিফাইং ফেস মাস্ক পাওয়া যায়। এগুলো ব্যবহার করলে দূষণ দূর হয়। মসলাযুক্ত খাবার খেতে হবে। ফাস্ট ফুড, জাঙ্ক ফুড পরিহার করতে হবে। ত্বকের দূষণ দূর করে এমন সিরাম ব্যবহার করতে হবে।

ত্বক দূষণমুক্ত করার উপায়

পানি: ত্বক দূষণমুক্ত করতে, ত্বককে সতেজ ও সুন্দর রাখতে পর্যাপ্ত পরিমাণে পানি পান করতে হবে। ইফতার ও সেহরিতে ৮-১০ গ্লাস পানি পান, আপনার ভেতরের সব বিষাক্ত পদার্থ কমাতে সাহায্য করবে।

ডিটক্স ওয়াটার: ত্বক দূষণমুক্ত করতে রোজ সকালে ডিটক্স ওয়াটার পান করতে পারেন। বিভিন্ন ফল ও সবজি দিয়ে ডিটক্স ওয়াটার বানিয়ে নিতে পারেন। আবার আপেল সিডার ভিনেগারও পান করতে পারেন। বহু বছর ধরে আপেল সিডার ভিনেগার ত্বককে দূষণমুক্ত করতে সাহায্য করছে। প্রশ্ন হলো, কখন ডিটক্স ওয়াটার পান করবেন? সকালে তো বটেই, সারাদিন বারবার ডিটক্স ওয়াটার পান করতে পারেন। এটি শরীরকে আর্দ্র ও সতেজ রাখতে সাহায্য করবে। দিনের শুরুতেই এক গ্লাস ডিটক্স ওয়াটার পান করা যায়। আবার সাড়ে ১১ থেকে ১২টার মধ্যে কিংবা দুপুরের খাবারের আগেও ডিটক্স ওয়াটার পান করতে পারেন।

ডাবল ক্লিনজিং: ঘর ও বাইরের ধুলাবালি ত্বকের ক্ষতি করে। ত্বকের সব ময়লা, তেল পরিষ্কার করতে অয়েলবেজড ক্লিনজার দিয়ে মুখ ধুয়ে নিন। তার পর ক্লিনজিং ক্রিম দিয়ে ভালো করে মুখ ধুয়ে নিন। ডাবল ক্লিনজিং ত্বকের তেল, ময়লা ও দূষণ দূর করবে।

এক্সফোলিয়েট: মাঝেমধ্যে অর্থাৎ সপ্তাহে এক-দু’বার ত্বকে এক্সফোলিয়েট করতে হবে। তবে খুব আলতোভাবে ত্বকে ম্যাসাজ করতে হবে। নয়তো হিতে বিপরীতও হতে পারে। সেনসিটিভ ও ব্রণপ্রবণ ত্বকে এক্সফোলিয়েট করা থেকে বিরত থাকুন।

গরম পানির স্টিমিং: ডাবল ক্লিনজিং ও এক্সফোলিয়েটের পর ত্বকে গরম পানির স্টিমিং নিন। গরম পানি বোলে ঢেলে নিন। এর পর মুখে ভাপ নিন। মাথার ওপর তোয়ালে এমনভাবে দিন যেন ভাপ সরাসরি ত্বকে লাগে। ১০-১৫ মিনিট ভাপ নিলে পোরসগুলো পরিষ্কার হবে।

সিরাম-রেটিনল: এ পর্যায়ে ত্বকে ভিটামিন সি, রেটিনল, হায়ারুলেনিক এসিড, টি-ট্রি অয়েলমৃদ্ধ সিরাম লাগিয়ে নিন। সিরাম ত্বকের বলিরেখা, অপরিপক্বতা, রিঙ্কেলস ইত্যাদি দূর করবে। কিছুক্ষণ অপেক্ষা করে ত্বকে ময়েশ্চারাইজার লাগান। ময়েশ্চারাইজার সেল মেমব্রেনের উন্নতি ঘটায়। গভীর থেকে ত্বক সুস্থ রাখতে সহায়তা করে।

ডিটক্স প্যাক: এক চামচ বেসনের সঙ্গে এক চামচ নিম পাতার গুঁড়া, গোলাপজল ও দই মিশিয়ে প্যাক বানান। এটি লাগিয়ে ১০ মিনিট অপেক্ষা করুন। এর পর ধুয়ে নিন। লেবুর রসের সঙ্গে অ্যাভাকাডোর পাল্প এবং আধা চামচ নারকেল তেল মিশিয়ে নিন। এই মিশ্রণ পুরো মুখে লাগিয়ে শুকানো পর্যন্ত অপেক্ষা করুন। এর পর ঠান্ডা পানিতে ধুয়ে ফেলুন। ত্বক ডিটক্স করার জন্য এটি কার্যকরী প্যাক। কফির সাহায্যেও ত্বক ডিটক্স করতে পারেন। এর জন্য কোকো পাউডার, কফি, মধু ও দই একসঙ্গে মিশিয়ে নিন। মিশ্রণটি মুখে লাগিয়ে ১০ মিনিট রেখে ধুয়ে নিন।

সুষম খাবার: সুন্দর ও দূষণমুক্ত ত্বকের জন্য নিয়মিত যত্ন নেওয়ার পাশাপাশি ইফতার ও সেহরিতে সুষম খাবার খেতে হবে। কলা, ব্রকলি, পাতাজাতীয় শাকসবজি খেতে হবে। ডায়েটে পুষ্টিকর খাবার রাখুন। ম্যাগনেসিয়াম, পটাশিয়াম, ক্যালসিয়াম শরীরকে শক্তিশালী করে; একই সঙ্গে ত্বক ভালো রাখতে সহায়তা করে। খাদ্যতালিকা থেকে দুগ্ধজাত, চিনিযুক্ত ও ভাজা খাবার বাদ দিন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ত্বক
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close