reporterঅনলাইন ডেস্ক
  ২৬ মে, ২০২৩

কাঠবাদাম কেন খাবেন?

ছবি : সংগৃহীত

ড্রাই ফ্রুটের মধ্যে জনপ্রিয় একটি কাঠবাদাম। এতে রয়েছে ফাইবার, উপকারী ফ্যাট, প্রোটিন, মিনারেলস ও ভিটামিনসহ বিভিন্ন অ্যান্টিঅক্সিডেন্ট যা ক্যান্সারসহ বিভিন্ন রোগ প্রতিরোধ করতে সাহায্য করে। তাছাড়া কাঠবাদাম স্মৃতিশক্তির জন্য অনেক উপকারী।

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের পুষ্টিবিদ্যা বিভাগের গবেষকদের করা একটি গবেষণা বলছে, ভেজানো বাদামের উপকারিতা আলাদা। কাঠবাদাম ভিজিয়ে রাখলে ‘লাইপেস’ নামে একটি উপাদান নির্গত হয়। যা হজম ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

রোজ এক মুঠো কাঠবাদাম খেলে যে উপকার পাবেন

১) কোলেস্টেরলের মাত্রা প্রয়োজন মতো বাড়তে পারে রোজ কাঠবাদাম খেলে। এতে ফ্যাটের পরিমাণ অনেক। কিন্তু তা হল মোনোস্যাচুরেটেড ফ্যাট, যা স্বাস্থ্যের উপকার করে। তাই এর থেকে শরীরের জন্য উপকারী কোলেস্টেরলের মাত্রাই বাড়ে।

২) কাঠবাদামে ভিটামিন ই-র পরিমাণও অনেক। ফলে সেই উপাদানের মাত্রাও বাড়ে শরীরে। তার প্রভাবে মস্তিষ্কের স্বাস্থ্য, রক্ত চলাচল, চোখের স্বাস্থ্যসহ সবই ভাল থাকে। পাশাপাশি, ত্বকের যত্নও নেয় ভিটামিন ই। কয়েক দিনেই চেহারার জেল্লা ফেরায়।

৩) কাঠবাদামে ফাইবার আর প্রোটিনের মাত্রাও কম নয়। তাই কয়েকটি বাদাম খেলে অনেক ক্ষণ পেট ভরা থাকে। ফলে যাদের ওজন ঝরানোর ভাবনা রয়েছে, তাদের জন্য এই বাদাম বেশ উপকারী। কম পরিমাণ খাবার খেয়েও বেশি ক্ষণ থাকা যায় এ ক্ষেত্রে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কাঠবাদাম
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close