reporterঅনলাইন ডেস্ক
  ১৭ মার্চ, ২০২৩

ফল ত্বকের বলিরেখা কমায়

ছবি : সংগৃহীত

ফলে ভিটামিন, খনিজ, অ্যান্টিঅক্সিডেন্ট এবং অন্যান্য পুষ্টি থাকে। ফল নানা ভাবে ত্বককে পুষ্ট ও পুনরুজ্জীবিত করতে সাহায্য করে। আমরা আমাদের প্রতিদিনের ডায়েট চার্টে কিছু ফল রাখতে পারি। এগুলো স্বাস্থ্যের পাশাপাশি ত্বকের জন্যও উপকারি। ফল ত্বককে স্বাস্থ্যকর এবং উজ্জ্বল রঙ বজায় রাখতে প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করে থাকে।

প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ

ভিটামিন সি সমৃদ্ধ ফলগুলো কোলাজেন সংশ্লেষণের জন্য অপরিহার্য। কোলাজেন একটি প্রোটিন যা আপনার ত্বকের গঠন এবং স্থিতিস্থাপকতা প্রদান করে থাকে। ভিটামিন সি এটি বজায় রাখতে সহায়তা করে।

র‌্যাডিক্যালের বিরুদ্ধে লড়াই

আঙ্গুর এবং ডালিমে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এগুলো শরীরের ফ্রি র‌্যাডিক্যালগুলিকে দূর করতে সাহায্য করে থাকে। ফ্রি র‌্যাডিক্যাল কোষের ক্ষতি করে। এর ফলে ত্বকে জলদি বলিরেখা পড়ে যায়।

ত্বককে হাইড্রেট রাখে

তরমুজ, শসা এবং স্ট্রবেরির মতো ফলগুলিতে প্রচুর পরিমাণে পানি থাকে। এগুলো আমাদের ত্বককে হাইড্রেট রাখতে সাহায্য করে।

ত্বকের গঠন উন্নত করে

পেঁপে এবং আনারসে এনজাইম থাকে। আমাদের মৃত কোষগুলিকে সরিয়ে ফেলে। ত্বকের ছিদ্রগুলিকে বন্ধ করে।

প্রদাহ কমায়

চেরি বা বেরি জাতীয় ফলগুলোতে অ্যান্টি-ইনফ্লেমেটরি রয়েছে। এগুলো ত্বকের প্রদাহ এবং লালভাব কমায়।

উজ্জ্বল ত্বক পেতে আপনি নানাভাবে ফল ব্যবহার করতে পারেন। ভিন্ন ধরনের ফল আপনার ত্বকের ভিন্ন ভিন্ন চাহিদ পূরণ করবে। তাই চেষ্টা করুন সপ্তাহ জুড়ে নানা রকম ফল আপনার খাদ্যতালিকায় রাখার।

বিভিন্ন ধরনের ফল খান

প্রতিদিনের খাদ্যতালিকায় বিভিন্ন ধরনের মৌসুমি ফল রাখুন। বিশেষ করে ভিটামিন সি জাতীয় অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ ফল। এ ছাড়া, পানি জাতীয় ফলগুলোও ত্বকের স্বাস্থ্যের উন্নতি করে।

ফলের ফেস মাস্ক

কলা মধু এবং টকদই একসাথে মিশিয়ে নিন। এবার এই মাস্কটি মুখে ১০-১৫ মিনিট লাগিয়ে রাখুন। এরপর গরম পানি দিয়ে ঘুয়ে ফেলুন। এতে মুখে কালো দাগ থাকলে তা জলদি চলে যাবে।

ফলের জুস

ত্বককে হাইড্রেটেড রাখতে লেবু, শসা এবং পুদিনার পানি একসাথে মিশিয়ে খান। এতে আপনার শরীর থেকে টক্সিন বের হয়ে যাবে। ত্বকের স্বাস্থ্যের উন্নতি হবে।

ত্বকে ফলের রস লাগান

ফলের রস ত্বকের জন্য অনেক উপিকারি। কমলালেবুর রস বা লেবুর রস ১০ মিনিটের জন্য মুখে লাগান। ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এগুলোতে থাকা ভিটামিন সি আপনার ত্বককে উজ্জ্বল করবে। কালো দাগ কমাতে সাহায্য করবে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ত্বক,ফল
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close