reporterঅনলাইন ডেস্ক
  ২১ জানুয়ারি, ২০২৪

দুধের পুষ্টিগুণ বাড়াতে যেসব উপাদান মেশাবেন

ছবি : সংগৃহীত

প্রতিদিন এক গ্লাস দুধ আপনাকে রাখতে পারে সুস্থ। গ্লাসের দুধকে পুষ্টির পাওয়ার হাউসে পরিণত করতে এতে মেশাতে পারেন নির্দিষ্ট কিছু উপাদান। যদিও দুধ নিজেই একটি পুষ্টিকর খাবার। ফলে এতে অন্যান্য পুষ্টি সমৃদ্ধ খাবার যোগ করলে এটি আরও শক্তিশালী পানীয় হয়ে উঠবে। পুষ্টির মানকে উন্নত করতে দুধে কোন কোন উপাদান মেশাবেন জেনে নিন।

দুধে এক চিমটি দারুচিনির গুঁড়া মিশিয়ে নিন। স্বাদ উন্নত করার পাশাপাশি পুষ্টিগুণ বাড়াবে এটি। দারুচিনি প্রদাহ কমাতে ও রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সহায়তা করে। পাশাপাশি দুধে নিয়ে আসবে চমৎকার সুঘ্রাণ।

গ্লাসের দুধে চিয়া বীজ মিশিয়ে নিন। একটি ক্ষুদ্র কিন্তু শক্তিশালী সংযোজন হবে এটি। চিয়া বীজে প্রচুর পরিমাণে ফাইবার, ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড এবং অন্যান্য গুরুত্বপূর্ণ খনিজ উপাদান রয়েছে। এসব উপাদান শক্তি প্রদান করার পাশাপাশি অনেকক্ষণ পর্যন্ত পেট ভরিয়ে রাখতে সহায়তা করবে। ভালো রাখবে হৃদযন্ত্রও।

দুধে এক টেবিল চামচ খাঁটি মধু মিশিয়ে নিন। দুধের স্বাদ যেমন বাড়বে, তেমনি বিভিন্ন অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টিব্যাকটেরিয়াল গুণাবলী যোগ হবে এতে।

এক চিমটি হলুদ মেশান গ্লাসের দুধে। হলুদের অ্যান্টি-ইনফ্ল্যামেটরি এবং অ্যান্টিঅক্সিডেন্ট গুণ রয়েছে। নিয়মিত হলুদ মিশ্রিত দুধ খেলে বাড়তে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা।

এক গ্লাস দুধে ১ চা চামচ বাদামের মাখন মিশিয়ে নিন। এটি ভিটামিন, প্রোটিন এবং স্বাস্থ্যকর চর্বি সমৃদ্ধ। ফলে হার্টের স্বাস্থ্য ভালো থাকবে। পাশাপাশি দুধে আসবে চমৎকার স্বাদ।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
দুধের পুষ্টিগুণ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close