reporterঅনলাইন ডেস্ক
  ০২ জানুয়ারি, ২০২৪

খোসাসহ খাবেন যেসব সবজি

পুষ্টিবিদদের মতে, এমন কিছু সবজি ও ফল আছে যা খোসা না ছাড়িয়ে খেলে বেশি পুষ্টি পাওয়া যায়। শুধু তাই নয়, এর খোসাতেই পুষ্টির উপাদান বেশি থাকে। তাই এসব সবজি ও ফল খোসাসহই খাওয়া উচিৎ। তবে অনেকেই জানার পরও বা না জেনেই রান্না করার সময় অনেক সবজিরই খোসা ফেলে দিয়ে রান্না করেন।

চলুন জেনে নিই খোসাসহ খাওয়া যায় সেইসব সবজিগুলো কি কি-

গাজর : কমলা রঙের এই সবজি কাঁচাই খাওয়া যায়। আবার রান্না করেও খাওয়া হয় সুস্বাদু গাজর। এই সবজিতে থাকে প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট ও ফাইবার। গাজরের খোসা ছাড়ানোর প্রয়োজন হয় না। ওপর থেকে হালকা করে ছাল ছাড়িয়ে নিলেই যথেষ্ট। গাজর দিয়ে সালাদ, হালুয়া, লাড্ডুসহ মজাদার অনেক খাবারই তৈরি করা যায়।

টমেটো : টমেটো দিয়ে সালাদ, স্যুপ, চাটনিসহ অনেক খাবারই তৈরি করে খাওয়া হয়। এটি কাঁচা এবং রান্না করে দুইভাবেই খাওয়া হয়। এই সবজির খোসা ফেলার প্রয়োজন হয় না। কারণ এর খোসায়ও থাকে প্রয়োজনীয় পুষ্টি উপকরণ। তাই টমেটো দিয়ে যাই তৈরি করুন না কেন, খোসাসহই তৈরি করুন। এতে পুষ্টির ঘাটতি হবে না।

শসা : সালাদ তৈরিতে শসা ব্যবহার করেন নিশ্চয়ই? এটি খাওয়া যায় তরকারি হিসেবে রান্না করেও। তবে যেভাবেই খান না কেন, শসার খোসা ফেলে দেওয়ার প্রয়োজন নেই। এই সবজির খোসায় থাকে সিলিকা নামক উপকারী উপাদান। যা ত্বকের পুষ্টির জন্য দারুণ কার্যকরী। তাই শসা খোসাসহই খেতে পারেন।

আলু : খোসা ফেলে দেওয়ার প্রয়োজন নেই এমন একটি সবজি হলো আলু। এই সবজির খোসায় থাকে প্রচুর ফাইবার, পটাসিয়াম, ভিটামিন সি রয়েছে। তাই আলু দিয়ে কিছু তৈরি করার সময় এর খোসা ফেলার প্রয়োজন নেই। খোসাসহ রান্না করলেই মিলবে বাড়তি পুষ্টি। তাহলে এখন থেকে অভ্যাস বদলে ফেলুন। খোসাসহই তৈরি করুন আলুর সুস্বাদু সব পদ।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সালাদ,শসা,গাজর,টমেটো
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close