reporterঅনলাইন ডেস্ক
  ২৩ জানুয়ারি, ২০২৪

নকল গুড় কিনছেন কী?

ছবি : সংগৃহীত

শীত শুরু হওয়ার সঙ্গে সঙ্গে গ্রামের অধিকাংশ বাড়িতে গুড় দিয়ে বাহারি রকমের পিঠা তৈরি শুরু হয়ে যায়। খেজুরের রস এবং গুড়সহ পিঠা অনেকের জন্য সুস্বাদু। তাই শীত শুরু হলেই গুড়ের বাজার জমে উঠতে শুরু করে। এ সময় গুড়ের ঘ্রাণ সবাইকে বিমোহিত করে।

স্বাদ ছাড়াও গুড়ের অনেক স্বাস্থ্য উপকারিতা রয়েছে। এ কারণে বিশেষজ্ঞরা চিনির পরিবর্তে গুড় খাওয়ার পরামর্শ দেন। এটি শীতের পিঠা এবং পায়েসসহ সকল মিষ্টি খাবারে ব্যবহৃত হয়। তবে মনে রাখবেন আপনি যে গুড় খাচ্ছেন, সেটি আসল নাকি নকল। কারণ বাজার থেকে গুড় কিনতে গিয়ে আমরা অনেকেই নকল গুড় কিনে খাই। তাই গুড় কেনার সময় কয়েকটি বিষয় মাথায় রাখুন–

১. আপনি যখন গুড় কিনবেন, তখন এটি একটু ভেঙে নিন ও স্বাদ নিন। যদি এর স্বাদ নোনতা হয়, তহলে আপনি বুঝবেন এটি আসল গুড় নয়, অর্থাৎ ভেজাল মিশ্রিত আছে। তাই এটি কিনবেন না।

২. গুড়ের কিনারা দুই আঙ্গুল দিয়ে চেপে দেখুন। যদি এটি নরম মনে হয়, তবে এটি ভাল মানের গুড়। আর যদি এটি খুব বেশি শক্ত হয়, তবে এটি না কেনাটা ভালো।

৩. রাসায়নিক ছাড়া গুড়ের রঙ কালো বা গাঢ় বাদামি হয়। এ ছাড়া গুড়ের রঙ সাদা, হলুদ বা লাল হলে বুঝবেন এতে রাসায়নিক মেশানো রয়েছে।

৪. কৃত্রিম চিনির মেশানো থাকলে গুড় খুব চকচকে হয়। এটা কিনবেন না।

৫. এ ছাড়া আপনি চাইলে গুড় আসল নাকি ভেজাল আছে পরীক্ষা করতে পারেন। চলুন জেনে নিই আপনি কীভাবে গুড় পরীক্ষা করবেন-

এ ছাড়া গুড় আসল না কি নকল, তা পরীক্ষা করে দেখতে পারেন। চলুন গুড় পরীক্ষা করার উপায় জেনে নিন:

–গুড়ের বিশুদ্ধতা পরীক্ষা করতে, গুড়ে ঘনীভূত হাইড্রোলিক অ্যাসিডের ২০ ফোঁটা মিশ্রিত করুন। এরপরে যদি গুড়ের রঙ গোলাপি হয়ে যায়, তাহলে বুঝতে হবে যে এটি নকল গুড়। এতে রাসায়নিক পদার্থ রয়েছে।

–এবার এক গ্লাস পানিতে এক টুকরা গুড় মিশিয়ে নিন। যদি এটি পানিতে দ্রবীভূত হয়, তবে এটি সত্যিকারের গুড়। আর যে গুড় পানিরে নীচে জমা হয়, তাহলে আপনাকে বুঝতে হবে গুড়ে ভেজাল রয়েছে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
নকল গুড়
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close