reporterঅনলাইন ডেস্ক
  ১৪ মার্চ, ২০২৩

নখ মজবুত করার কৌশল

ছবি : সংগৃহীত

মেয়েরা লম্বা নখ রাখতে পছন্দ করে। কিন্তু অনেক সময় দেখা যায়, একটু বড় হবার পরই নখ ভেঙ্গে যায়। তখন দেখতে বেশ খারাপ লাগে। যার জন্য বাকি নখগুলোও কেটে ফেলতে হয়। কিছু কৌশল আছে যা নখ বড় হতে সাহায্য করে। এমনকি নখ মজবুতও করে তুলে।

১। লেবুর রস

ভিটামিন সি নখ বড় হতে সাহায্য করে। প্রতিদিন অন্তত একবার হাত ও পায়ের নখ পাঁচ মিনিট লেবু দিয়ে ঘষুন। এরপর গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি নখ বৃদ্ধিতে সাহায্য করবে। নখকে পরিষ্কার এবং ব্যাকটেরিয়া মুক্ত রাখবে।

২। নারিকেল তেল

নারিকেল তেল গরম করে নখ ম্যাসাজ করুন। এতে ভিটামিন ই থাকে। এই তেলে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। ঘুমানোর আগে নারকেল তেল দিয়ে নখ ম্যাসাজ করুন। কিছুদিন পর আপনি নিজেই পার্থক্য দেখবেন।

৩। কমলার রস

কমলা কোলাজেন উৎপাদনে সাহায্য করে। এটি নখের বৃদ্ধিতে সাহায্য করে। নখের প্রাণশক্তি বাড়ায়। কমলার রসে ১০ মিনিট নখ ভিজিয়ে রাখুন। এরপর গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। কাঙ্ক্ষিত ফলাফলের জন্য দিনে অন্তত একবার এটি করার চেষ্টা করুন।

৪। জলপাই তেল

জলপাই তেল নখের শুষ্কতা দূর করে। নখের ভিতরের স্তরে পৌঁছায়। নখকে প্রশমিত করে। এই তেল রক্ত সঞ্চালনেও সাহায্য করে। নখের বৃদ্ধিতে কার্যকর ভূমিকা রাখে। ভার্জিন অলিভ অয়েল গরম করে প্রায় পাঁচ মিনিট নখে ম্যাসাজ করে সারারাত রেখে দিন।

৫। নেইল আর্ট

নেইল আর্ট, জেল এবং অ্যাক্রিলিক নখগুলো দেখতে বেশ আকর্ষণীয় লাগে। কিন্তু এগুলো নখের বৃদ্ধিতে বাধা দেয়। নখের গুণমান নষ্ট করে। তাই নিয়মিত নেইল আর্ট করা থেকে বিরত থাকুন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
নখ মজবুত
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close