reporterঅনলাইন ডেস্ক
  ০৭ ফেব্রুয়ারি, ২০২৩

ভাত খেলেও ওজন থাকবে নিয়ন্ত্রণে

ছবি : সংগৃহীত

অনেকের ধারণা, ওজন কমানোর ক্ষেত্রে প্রধান বাধা হলো ভাত। এ কারণে ওজন কমাতে প্রথমেই খাদ্যতালিকা থেকে ভাত বাদ দেন অনেকে। আবার কারও কারও মতে, ডায়েটে ময়দা রাখা গেলেও ভাত রাখা একদমই ঠিক নয়। কিন্তু ভাত খেলে সত্যিই কি ওজন বাড়ে?

ভারতীয় গণমাধ্যম আনন্দবাজারের এক প্রতিবেদন অনুযায়ী পুষ্টিবিদদের মতে, ভাত খেলে মোটা হয়ে যেতে হবে— প্রথমে এই ধারণা থেকে বেরিয়ে আসতে হবে। এমন ভুল ধারণা পুষে রাখার কোনও মানেই নেই। পুষ্টিবিদরা বলছেন, সুষম খাবারের সঙ্গে অল্প পরিমাণে ভাত খাওয়া যেতে পারে। এমনকি, ফ্যানা ভাত খেলেও মোটা হয়ে যাওয়ার কোনও আশঙ্কা নেই। ভাত খেলে ওজন তো বাড়েই না, বরং উচ্চ রক্তচাপ এবং আরও অনেক সমস্যা নিয়ন্ত্রণে থাকে। সেক্ষেত্রে সারা দিনে ১৫০ গ্রাম মতো ভাত খাওয়া যেতে পারে। এতে কমপক্ষে ৫০০ ক্যালোরির বেশি শরীরে ঢোকে না। সঙ্গে কম তেল দিয়ে রান্না করা ডাল, সবজি, মাছ, ডিম খেলে এক দিকে যেমন যথাযথ পুষ্টি পাওয়া যায়, তেমনি ক্যালোরির হিসাব ঠিক থাকে।

ভাতে থাকা স্টার্চ, শরীরে শক্তি জোগাতে ভূমিকা রাখে। এ ছাড়াও এতে থাকা ফাইবার পেটের সমস্যা কমাতে, ওজন নিয়ন্ত্রণে এবং রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে ভূমিকা রাখে। ভাত ধীরে ধীরে হজম হয়, ফলে পেট অনেক ক্ষণ ভরা থাকে। তা ছাড়া ভাত খেলে সেরেটোনিন নামে হরমোনের ক্ষরণ বাড়ে বলে অল্প খেলেও শরীর এবং মন চাঙ্গা থাকে। ভাতে শরীরের জন্য উপকারী প্রোটিন, ভিটামিন এবং খনিজ থাকে। বিভিন্ন খাবারের সঙ্গে মিলিয়ে খেলে উপকারিতা আরও বাড়ে। যেমন বিনসের সঙ্গে খেলে বেশি প্রোটিন পাওয়া যায়। ডাল-তরকারির সঙ্গে লেবু মিশিয়ে খেলে প্রচুর আয়রন মেলে। এ কারণে ভাত খাওয়া একেবারে বন্ধ করা ঠিক নয়।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ভাত
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close