reporterঅনলাইন ডেস্ক
  ০৩ ফেব্রুয়ারি, ২০২৩

রান্নাঘরের ক্যাবিনেটের যত্ন নিন

ছবি : সংগৃহীত

বাড়িতে অন্যতম গুরুত্বপূর্ণ স্থান হলো রান্না ঘর। লিভিংরুম, বেডরুমের মতো রান্নাঘরেরও বিশেষ যত্ন নেওয়া জরুরি। আজকাল অনেকের বাড়িতেই মডিউলার কিচেন ক্যাবিনেট আছে। এতে রান্নাঘর দেখতে সুন্দর, সাজানো গোছানো লাগে। তবে কিচেন ক্যাবিনেট বেশ ব্যয়বহুল। এ কারণে কিচেন ক্যাবিনেট লাগানোর পর নিয়মিত যত্ন নেওয়া খুব জরুরি।

বিভিন্ন রকমভাবে কিচেন ক্যাবিনেট তৈরি করা হয়। অনেকেই প্লাইউড, ফাইবারবোর্ড বা ক্যাক্রাইলিক কিচেন ক্যাবিনেট ব্যবহার করেন। কিন্তু কোন ধরনের মডিউলার কিচেন ক্যাবিনেটের কীভাবে যত্ন নেবেন অথবা পরিস্কার করবেন, তা অনেকেই ঠিকমতো জানেন না। শখের রান্নাঘর ঝকঝকে, চকচকে ও জীবাণুমুক্ত রাখতে কিছু পদ্ধতি অনুসরণ করতে পারেন।

প্রতিদিন রান্নাঘরের কাজ হয়ে যাওয়ার পর যতটা সম্ভব ক্যাবিনেট পরিস্কার করুন। রান্না করার পর হালকা গরম পানিতে মৃদু ডিশওয়াশ বা সাবান মিশিয়ে তাতে তোয়ালে ভিজিয়ে ক্যাবিনেট মুছে নিন। মাসে অন্তত একবার সাবান পানি দিয়ে ক্যাবিনেট পরিষ্কার করা উচিত। কাঠের ক্যাবিনেট হলে অবশ্যই কাঠের গ্রেনের যেদিকে ডিরেকশন সেইমতো মুছবেন।

প্রতিদিন রান্নাঘরের কাজ করার ফলে ক্যাবিনেটে তেল, মসলা বা হাতের ছাপ পরে যায়। এতে ক্যবিনেটের টেক্সচার ও রঙ নষ্ট হয়ে যায়। তাই বছরে অন্তত দুবার ডিপ ক্লিন করা প্রয়োজন। ক্যাবিনেটে মসলার দাগ মোছার জন্য পানিতে বেকিং সোডা মিশিয়ে তাতে একটা স্পঞ্জ ভিজিয়ে মুছে নিন। এরপর অবশ্যই শুকনো কাপড় দিয়ে মুছে নেবেন। কিচেন ক্যাবিনেট মোছার জন্য ভিনেগার ও পানির মিশ্রণ খুব কার্যকরী। মনে রাখবেন ক্যাবিনেটের শুধু উপরে নয়, ক্যাবিনেটের ভিতরেও পরিষ্কার করবেন।

ক্যাবিনেট পরিষ্কারের জন্য কখনোই ব্লিচ, অ্যামোনিয়া, নেলপলিশ রিমুভার, পেন্টিং থিনার ইত্যাদি ব্যবহার করবেন না। এতে ক্যাবিনেট খুব দ্রুত নষ্ট হয়ে যায়।

ক্যাবিনেট পরিষ্কার করার সময় ক্যাবিনেটের হাতল পরিষ্কার করতে ভুলবেন না।

সবসময় চেষ্টা করবেন ক্যাবিনেটে যেন পানি বা ময়শ্চারাইজার মুক্ত থাকে। কাচের বা স্টিলের বাসনপত্র ক্যাবিনেটে রাখার সময় অবশ্যই মুছে রাখবেন। রান্নাঘরে চিমনি বা এক্সজ়স্টার ফ্যান চালাবেন, যাতে ঘর শুকনো ও স্যাঁতস্যাতে ভাব না থাকে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রান্নাঘর,কেবিনেট
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close